knowledge-update-3-final
Knowledge Udpate (জ্ঞান-বিজ্ঞান)

জ্ঞান – বিজ্ঞান আপডেট | 2nd Edition

জ্ঞান-বিজ্ঞান আপডেট | 2nd Edition (/12/20 – 03/01/21)


আধুনিক সময়ে খবরের অধিকাংশ স্থান জুড়ে থাকে দেশ – রাজনীতি, খুন – অপরাধ ইত্যাদি সংক্রান্ত খবর।

এই তথাকথিত খবরের গণ্ডি পেরিয়ে ভিন্ন ধর্মী কিছু ব্যাতিক্রমী খবরের আপডেট নিয়ে আমাদের সাপ্তাহিক বিভাগ, জ্ঞান – বিজ্ঞান আপডেট। আমাদের বিশ্বাস আট থেকে আশি; সমস্ত পাঠকের পাঠযোগ্য হবে এই বিভাগ। আজ রইল দ্বিতীয় সংস্করণ।


ক। প্রকৃতি ও পরিবেশ

earth

বৃদ্ধি পেয়েছে পৃথিবীর আবর্তনগতি

সূর্যের চারিদিকে পৃথিবী যে গতিবেগ নিয়ে ঘোরে, গত অর্ধশতকে, 50 বছরে তার গতিবেগ হঠাৎই কিছুটা বৃদ্ধি পেয়েছে। বৈজ্ঞানিকদের মতে যদিও এই গতিবেগ বাড়াটা খুব একটা অস্বাভাবিক নয়। পৃথিবীর নিজস্ব আবহাওয়া জনিত পরিবর্তন, বায়ুমন্ডলের চাপ, বাতাসের গতিবেগ, সমুদ্রের অবস্থান, স্রোতের অভিমুখ, কোর পয়েন্টের মুভমেন্ট ইত্যাদি সবকিছুর উপরেই পৃথিবীর গতি নির্ভরশীল। এর উপর নির্ভর করে বিজ্ঞানীরা ইউনিভার্সাল সময়কে (UTC) বাড়িয়ে কমিয়ে দেয়। সাধারণ ভাবে প্রতি দেড় বছরে একবার একটা লিপ সেকেন্ড বাড়াতে কমাতে হয়। এখনো পর্যন্ত গত 2016 সালেও একটা লিপ সেকেন্ড বাড়াতে হয়েছিল। পৃথিবীর গতিবেগ এই হারে বাড়তে থাকলে বর্তমান পরিস্থিতিতে এই প্রথম হয়ত একটা লিপ সেকেন্ড কমানোর প্রয়োজন  অনুভব করছেন বিজ্ঞানীরা।

Source – livescience.com

আবিষ্কার হল সৌরজগতের সবথেকে বড় ক্যানিয়ন

 গ্র্যান্ড ক্যানিয়নের থেকে প্রায় দশ গুণ বড় এবং তিনগুণ বেশি গভীর ক্যানিয়ন বা গিরিখাতের সন্ধান পাওয়া গেল মঙ্গল গ্রহের কাছে। এর নামদেওয়া হয়েছে Valles Marineris।

Sourcelivescience.com


খ।স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞান

[Image courtesy – sciencemag.org]

বিষ থেকে ওষুধ

পৃথিবীর অন্যতম শক্তিশালী বিষ Botulinum Toxin কে বৈজ্ঞানিক পদ্ধতিতে ব্যবহার করে কিছু জীবনদায়ক পথ্য তৈরির চেষ্টা চলছে । প্রাথমিকভাবে প্রাণীদের উপর প্রয়োগ করে বিজ্ঞানীরা সফল ফল পেয়েছেন।

যদিএই ড্রাগটিকে সঠিক পদ্ধতিতে ব্যবহার করা যায়। সেক্ষেত্রে কোষের যেকোনো অংশ প্যারালাইসড অবস্থা থেকে পুনরায় আগের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব হতে পারে এবং সেক্ষেত্রে রোগীকে ভেনটিলেশান এও রাখার খুব একটা প্রয়োজন পড়বে না। প্রথম ক্ষেত্রে প্রাণীদের উপর প্রয়োগ করে বিজ্ঞানীরা সাফল্য পেয়েছেন এবং আশা করা যাচ্ছে  অবিলম্বেই মানুষের ওপর এর ট্রায়াল করা হবে।

Sourcesciencemag.org

[Image courtesy- sciencemag.org]

দূরারোগ্য রোগ প্রজেরিয়ার চিকিৎসায় সাফল্যলাভের আশা

 প্রজেরিয়া একটি দুরারোগ্য এবং বিরল রোগ। এই রোগে সাধারণত: রোগীর বয়স অনেক কম থাকা সত্ত্বেও তাকে অনেক বেশী বয়স্ক লাগে এবং তার শরীরের সমস্ত অঙ্গপ্রত্যঙ্গ গুলি খুব তাড়াতাড়ি ক্ষয় হতে থাকে ও রোগীকে বেশিদিন বাঁচানো যায় না। সাধারণত জিন মিউটেশনের ফলে এই রোগ হয়। একধরনের ইঁদুরের ওপর এই প্রজেরিয়া জিনের পরিবর্তনের পরীক্ষানিরীক্ষা চালিয়ে ভালো ফল পাওয়া গেছে। দেখা গেছে যাদের উপর এই জিন প্রয়োগ করা হয়েছে তাদের গড় আয়ু অন্যান্য ইঁদুরের তুলনায় প্রায় দ্বিগুণ বেড়ে গেছে। সুতরাং চিকিৎসকরা প্রজেরিয়ার সমস্যা সমাধানের সূত্র এখান থেকেই আগামী তিন বছরের মধ্যে পাবার জন্য বিশেষ আশাবাদী।

Sourcesciencemag.org

subscribe-jump-magazine-india

গ । ইতিহাস ও সংস্কৃতি

[Image courtesy – livescience.com]

চতুর্দশ শতকেও ব্যবহৃত হত সেসপিট!

MOLA অর্থাৎ মিউজিয়াম অফ লন্ডন আরকিওলজির অনুসন্ধান করে এই চঞ্চল্যকর তথ্য পেয়েছেন। সেসপিট হল একধরনের গর্ত যার মধ্যে যেকোনো ধরনের আবর্জনা ইত্যাদি ফেলা হয়। সাধারণত মল ও অনান্য বর্জ্য পদার্থ সংগ্রহ করার জন্য আধুনিক সমাজে ‘সেসপিট’ ব্যবহার করা হয়। এই 14 শতাব্দীর সেসপিটের ভেতর থেকে খুঁড়ে পাওয়া গেছে  একটি ‘Mythical Structure’ পাওয়া গেছে। এর মধ্যে বেশকিছু মূল্যবান জিনিসও পাওয়া গেছে যেমন, একটি সোনার পাতে মোড়া রিং, ঘোড়ায় চড়ার একধরনের সরঞ্জাম, ‘Iron Spar’। এই বিশেষ গর্তটির হয়ত বিশেষ কোন ইতিহাস থাকতে পারে বলে গবেষকদের ধারণা। হয়ত এখানে কিছু মানুষকে কবর দেওয়া হয়েছিল। সপ্তদশ শতাব্দীতে এই সেসপিটটিকে সেলারে পরিণত করা হয়েছিল। অষ্টাদশ শতকে সেখানে আরও ইট চাপিয়ে সেখানে অন্যকিছু (হয়তো ল্যাট্রিন) নির্মাণের চেষ্টা হয়েছিল, নির্মাণের চেষ্টা হয়েছিল।

[Sourcelivescience.com]

[Image courtesy- sciencenews.org]

4400 বছর থেকে প্রায় 5500 হাজার বছর আগেও প্লেগের ব্যাকটেরিয়ার দাপট ছিল।

মহামারী শব্দটার সাথে আমরা এখন বিশেষ ভাবে পরিচিত। অতীতকালে প্লেগ ছিল একটি ভয়ংকর মহামারী। 4,400 বছর থেকে প্রায় 5,500 হাজার বছর নর্থ ইস্ট এশিয়ায় রাশিয়ার একটি অঞ্চলে হয়তো একটা সময়ে প্রচুর মানুষের প্লেগ রোগে মৃত্যু হয়েছিল। সাইবেরিয়ার প্রত্যন্ত অঞ্চলে এত বছর আগে কিভাবে পৌঁছলো প্লেগের জীবাণু সেটা এখনো পুরোপুরিভাবে স্পষ্ট না বিজ্ঞানীদের কাছে। যে জিনগত বৈশিষ্ট্য প্রমানগুলি থেকে পাওয়া গেছে তার থেকে এটাই আন্দাজ করা হয় যে সময়টা প্রায় 5000 বছর আগে।

Sourcesciencenews.org


অন্যন্য বিভাগগুলি পড়ুন – প্রবন্ধ বিভাগ | বিজ্ঞানের ইতিহাস | পড়াশোনা

ঘ। খেলাধুলা

প্রতি বছরের মত এবারেও অস্ট্রেলিয়ান টেনিস ওপেন অস্ত্রেলিয়ায় এবছর ও শুরু হতে চলেছে।

 টেনিস ওপেনে্ বিশ্ববিখ্যাত টেনিস তারকারা যেমন Novak Djokovic, Rafael Nadal, Dominic Thiem, Serena Williams, Simona Halep, Naomi Osaka এনারা রয়েছেন। এনারা অ্যাডিলেটে কোয়ারেনটাইনে, 14 দিনের জন্য থাকবার পর সেখান থেকে মেলবোর্নে  যাবেন খেলার জন্য। মোটামুটি ভাবে সর্বমোট  1270 জন টেনিস খেলয়ার এবং টেনিস স্টাফ পরের সপ্তাহে মেলবোর্নে যাবেন ।

SourceNDTV.com

এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করতে ভুলো না।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

Leave a Reply