bullet-post-jump-computer
Computer (কম্পিউটার)

MS Word এ Bullet এর ব্যবহার

Document এর কোন অংশ বিশেষ গুরুত্ব দিয়ে বোঝাবার জন্য বা highlight করার জন্য Ms Word এ আমরা bullet ব্যবহার করে থাকি। স্কুল হোক বা কলেজ, প্রজেক্ট লেখার সময় Bullet ব্যবহার করা চাইই চাই। Bullet হিসেবে symbol ও picture উভয়ই ব্যবহার করা হয়।

Bullet ব্যবহার করবো কিভাবে

Bullet apply করতে হলে প্রথমে Home tab এ যেতে হবে এখানে paragraph group এর Bullet option এ click করতে হবে। এর ফলে আমরা কিছু বিভিন্ন ধরনের bullet দেখতে পাবো । যে bullet টি apply করতে চাই তার উপর click করতে হবে।

কিন্তু যদি আমরা সামনে থাকা এই bullet গুলিকে না ব্যবহার করতে চাই তাহলে?

how-to-use-bullet-in-ms-word-2-jump-magazine copy

অতিরিক্ত  bullet option এ যাওয়ার জন্য ‘Define New Bullet” এ click করতে হবে। এর ফলে একটি window open হবে। Bullet হিসেবে কোন symbol ব্যবহার করতে হলে ‘symbol’ button এ click করতে হবে। এর ফলে ‘Define new Bullet’ window টি আবার সামনে আসবে। এবার এই window তে যে ok button আছে সেখানে click করতে হবে।

Bullet হিসাবে কোন picture ব্যবহার করতে হলে আবার ‘Define New Bullet’ window তে গিয়ে ‘Picture’ button এ click করতে হবে।এবার পছন্দ মত picture select করে ok button এ click করতে হবে।

how-to-use-bullet-in-ms-word-4-jump-magazine copy

এর ফলে word document এ select করা bullet টি দেখা যাবে। এই bullet এর পাশে প্রয়োজনীয় data লিখে Enter দিলে পরের line এ আবার bullet টি appear হবে।এইভাবে bullet যুক্ত list টি তৈরি করা যায়। যে line এ পৌঁছে আমরা দেখব যে bullet প্রয়োজন নেই ,তখন Home tab এর Bullet button এ click করে bullet টি off করতে হবে ।কোন bulleted list সম্পূর্ণ select করে নতুন bullet choose করে bullet change ও করা যায়।

কি বোঝা গেল কেমন করে ব্যবহার করতে হবে এই অতি গুরুত্বপূর্ণ bullet? কম্পিউটার সম্পর্কিত যেকোনো প্রশ্ন করতে পারো আমাদের, প্রশ্ন লেখো নিচের কমেন্ট বক্সে।

Nandita Basu
কম্পিউটার বিজ্ঞানে উচ্চ শিক্ষিতা নন্দিতা বসু বই পড়তে বড় ভালোবাসেন। কাজের ফাঁকে, অবসরে, বাসে ট্রামে তো বটেই, শোনা যায় তিনি নাকি ঘুমিয়ে ঘুমিয়েও বই পড়তে পারেন।

Leave a Reply