knowledge-update-18th
Knowledge Udpate (জ্ঞান-বিজ্ঞান)

জ্ঞান – বিজ্ঞান আপডেট | 18th Edition

জ্ঞান-বিজ্ঞান আপডেট | 18th Edition (31/05/21 – 06/06/21)


আধুনিক সময়ে খবরের অধিকাংশ স্থান জুড়ে থাকে দেশ – রাজনীতি, খুন – অপরাধ ইত্যাদি সংক্রান্ত খবর।

এই তথাকথিত খবরের গণ্ডি পেরিয়ে ভিন্ন ধর্মী কিছু ব্যতিক্রমী খবরের আপডেট নিয়ে আমাদের সাপ্তাহিক বিভাগ, জ্ঞান – বিজ্ঞান আপডেট। আমাদের বিশ্বাস আট থেকে আশি; সমস্ত পাঠকের পাঠযোগ্য হবে এই বিভাগ। আজ রইল অষ্টাদশ সংস্করণ।

ক) বিজ্ঞান ও প্রযুক্তি

শুক্র গ্রহ

নাসার শুক্র অভিযান

আমরা প্রায়ই নতুন নতুন চমকপ্রদ বিজ্ঞানের খবর পাই নাসার থেকে। আগামী 30 বছরের মধ্যে নাসার 2টি spacecrafts শুক্র গ্রহের মাটিতে পা দিতে চলেছে। এই দুটি আসন্ন মিশন নিয়ে বিজ্ঞানী মহলেও রয়েছে সাঙ্ঘাতিক উত্তেজনা। পৃথিবীর সাথে কিছু সাদৃশ্য থাকলেও শুক্র কেন এত বিষাক্ত গ্রহ হয়তো এই অভিযান সেই প্রশ্নের উত্তর দেবে। 

Source: nationalgeographic.com

HUAWEI কোম্পানির লোগো।

Huawei এর নতুন operating system

চীনের Huawei কোম্পানি তাদের নিজস্ব নতুন  Operating System নিয়ে আসছে বাজারে। এই নতুন OSটি থাকবে তাদের Mobile Handset এ । এর নাম দেওয়া হয়েছে HarmonyOS mobile operating system। এই মুহূর্তে Huawei কোম্পানি মার্কিন যুক্তরাষ্ট্রের পরিষেবা এবং গুগলের পরিষেবাগুলির সমস্ত সুবিধা থেকে বিচ্ছিন্ন রয়েছে। এইকারনেই হয়তো তাদের এই স্বয়ংক্রিয় উদ্যোগ। The Shenzhen কোম্পানির বক্তব্য এই সিস্টেম তারা তাদের বহু মডেলেই ব্যবহার করবে।

Source: aljazeera.com

ভারতে তৈরি হচ্ছে সাবমেরিন

একটি নতুন Make in India Project এ তৈরি হচ্ছে একদম নতুন 6 টি সাবমেরিন। খরচ হবে প্রায় 43,000 কোটি। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এর নেতৃত্বে The Defence Acquisition Council  এই অনুমতি দিয়েছে।

Source: .ndtv.com

খ) প্রকৃতি ও পরিবেশ

বিশাল হিরে!

হীরে ও ভূমিকম্প, কিভাবে মেলাচ্ছেন বিজ্ঞানীরা?

পৃথিবীর ভূত্বকের অন্তঃস্থলে 300 কিলোমিটারেরও গভীরে টেকটোনিক স্ল্যাব এর স্তরে ভূমিকম্পের উৎসের খোঁজ পাওয়া গেছে। এইস্তরেই টেকটোনিক স্তরের ভিতর দিয়ে যখন জল গলে নিচে চলে যায় অর্থাৎ 300 কিলোমিটারেরও বেশী নীচে প্রচণ্ড তাপমাত্রা ও চাপের ফলে জলের সাথে বিভিন্ন খনিজের রাসায়নিক বিক্রিয়ায় বেশ বড় সাইজের (প্রায় হাতের মুঠোর সমান) হীরেগুলি তৈরি হয়। কোথাও ভূমিকম্পের সৃষ্টির কারণের সাথে এই হীরেগুলি তৈরি হবার কারণের যথেষ্ট সাদৃশ্য রয়েছে বলেই মনে করছেন গবেষকরা। যদিও এই বিশালাকৃতি হীরের ব্যবহার সম্ভব নয়, কারণ পৃথিবীর 300 কিমি গভীরে যাবার প্রযুক্তি এখনো অমিল।

Source: sciencemag.org

গ) ইতিহাস ও সংস্কৃতি

প্রাচীন মানবদেহের অস্থি পাওয়া গেল মেক্সিকোতে

প্রায় 30,000 বছর আগেকার মানবজাতির কিছু হাড়গোড় আবিষ্কার করলেন প্রত্নতাত্ত্বিকরা। এই আবিষ্কার করা গেছে খননকার্যের ফলে। মেক্সিকোর তেহুকান ভ্যালির (Tehuacan Valley)- র Coxcatlan Cave  থেকে এই হাড়গোড় আবিষ্কার হয়েছে। এগুলি প্রায় 33,448 থেকে 28,279 বছরের পুরোন। এই গুহাটি Dry Rock Shelter নামেও পরিচিত।

Source: sci-news.com

শিল্পীর কল্পনায় সেই ডাইনোসোর

নতুন প্রজাতির ডাইনোসরদের ফসিল পাওয়া গেল মেক্সিকোত

জীব বিশেষজ্ঞরা নতুন প্রজাতির ডাইনোসরের ফসিল খুঁজে পেল মেক্সিকো তে। এই নতুন প্রজাতিটির নাম Duck Billed Dinosaur। আজ থেকে প্রায় 72-73 মিলিয়ন বছর আগে (1 মিলিয়ন = 10 লক্ষ) Campanian Age এ এই ডাইনোসর পৃথিবীতে ঘুরে বেড়াত। এই প্রজাতিটি Parasaurolophini র অন্তর্ভুক্ত। যাদের বিজ্ঞানসম্মত নাম হল, Tlatolophus galorum। এরা প্রায় 8 থেকে 12 মিটার লম্বা হত।

Source: sci-news.com

jump-magazine-subscription

ঘ) স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান

করোনা ভাইরাসের বিভিন্ন ধরণ সৃষ্টি হবার কারণ কি? কি বলছেন গবেষকরা?

উন্নত ধরনের Transmission Electron Microscope এ ভিন্ন প্রজাতির Covid 19 ভাইরাস ধরা পড়েছে। এই নতুন variant টি পাওয়া গেছে USA এর একজন রোগীর শরীরে। বিভিন্ন কোভিড 19 variants দের ভিন্ন ভিন্ন নামও দেওয়া হচ্ছে। এখন প্রশ্ন হল, কেন এই তফাৎ? চলছে এই নিয়ে গবেষণা। নতুন নতুন variants দের নাম নিয়ে চিকিৎসক মহলেও কিছুটা বিভ্রান্তি রয়েছে। World Health Organization বা WHO এর তরফ থেকে নাম নিয়ে নতুন নিয়ম ঘোষণা করা হয়েছে।

Source: nationalgeographic.com

ঙ) ক্রীড়া

চীনের পর্বতারোহী Zhang Hong

দৃষ্টিহীনের এভারেস্ট জয়

মনের জোর বোধহয় একেই বলে। দৃষ্টিহীন হওয়া সত্ত্বেও চড়ে ফেললেন এভারেস্ট। চীনের পর্বতারোহী Zhang Hong দৃষ্টিহীন হয়েও মাউন্ট এভারেস্ট জয় করেছেন এবং তাঁর স্বপ্ন পৃথিবীর সব মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গ জয়। আমরা চাই তাঁর স্বপ্ন সত্যি হোক। Jump Magazine এর তরফে অনেক শুভেচ্ছা রইল তাঁর জন্য।

Source: .sangbadpratidin.in

লর্ডলের মাঠ

লর্ডস এর মাঠে নতুন ইতিহাস

নিউজিল্যান্ডের নতুন ওপেনার Devon Conway 1996 সালে লর্ডস এর মাঠে সৌরভ গঙ্গোপাধ্যায়ের রেকর্ড ভেঙে দিলেন। 25 বছর আগের সেই ইতিহাস এখনও পর্যন্ত লর্ডস এর মাঠে কোন বিদেশীর করা সর্বোচ্চ রেকর্ড ছিল। এটি ছিল 301 বলে 131 রানের বিশ্বরেকর্ড।

Source: ndtv.com

এই বিভাগের আগের সংস্করণগুলি পড়ুন –  সপ্তদশ | ষোড়শ | পঞ্চদশচতুর্দশ | ত্রয়োদশদ্বাদশএকাদশ | দশম

এই লেখাটি ভালো লাগলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইল।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।