Related Articles
স্বাধীনতা পরবর্তী উদ্বাস্তু সমস্যা ও সমাধানের উদ্যোগ
ইতিহাস – দশম শ্রেণি – উত্তর – ঔপনিবেশিক ভারতঃ বিশ শতকের দ্বিতীয় পর্ব (পর্ব – ২) দুশো বছর ধরে অসংখ্য মানুষের নিরন্তর প্রচেষ্টায় ভারত স্বাধীন হয়েছিল; কিন্তু তার জন্য সব থেকে বড় মাশুল গুনতে হয়েছিল হিন্দু মুসলিম উভয় সম্প্রদায়ের বহু মানুষকে, যারা সেদিনের দেশভাগে সবথেকে বড় বলিদান দিয়েছিল। ভারতমাতা দেহ দু-টুকরো হয়েছিল ধর্মের ভিত্তিতে। সেই […]
জলচক্রের ধারণা
ভূগোল – দশম শ্রেণি – বায়ুমণ্ডল (একাদশ পর্ব) আগের পর্বে আমরা জেট বায়ু সম্পর্কে আলোচনা করেছি। আজকের পর্বে আমরা জলচক্রের ধারণা নিয়ে বিস্তারিত আলোচনা করব। জল কঠিন গ্যাসীয় তরল এই তিন রকম স্থিতিতে অবস্থান করে। পৃথিবীতে জল কঠিন অবস্থায় মেরু ও পার্বত্য অঞ্চলে বরফ রূপে, গ্যাসীয় অবস্থায় জলীয়বাষ্প রূপে এবং তরল রূপে নদ-নদী সমুদ্র এবং […]
জলসম কাকে বলে?
ভৌতবিজ্ঞান – নবম শ্রেনি – অধ্যায়: তাপ বিশেষ দ্রষ্টব্য – এই পর্বটি নবম শ্রেণির তাপ অধ্যায়ের আলোচনার অন্তর্ভুক্ত। কোন পদার্থের উষ্ণতা 1°C বৃদ্ধি করতে যে পরিমাণ তাপ লাগে সেই পরিমাণ তাপ দিয়ে যতটা ভরের জলের উষ্ণতায় 1°C বৃদ্ধি করা সম্ভব সেই পরিমাণ জলকেই উক্ত পদার্থের জলসম বলা হয়। যেমন – যদি বলা হয় “একটি 10gm […]