Related Articles
পদার্থের অবস্থার পরিবর্তন (কঠিনীভবন)
শ্রেণিঃ অষ্টম | বিষয়: বিজ্ঞান । অধ্যায় – তাপ(দ্বিতীয় পর্ব) আগের পর্বে আমরা জেনেছি তাপের পরিমাপ ও তার একক সম্পর্কে। এই পর্বে আমরা আলোচনা করবো পদার্থের অবস্থা পরিবর্তন ও লীনতাপের ধারণা সম্পর্কে। আমরা আমাদের চারপাশে বিভিন্ন পদার্থকে কঠিন, তরল বা গ্যাসীয় অবস্থায় দেখতে পাই। এই পদার্থগুলি উপযুক্ত তাপের প্রভাবে এক অবস্থা থেকে অন্য অবস্থায় পরিবর্তিত […]
সম্পদের ধারণা
শ্রেণিঃ নবম | বিষয়: ভূগোল । অধ্যায় – ভারতের সম্পদ (প্রথম পর্ব) কয়েকটি পর্বে আমরা সম্পূর্ণ সপ্তম অধ্যায়ের আলোচনা করব। এই পর্বে আমরা সম্পদ সম্পর্কে ধারণা লাভ করার চেষ্টা করবো। সম্পদ কাকে বলে? সম্পদ শব্দের ইংরেজি পরিভাষা হলো Resource (Re+Source)। অর্থাৎ যে উৎস থেকে বারেবারে মানুষের চাহিদা মেটানো সম্ভব হয় তাকে সম্পদ বলা হয়। অন্যরূপে […]
তড়িৎ বিশ্লেষণ প্রক্রিয়া, ব্যাখ্যা ও প্রয়োগ
শ্রেণি- দশম | বিষয় – ভৌতবিজ্ঞান | অধ্যায় – তড়িৎপ্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া (দ্বিতীয় পর্ব) আমরা জেনেছি যে তড়িৎগ্রস্ত পরমাণু বা পরমাণুগুচ্ছকে আয়ন বলে। এদের মধ্যে ধনাত্মক তড়িৎগ্রস্ত পরমাণু বা পরমাণুগুচ্ছকে ক্যাটায়ন ও ঋণাত্মক তড়িৎগ্রস্ত পরমাণু বা পরমাণুগুচ্ছকে অ্যানায়ন বলে। আগের পর্বে আমরা ভোল্টামিটারের কথা পড়েছি, যেখানে তড়িৎবিশ্লেষ্য পদার্থের মধ্যে দুটি ধাতব পাত (তড়িদ্দ্বার বা […]