Related Articles
যোজ্যতা সম্পর্কে ধারণা
যোজ্যতা অর্থে যোজন করার ক্ষমতা। যোজন অর্থে যুক্ত। যোজ্যতার ধারণা ভালো করে বোঝার জন্য আমাদের চট-পট কয়েকটি প্রশ্নের উত্তর খোঁজ করতে হবে। প্রশ্ন – পরমাণু যুক্ত হতে চায় কেন? উত্তর – স্থায়ী হবে বলে। প্রশ্ন – পরমাণু অস্থায়ী কেন? উত্তর – কারণ তাদের শেষ কক্ষপথে 2 বা 8 টি ইলেক্ট্রন নেই তাই। প্রশ্ন – 2 […]
‘আমার ছাত্র আমাকে অমর করে দিয়েছে’ – বক্তার ছাত্র কাকে কীভাবে অমর করেছে?
বাংলা– নবম শ্রেণি – দাম [dam] আলোচ্য উক্তিটি নারায়ণ গঙ্গোপাধ্যায় রচিত ‘দাম’ গল্প থেকে নেওয়া হয়েছে। [আরো পড়ো → সহজ ভাষায় দাম গল্পের আলোচনা] গল্পে আমরা দুটি চরিত্রের সাথে পরিচিত হই, প্রথমটি হলেন গল্পের লেখক এবং দ্বিতীয়টি হলেন লেখকের অঙ্কের মাস্টারমশাই। এখানে মাস্টারমশাই তার ছাত্রের অর্থাৎ গল্পের লেখকের উদ্দেশে এই উক্তিটি করেছেন। লেখকের ছোটবেলার স্মৃতিচারণা […]
পৃথিবীর আহ্নিক এবং বার্ষিক গতি
ভূগোল – নবম শ্রেণি – অধ্যায়: পৃথিবীর গতিসমূহ (প্রথম পর্ব)| এর আগের আলোচনা থেকে আমরা জেনেছি যে পৃথিবীর আকৃতি আসলে পৃথিবীরই মতো। এই আকৃতিকে আমরা বলি ‘geoid’ এখন এই পৃথিবীর আকৃতি প্রমাণ করতে গিয়ে আমরা প্রমাণ হিসেবে অথবা একটি গুরুত্বপূর্ণ প্রমাণ হিসেবে বলেছিলাম যে প্রতিনিয়ত দিন ও রাত্রি পর্যায়ক্রমে সংঘটিত হয়। অর্থাৎ পৃথিবীর একটি অংশ […]