Related Articles
রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন ভাবনা
ইতিহাস– দশম শ্রেণি – সঙ্ঘবদ্ধতার গোড়ার কথা বৈশিষ্ট্য ও বিশ্লেষণ [এই প্রশ্ন উত্তর পর্বটি দশম শ্রেণীর ইতিহাস বিভাগের পঞ্চম অধ্যায় বিকল্প চিন্তা ও উদ্যোগ – বৈশিষ্ট্য ও পর্যালোচনা অধ্যায়ের ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থার প্রকৃতি ও সীমাবদ্ধতা আলোচনার অন্তর্গত।] স্বাধীনতা আন্দোলনের সময়কালে যে সব মহাপুরুষদের আবির্ভাব হয়েছিল, তাদের মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুর অন্যতম। স্বাধীনতা আন্দোলনে প্রত্যক্ষভাবে জুড়ে না থেকেও […]
শিল্পবিপ্লবের সূচনা ও বিস্তার | শিল্পবিপ্লব, উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদ
ইতিহাস– নবম শ্রেণি – শিল্পবিপ্লব, উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদ (প্রথম পর্ব) শিল্প এবং বিপ্লব এই পরিচিত দুটি শব্দ সংযুক্ত হয়ে তৈরি হয়েছে, শিল্পবিপ্লব। সর্বপ্রথম ফরাসী দার্শনিক আগুস্ট ব্লকি (Auguste Blanqui) এই শব্দটি ১৮৩৭ খ্রিষ্টাব্দে ব্যবহার করেন। আমরা জানি যে কাঁচামাল এবং প্রাথমিক দ্রব্যকে নির্দিষ্ট প্রণালীর মাধ্যমে দ্রব্যে পরিণত করাকে শিল্প বলা হয়। আবার কোন ব্যবস্থায় যদি […]
ভৌত রাশির মাত্রা
পদার্থবিদ্যা – একাদশ শ্রেণি – ভৌত রাশির মাত্রা ভৌত রাশির মাত্রা কী? কোনো লব্ধ ভৌত রাশির, মূল রাশিগুলির উপর নির্ভরতা যে রাশিমালা দ্বারা প্রকাশ করা হয়, তাকে ঐ ভৌত রাশির মাত্রা বলা হয়। অর্থাৎ মাত্রা জানা থাকলেই যে কোনো লব্ধ এককের সাথে মূল এককের সম্পর্ক নির্ণয় করা যায়। মাত্রার ধারণা আমরা কোনো রাশির মাত্রা মূলত […]