Related Articles
ঔপনিবেশিক বাংলায় বিজ্ঞানের বিকাশ| বিকল্প চিন্তা ও উদ্যোগ | মাধ্যমিক ইতিহাস পঞ্চম অধ্যায়
ইতিহাস – দশম শ্রেণি – বিকল্প চিন্তা ও উদ্যোগ (উনিশ শতকের প্রথম ভাগ থেকে বিশ শতকের প্রথম ভাগ পর্যন্ত) বৈশিষ্ট্য ও পর্যালোচনা (পর্ব – ২) গত পর্বে আমরা বাংলার ছাপাখানা সম্পর্কে আলোচনা করেছি। এই পর্বে আমরা ঔপনিবেশিক বাংলায় বিজ্ঞানের বিকাশ সম্পর্কে জানব। যুক্তিবাদ একবিংশ শতাব্দীর মানবজীবনের অপরিহার্য অঙ্গ। এই যুক্তিবাদ যে ভারতীয়রা ঔপনিবেশিক আমল থেকে […]
জলচক্রের ধারণা
ভূগোল – দশম শ্রেণি – বায়ুমণ্ডল (একাদশ পর্ব) আগের পর্বে আমরা জেট বায়ু সম্পর্কে আলোচনা করেছি। আজকের পর্বে আমরা জলচক্রের ধারণা নিয়ে বিস্তারিত আলোচনা করব। জল কঠিন গ্যাসীয় তরল এই তিন রকম স্থিতিতে অবস্থান করে। পৃথিবীতে জল কঠিন অবস্থায় মেরু ও পার্বত্য অঞ্চলে বরফ রূপে, গ্যাসীয় অবস্থায় জলীয়বাষ্প রূপে এবং তরল রূপে নদ নদী সমুদ্র […]
সমদ্রুতিসম্পন্ন কণার বেগ
পদার্থবিদ্যা – একাদশ শ্রেণি – সৃতিবিজ্ঞান (Kinematics) আগের পর্বে আমরা ভৌত রাশির মাত্রা সম্পর্কে আলোচনা করেছি। এই পর্বে দ্রুতি ও বেগ সম্পর্কে জেনে নেব। সমদ্রুতিসম্পন্ন কণার বেগ কী অসম হতে পারে? সমদ্রুতিসম্পন্ন কণার বেগ সম বা অসম উভয়ই হতে পারে। দ্রুতি একটি স্কেলার রাশি, এর শুধুমাত্র মান আছে, দ্রুতির মান সবসময় এক থাকলে বলা হয় […]