Related Articles
উদ্ভিদ হরমোন
জীবন বিজ্ঞান – দশম শ্রেণি – জীবজগতের নিয়ন্ত্রন ও সমন্বয় (উদ্ভিদ হরমোন)| আমরা জানি যে প্রাণীদেহে ইন্দ্রিয় এবং স্নায়ুতন্ত্র আছে। এই স্নায়ুতন্ত্রের মাধ্যমে আমরা প্রাণীরা উদ্দীপনায় সাড়া দিয়ে থাকি। উদ্ভিদ দেহে প্রাণীদেহের অনুরূপ কোন স্নায়ুতন্ত্র নেই, অথচ উদ্ভিদের চলন পর্বে আমরা দেখেছি যে উদ্ভিদ বহিঃস্থ উদ্দীপনায় সাড়া দিতে সক্ষম! এই কাজটি উদ্ভিদ করতে পারে কিছু […]
ক্ষয়জাত সমভূমি
ভূগোল– নবম শ্রেণি – ভূমিরূপ গঠনকারী প্রক্রিয়া (অষ্টম পর্ব)। আগের পর্বে আমরা সমভূমি ও তার প্রকারভেদ সম্পর্কে জেনেছি, এই পর্বে ক্ষয়জাত সমভূমি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। ক্ষয়জাত সমভূমি কাকে বলে? বিভিন্ন প্রকার বহির্জাত শক্তি (যেমন- নদী, বায়ু ,হিমবাহ, সমুদ্র তরঙ্গ) দ্বারা কোন প্রাচীন উচ্চভূমি কাল ক্রমে ক্ষয়প্রাপ্ত হয়ে যে নিচু ও সমতল ভূমি সৃষ্টি করে […]
শিল্পচর্চার ইতিহাস
শ্রেণি – দশম বিষয়: ইতিহাস । অধ্যায়: ইতিহাসের ধারণা (পর্ব -৫) | এই মানব জগৎ সৃষ্টির আদিকাল থেকে মানুষ শিল্পচর্চার সাথে যুক্ত রয়েছে। শিল্পচর্চার সাথে জাতির আত্মপরিচয় মিশে আছে। কোনো মানব গোষ্ঠীর শিল্পচর্চার ইতিহাস থেকে তার সাংস্কৃতিক অগ্রগতি, অর্থনৈতিক ও সামাজিক অবস্থার আভাস পাওয়া যায়। সঙ্গীত, নৃত্য, নাটক, চলচ্চিত্র এসবই হল শিল্প চর্চার এক একটি […]