Related Articles
স্থির তড়িৎ আধান
শ্রেণিঃ অষ্টম | বিষয়: বিজ্ঞান । অধ্যায় – স্পর্শ ছাড়া ক্রিয়াশীল বল (চতুর্থ পর্ব) আমরা জানি যে ঘর্ষণের ফলে স্থির তড়িৎ উৎপন্ন হয়। স্থির তড়িৎ সম্পর্কে জানতে তোমরা আগের পর্বটি এই লিঙ্ক থেকে – স্থির তড়িৎ বল ও আধানের ধারণা দেখে নিতে পারো। ধরা যাক একটি বেলুনকে পশমের চাদর দিয়ে ঘর্ষণ করা হল। দেখা যাবে […]
চন্দ্রগুপ্ত – দ্বিজেন্দ্রলাল রায়
শ্রেণিঃ অষ্টম | বিষয়: বাংলা । অধ্যায় – চন্দ্রগুপ্ত (chandragupta) অষ্টম শ্রেণির পাঠ্য নাটক চন্দ্রগুপ্ত নিয়ে বিস্তারিত আলোচনা। প্রথমেই চন্দ্রগুপ্ত নাট্যাংশের চরিত্রগুলির পরিচয় সেকেন্দার – মহান গ্রিক সম্রাট এবং যোদ্ধা আলেকজান্ডার, যাকে এই নাট্যাংশে সেকেন্দার বলা হয়েছে। তিনি তাঁর ধারাবাহিক অভিযানের মাধ্যমে প্রায় সমগ্র এশিয়া জয় করেছিলেন। তিনি ভারতের একটি বিরাট অংশ অধিকার করেছিলেন এবং প্রায় […]
দ্রবণ | দ্রাব, দ্রাবক এবং দ্রাব্যতা
ভৌতবিজ্ঞান – নবম শ্রেণি – অধ্যায়: দ্রবণ (তৃতীয় পর্ব) আগের দুটি পর্বে আমরা দ্রবণের ধারণা এবং কলয়েড নিয়ে আলোচনা করেছি। এই পর্বে আমরা দ্রবণ নিয়ে বিস্তারিত আলোচনা করবো। ‘বিশুদ্ধ দ্রবণ’, এই শব্দটির সাথে আমরা ছেলেবেলা থেকেই পরিচিত। নুন-চিনির জল থেকে ধাতুসঙ্কর, সবই প্রকৃত বা বিশুদ্ধ দ্রবণ। দ্রবণ কাকে বলে? দুই বা ততোধিক পদার্থ অপর কোনো […]