Related Articles
বীজগাণিতিক সংখ্যামালার উৎপাদকে বিশ্লেষণ
শ্রেণি – অষ্টম | বিষয়: গণিত । অধ্যায়: বীজগাণিতিক সংখ্যামালার উৎপাদকে বিশ্লেষণ আগের পর্বে আমরা মিশ্রণ সম্পর্কে জেনেছি। এই পর্বে আমরা বীজগাণিতিক সংখ্যামালার উৎপাদকে বিশ্লেষণ সম্পর্কে জেনে নেব। ছোটবেলায়, আমরা যখন গুণ, ভাগ শিখেছি তখন জেনেছি যে, গুণফল = গুণ্য × গুণক অর্থাৎ, 60(গুণফল) = 12(গুণ্য) × 5(গুণক) আবার, ভাগের ক্ষেত্রে আমরা জানি, ভাজ্য ÷ […]
ক্লোরোপ্লাস্টের গঠন এবং সালোকসংশ্লেষের আলোকদশা
নবম শ্রেণী – জীবনবিজ্ঞান | তৃতীয় অধ্যায় – জৈবনিক প্রক্রিয়া (সালোকসংশ্লেষ) – দ্বিতীয় পর্ব আমরা আগের পর্বে জেনেছি যে সালোকসংশ্লেষের মুখ্য স্থান হল ক্লোরোপ্লাস্ট। এবার আমরা জানবো কিভাবে ক্লোরোপ্লাস্ট গঠিত হয়? এটি একটি দ্বিপর্দাবিশিষ্ট অঙ্গাণু, যার বাইরের পর্দাকে বলা হয় বহিঃপর্দা এবং ভেতরের পর্দাকে বলা হয় অন্তঃপর্দা। এই বহিঃপর্দা এবং অন্তঃপর্দার মধ্যে যে স্থান থাকে […]
Science, Arts নাকি Commerce; উচ্চ মাধ্যমিকে কিভাবে বিষয় নির্বাচন করবে?
মাধ্যমিক পরীক্ষার পরে প্রথম যে প্রশ্নটা মাথায় আসে, তা হলো উচ্চ-মাধ্যমিকে কি নিয়ে পড়বো? এর উত্তর খুঁজতে ছাত্রছাত্রীরা সাধারণত দুটি সহজ পন্থা অবলম্বন করে। মাধ্যমিকের পরেই কোন একটি জায়গায় Science পড়তে শুরু করে, পড়ে ভালো লাগলে তা চালিয়ে যায় অথবা বায়ো – সায়েন্স, কমার্স বা আর্টসের দিকে চলে যায়। উচ্চ মাধ্যমিকের রেজাল্টের জন্য অপেক্ষা করে, […]