Related Articles
সমুদ্রস্রোতের ধারণা
ভূগোল – দশম শ্রেণি – বারিমণ্ডল (প্রথম পর্ব) আজকের পর্বে উষ্ণতা ও বৃষ্টিপাত লেখচিত্রের সাহায্যে জলবায়ু ও গোলার্ধ শনাক্তকরণ আমরা নিয়ে বিস্তারিত আলোচনা করবো। প্রাচীনকালে সমুদ্র পথে যাতায়াতের ক্ষেত্রে পালতোলা জাহাজ ছিল একমাত্র ভরসা। পালতোলা জাহাজগুলি বায়ুপ্রবাহ এবং সমুদ্রস্রোতের প্রবাহ পথ বরাবর বিশ্বে এক স্থান থেকে অন্য স্থানে যেত। সমুদ্রের জলের এই প্রকার অনুভূমিক চলন […]
তাপীয় রোধ কাকে বলে?
আমরা তড়িৎ প্রবাহের ক্ষেত্রে পরিবাহীর রোধের কথা জেনেছি। এখন যদি তাপ পরিবাহিতার ক্ষেত্রে একক সময়ে প্রবাহিত তাপকে তড়িৎপ্রবাহমাত্রার তুল্য ধরা হয় এবং পদার্থের দুটি প্রান্তের তাপমাত্রার প্রভেদকে বিভব প্রভেদের তুল্য ধরা হয় তবে আমরা তাপ পরিবাহিতাঙ্কের সমীকরণ থেকে পাই – তাপ পরিবাহিতাঙ্ক = [এখানে বস্তুর দৈর্ঘ্য (l), উষ্ণতার পার্থক্য , সময় (m) এবং বস্তুর প্রস্থচ্ছেদের […]
বিশ শতকের ভারতে ছাত্র আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ
ইতিহাস – দশম শ্রেণি – বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলনঃ বৈশিষ্ট্য ও বিশ্লেষণ (পর্ব – ২) গত পর্বে আমরা বিশ শতকের ভারতে নারী আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ সম্পর্কে আলোচনা করেছি। এই পর্বে আমরা বিশ শতকের ভারতে ছাত্র আন্দোলনের চরিত্র, বৈশিষ্ট্য ও বিশ্লেষণ সম্পর্কে জানবো। ছাত্র সমাজের ভূমিকা স্বাধীনতা আন্দোলনে অনস্বিকার্য। […]