Computer-text-format
Computer (কম্পিউটার)

Copy – Paste এর আসল মজা!



যেসব ছাত্রছাত্রীরা Internet এর সাহায্য নিয়ে পড়াশোনা বা প্রোজেক্ট বানায়, এই post বিশেষ করে তাদের জন্যে।

বিভিন্ন file থেকে text কে cut বা copy করে MS Word, Excel বা  PowerPoint এ paste করার পদ্ধতি আমরা জানি। অনেক সময় বিভিন্ন প্রয়োজনে আমরা বিভিন্ন webpage থেকেও text copy-paste করে থাকি। কিন্তু এই ধরনের copy – paste বা cut – paste এর ক্ষেত্রে আমরা যে বিশেষ সমস্যার সম্মুখীন হই তা হল text format।

Paste হওয়া textটি webpageএ যেভাবে লেখা আছে, ঠিক সেই format নিয়ে paste হয়। আবার কোন কোন সময়ে Webpage থেকে copy করা textটি hyperlink formatএ paste হয় । ফলে এই সব paste হওয়া text গুলিকে hyperlink remove, format change ইত্যাদি দ্বারা প্রয়োজনীয় format এ আনতে হয় এবং এই বিরক্তিকর কাজে  আমাদের পরিশ্রম ও সময় উভয়েই খরচ করতে হয়।

[আরো পড়ুন – দিনুদার কেরামতি; হঠাৎ মাউস বিগড়ে গেলে]

এই সমস্যার সমাধান করতে আমরা ‘paste special’ ব্যবহার করতে পারি। এটির সাহায্যে format বাদ দিয়ে শুধুমাত্র textটি paste করা যায়।

2-computer-copy-paste-jump-magazine copy

এই পদ্ধতি ব্যবহার করার জন্য প্রথমে যে textটি copy করতে চাই তাকে select করে copy করতে হবে। এবার যে word file এ paste  করতে হবে সেই fileএর home tab এ যেতে হবে।



Home tab এ যাবার পর clipboard group এর ‘paste’ option এর নীচে যে ছোট ‘arrow’ button টি আছে সেটিতে click করতে হবে।

3-computer-copy-paste-jump-magazine copy

এর ফলে যে menu টি আসবে সেই menu  থেকে ‘paste special option’ এ click করতে হবে। এর ফলে একটি window open হবে। এই window থেকে ‘unformatted text’ option টি select করে ‘OK’ button এ click করতে হবে।



এর ফলে paste হওয়া text টি original file এর format এ paste না হয়ে যে file এ paste করছি সেই file এর text format এ paste হবে।

4-computer-copy-paste-jump-magazine copy

ব্যাস, reformatting এর আর কোন মাথা ব্যাথা থাকলো না!



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের যে কোনো প্রশ্ন সরাসরি আমাদের করতে পারো ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্ৰুপে গিয়ে প্রশ্ন পাঠালে, আমাদের বিশেষজ্ঞরা পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে তার উত্তর দেবেন। গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

Nandita Basu
কম্পিউটার বিজ্ঞানে উচ্চ শিক্ষিতা নন্দিতা বসু বই পড়তে বড় ভালোবাসেন। কাজের ফাঁকে, অবসরে, বাসে ট্রামে তো বটেই, শোনা যায় তিনি নাকি ঘুমিয়ে ঘুমিয়েও বই পড়তে পারেন।

Leave a Reply