Related Articles
কিছু জরুরী কথা।
আমাদের মধ্যে অনেক ছাত্রছাত্রী আছে, যাদের লক্ষ্য জীবনে সফল ভাবে নিজের পায়ে দাঁড়ানো বা সঠিক উপায়ে নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে জীবনে প্রতিষ্ঠা লাভ করা। তাহলে ছাত্রছাত্রীদের মধ্যে কে দক্ষ বা অদক্ষ বুঝবে তা বিচার করবে কে? বিচার করবেন তারা যারা আমাদের পরবর্তীকালে নিযুক্ত করবেন; তা সে কোন প্রাইভেট মাল্টি ন্যাশনাল সংস্থা হোক বা সরকারি কোন […]
ধীবর বৃত্তান্ত
বাংলা – নবম শ্রেণি – ধীবর বৃত্তান্ত [dhibar-brittanto] (গদ্য) লেখক পরিচিতি প্রাচীন ভারতের অন্যতম একজন বিখ্যাত কবি কালিদাস। তিনি সংস্কৃত ভাষায় বহু কাব্য রচনা করেছিলেন। তার রচনার মধ্যে উল্লেখযোগ্য হল মেঘদূতম, রঘুবংশম, কুমারসম্ভবম, ঋতুসম্ভার, পুষ্পবাণ বিলাস ইত্যাদি। তিনি অভিজ্ঞানম শকুন্তলা, বিক্রমোবর্সী, মালবিকাগ্নিমিত্রম নামে তিনটি নাটক রচনা করেন। এছাড়া তিনি দুটি আখ্যান কাব্য যথা দ্বাদশ পুত্তলিকা […]
স্বৈরাচারী ও সাম্রাজ্যবাদী নেপোলিয়ন
ইতিহাস– নবম শ্রেণি – বিপ্লবী আদর্শ, নেপোলিয়নীয় সাম্রাজ্য ও জাতীয়তাবাদ (তৃতীয় পর্ব) ফরাসী বিপ্লবের ফলেই উত্থান হয়েছিল নেপোলিয়নের, কিন্তু তিনি কি সেই বিপ্লবের প্রধান তিনটি আদর্শ; স্বাধীনতা, সাম্য এবং মৈত্রী-কে মেনে চলেছিলেন? সম্ভবত না। এই পর্বে আমরা নেপোলিয়নের একনায়কচিত শাসনতন্ত্র (স্বৈরতান্ত্রিক) এবং তাঁর সাম্রাজ্যবাদী কার্যকলাপ নিয়ে আলোচনা করবো। স্বৈরাচারী নেপোলিয়ন আগের পর্বগুলিতে আমরা জেনেছি যে […]