knowledge-update-jump-magazine-03-01-2021
Knowledge Udpate (জ্ঞান-বিজ্ঞান)

জ্ঞান – বিজ্ঞান আপডেট | 1st Edition

জ্ঞান-বিজ্ঞান আপডেট | 1st Edition (27/12/20 – 03/01/21)


আধুনিক সময়ে খবরের অধিকাংশ স্থান জুড়ে থাকে দেশ – রাজনীতি, খুন – অপরাধ ইত্যাদি সংক্রান্ত খবর।

এই তথাকথিত খবরের গণ্ডি পেরিয়ে ভিন্ন ধর্মী কিছু ব্যাতিক্রমী খবরের আপডেট নিয়ে আমাদের সাপ্তাহিক বিভাগ, জ্ঞান – বিজ্ঞান আপডেট। আমাদের বিশ্বাস আট থেকে আশি; সমস্ত পাঠকের পাঠযোগ্য হবে এই বিভাগ।

ক।প্রযুক্তি ও বিজ্ঞান

চিত্রসৌজন্য – newindianexpress.com

ভারতের প্রথম সুপারফাস্ট বিদ্যুৎ চালিত গাড়ির চার্জিং ষ্টেশনের উদ্বোধন হল কোয়েম্বাটুরে।

পরিবেশ রক্ষা এবং জীবাশ্ম জ্বালানীর অপ্রতুলতার জন্য ধীরে ধীরে সারা পৃথিবী বিদ্যুৎ চালিত যানবাহনের দিকে ঝুঁকছে। ভারতবর্ষও এতে পিছিয়ে নেই। সম্প্রতি Tata Power এবং ব্রিটিশ Automobile Company MG Motors-এর যৌথ উদ্যোগে কোয়েম্বাটুর শহরে সুপারফাস্ট চার্জিং ষ্টেশনের উদ্বোধন হল। দাবী করা হচ্ছে যে এই চার্জিং ষ্টেশন খুব দ্রুত গতিতে বিদ্যুৎ চালিত গাড়ি চার্জ দিতে সক্ষম হবে। আগামী দিনে ভারতের 26টি শহরে এইরকম মোট 270টি চার্জিং ষ্টেশনের উদ্বোধন করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

SourceLivemint

খ। প্রকৃতি ও পরিবেশ

চিত্রসৌজন্যে – britannica.com

আবহাওয়ার পরিবর্তনের প্রভাবে ঘটবে প্রাণীদের ত্বকের রঙের পরিবর্তন!

ঊনবিংশ থেকে একবিংশ শতাব্দীর মধ্যে বহুবার এই ধরণের বৈজ্ঞানিক বিশ্লেষণ চলেছে যে আবহাওয়ার পরিবর্তনে জীবদেহের আকার, আয়তন বা দেহের বা ত্বকের রঙের কোনো পরিবর্তন হয় কিনা।

এই বিষয়ে গ্লগারের নিয়মকে (Gloger’s rule) সাধারণত মান্যতা দেওয়া হয়। বিখ্যাত জার্মান জীববিজ্ঞানী গ্লগারের মতে উষ্ণ এলাকার প্রাণীদের ত্বকের রং সাধারণত গাঢ় (dark) এবং শীতল এলাকার প্রাণীদের ত্বকের রং অপেক্ষাকৃত সাদা (whtie) হয়। যেমন, উষ্ণ অঞ্চলে বসবাসকারী ভাল্লুকের চামড়ার রং বাদামী এবং মেরু অঞ্চলে বাসবাসকারী ভাল্লুকদের রং সাদা।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, এই নিয়ম সর্বদা সঠিক নয়। ত্বকের রঙের সাথে উষ্ণতা এবং আর্দ্রতা দুইয়ের সংযোগ আছে। যেমন অস্ট্রেলিয়ার তাসমেনিয়া দ্বীপের তাপমাত্রা শীতল হওয়া সত্ত্বেও সেখানে গাঢ় ত্বকের পাখি লক্ষ্য করা যায়। সম্ভবত এর কারণ সেখানকার আর্দ্রতা; আর্দ্র অঞ্চলে তুলনামূলক ঘন জঙ্গল দেখা যায়, ফলে সেখানে গাঢ় ত্বক প্রাণীদের লুকিয়ে রাখতে সাহায্য করে।

তবে সর্বক্ষেত্রেই যে এই নিয়ম কার্যকরী হবে তা বলা যায় না।  

বর্তমানে বিজ্ঞানীদের চিন্তার কারণ গ্লোবাল ওয়ারমিং। পৃথিবীর উষ্ণতা যেহেতু ক্রমাগত বাড়ছে, তাই হয়তো আগামিদিনে বহু প্রাণীর ত্বকের রঙের পরিবর্তন আমরা দেখতে পাবো, এবং পরিবেশের সাথে মানিয়ে না নিতে পেরে হয়তো বহু প্রাণী ধ্বংসের পথে পৌঁছে যাবে।

SourceSciencemag.org

subscribe-jump-magazine-india

দক্ষিণ জর্জিয়ার কাছে পৃথিবীর বৃহত্তম হিমশৈল ভেঙে ছয়টি ভাগে বিভক্ত হয়েছে।

এটি বর্তমানে, পৃথিবীর প্রাক্তন বৃহত্তম হিমশৈল (আইসবার্গ)। অ্যান্টার্কটিকার এই বিশাল হিমশৈলটি অজস্র পেঙ্গুইন এবং লক্ষ লক্ষ ম্যাকার্নি ছাড়াও সামুদ্রিক প্রাণীদের একটি নিশ্চিত আশ্রয়। সম্প্রতি লাইফ সাইন্স এর পক্ষ থেকে জানা গেছে A68a নামের এই বিশাল হিমশৈলটি সম্প্রতি প্রাথমিক ভাবে ভেঙে দুই টুকরো হয়ে যায়।

বিজ্ঞানীরা ২২শে ডিসেম্বর সেন্টিনেল-1 এ উপগ্রহের চিত্র ব্যবহার করে দুটি নতুন টুকরো, A68e এবং A68f এই নামে চিহ্নিত করেছেন। এখানে A68d সহ আরো চারটি পৃথক হিমশৈলর টুকরো রয়েছে যা ধীরে একে অপরের থেকে ক্রমাগত ধীরে দূরে সরে যাচ্ছে।

SourceLivescience.com

গ। স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান

চিত্রসৌজন্য – zeenews.com

ভারতবর্ষে করোনার প্রতিষেধক হিসাবে ছাড়পত্র পেল কোভ্যাকসিন এবং কোভিশিল্ড।

সম্ভবত 2020 সালের সেরা খবর এটাই। গবেষক ও বিজ্ঞানীদের অসীম অধ্যাবসায়ের ফলে অবশেষে করোনা মহামারীর প্রতিষেধক জনগণের জন্য ছাড়পত্র পেল। অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার প্রস্তুত টিকা কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিন দুটি প্রতিষেধকেই ‘নিয়ন্ত্রিত জরুরি প্রয়োগ’ এর জন্য ছাড়পত্র দেওয়া হয়েছে।

Source – Anandabazar.com


অন্যন্য বিভাগগুলি পড়ুন – প্রবন্ধ বিভাগ | বিজ্ঞানের ইতিহাস | পড়াশোনা

 কোভিডের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে ভিটামিন D

ক্লিনিক্যাল অধ্যায়ন দ্বারা অনুমোদিত না হলেও, পরীক্ষামূলক ভাবে লক্ষ্য করা গেছে যে ভিটামিন D কোভিড ভাইরাসের বিরুদ্ধে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

SourceLivemint

ঘ। ইতিহাস ও সংস্কৃতি

ভুমধ্যসাগরীয় অঞ্চলের সাথে দক্ষিণ-পূর্ব এশিয়ার 3000 বছরের সংযোগের প্রমাণ

3000 হাজার বছরের মৃত মানুষের দাঁতের পরীক্ষায় (dental calculus) বহিরাঞ্চলের বিভিন্ন শস্য, কলা এবং হলুদের সন্ধান মিলেছে। এটি একটি চাঞ্চল্যকর তথ্য, কারণ হলুদ সহ বিভিন্ন মশলা শুধুমাত্র দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ যেমন ভারতেই ব্যবহার হতো। মনে করা হচ্ছে প্রাচীন কালে দক্ষিণ-পূর্ব এশিয়ার থেকে ব্যবিলন এবং মিশরের মাধ্যমে বানিজ্যের ফলে এই সমস্ত শস্য, ফল এবং মশলা ভুমধ্যসাগরীয় অঞ্চলে পৌঁছাত। এখনো অবধি আবিষ্কৃত এটাই সর্বাধিক প্রাচিন সংযোগ।

SourceSci-news.com

ঙ। খেলাধুলা

চিত্রসৌজন্য – Thehindu.com

গোয়ার 14 বছরের, লিওন মেন্ডনকা ভারতের ৬৭ তম গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জন করলেন।

মাত্র 14 বছর বয়সী এই ক্ষুদে দাবা খেলোয়াড় গোয়া রাজ্য থেকে দ্বিতীয় গ্র্যান্ডমাস্টার হলেন। এই অক্টোবরে লিওন, রিগো দাবার জি.এম. রাউন্ড রবিনে প্রথমবারের জন্য গ্র্যান্ডমাস্টার এর যোগ্যতা অর্জন করেন, এরপরে দ্বিতীয় সাফল্য তিনি পান নভেম্বরের প্রথম শনিবারে বুডাপেস্টে এবং সর্বশেষ সাফল্য আসে ইতালির ভার্জিনি কাপে।

SourceHindustantimes.com

এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করতে ভুলো না।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

Leave a Reply