Related Articles
সাময়িকপত্র, সংবাদপত্র ও সাহিত্য
ইতিহাস – দশম শ্রেণি – সংস্কার: বৈশিষ্ট্য ও পর্যালোচনা (পর্ব – ১) উনবিংশ শতাব্দী ছিল বাঙালির এক গৌরবময় অধ্যায়৷ এক্ষেত্রে বিভিন্ন মনীষীর অবদানকে অস্বীকার করতে পারবে না বাঙালি৷ এঁনাদের একমাত্র উদ্দেশ্য ছিল সমগ্র বাঙালি জাতির উন্নতি। এঁনারা এসেছিলেন নতুন দিনের বার্তা নিয়ে। তারা ধর্ম, সমাজ, শিক্ষা, জ্ঞান-বিজ্ঞান সমস্ত ক্ষেত্রে নতুনের জোয়ার নিয়ে এসেছিলেন৷ বাংলা ভাষায় […]
মুখস্থ-বিদ্যার দিন শেষ
“মুখস্থ করিয়া পাশ করাই তো চৌর্যবৃত্তি! যে ছেলে পরীক্ষাশালায় বই লইয়া যায় তাকে খেদাইয়া দেওয়া হয়; আর যে ছেলে তার চেয়েও লুকাইয়া লয়, অর্থাৎ চাদরের মধ্যে না লইয়া মগজের মধ্যে লইয়া যায়, সেই বা কম কী করিল?” ~ শিক্ষার বাহন উপরের লাইনগুলি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একটি প্রবন্ধ থেকে উদ্ধৃত হয়েছে। এবার নিচের লাইনগুলো একবার দেখুন, […]
আধুনিক ইতিহাস চর্চায় আত্মজীবনী, স্মৃতিকথার গুরুত্ব
ইতিহাস – দশম শ্রেণি – ইতিহাসের ধারণা (পর্ব – ৬) আমরা এর আগের পর্বগুলিতে নতুন সামাজিক ইতিহাস নিয়ে আলোচনা করেছি, এই পর্বে আমরা কিছু ইতিহাস চর্চার উপাদান নিয়ে আলোচনা করবো। আচ্ছা বলো তো, ইতিহাস ও কাল্পনিক গপ্পোর ফারাকটা কোথায়? ইতিহাসে বর্ণিত প্রত্যেকটি ঘটনার তথ্যের সাহায্যে প্রমাণ দেওয়া আবশ্যক, গালগল্পের ক্ষেত্রে সেই বালাই নেই। কিন্তু একটি […]