Related Articles
মূলদ সংখ্যার মধ্যে সম্পর্ক
শ্রেণি – অষ্টম | বিষয়: গণিত । অধ্যায়: মূলদ সংখ্যার ধারণা (দ্বিতীয় পর্ব) আগের পর্বে আমরা জেনেছি সাধারণ সমস্যা থেকেই কিভাবে মূলদ সংখ্যার জন্ম হয়। এইবারে আমরা দেখব যে গণিতে ঐ মূলদ সংখ্যাগুলির মধ্যে সম্পর্ক কিরূপ। ঋতম, তীর্থ ও রাজু তিন জনে মিলে গেল ওদের পাশের বাড়ির ক্লাস এইটের তিতিন দিদির বাড়ি, এই নতুন সংখ্যাটির […]
মেন্ডেলিভের পর্যায় সারণীর ত্রুটি
ভৌতবিজ্ঞান – দশম শ্রেনি – অধ্যায়: পর্যায় সারণি মৌলগুলিকে ক্রমবর্ধমান পারমাণবিক ভর অনুযায়ী সাজালে নির্দিষ্ট ব্যবধান অনুসারে মৌলগুলির ধর্মের পুনরাবৃত্তি দেখা যায়, মেন্ডেলিভ একে পর্যাবৃত্তি বলেছিলেন। পর্যাবৃত্তির যে সূত্র মেন্ডেলিভ প্রকাশ করেছেন, তাকেই পর্যায় সূত্র বলা হয়। এই প্রশ্ন-উত্তরটি মেন্ডেলিফের পর্যায় সারণি আলোচনার একটি অংশ; সম্পূর্ণ আলোচনা পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করো। → মেন্ডেলিফের […]
নেপোলিয়নের সংস্কার এবং কোড নেপোলিয়নের প্রণয়ন
ইতিহাস – নবম শ্রেণি – নেপোলিয়নের সংস্কার এবং কোড নেপোলিয়নের প্রণয়ন (দ্বিতীয় পর্ব) আমরা জানি যে মধ্যযুগে ইউরোপ জুড়ে ছিল সামন্ততান্ত্রিক ব্যবস্থা। ফ্রান্সে বিপ্লবের মাধ্যমে সর্বপ্রথম এই সামন্ততান্ত্রিক ব্যবস্থার পতন ঘটে এবং গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়। এই অধ্যায়ের প্রথম পর্বে আমরা জেনেছি যে ফ্রান্সের জনপ্রিয় সেনানায়ক নেপোলিয়ন বোনাপার্ট সেনাঅভ্যুথানের মাধ্যমে ফ্রান্স অধিকার করেন এবং ‘কনসালের’ শাসনের মাধ্যমে […]