knowledge-update-3rd
Knowledge Udpate (জ্ঞান-বিজ্ঞান)

জ্ঞান – বিজ্ঞান আপডেট | 3rd Edition

জ্ঞান-বিজ্ঞান আপডেট | 3rd Edition (11/01/21 – 17/01/21)


আধুনিক সময়ে খবরের অধিকাংশ স্থান জুড়ে থাকে দেশ – রাজনীতি, খুন – অপরাধ ইত্যাদি সংক্রান্ত খবর।

এই তথাকথিত খবরের গণ্ডি পেরিয়ে ভিন্ন ধর্মী কিছু ব্যাতিক্রমী খবরের আপডেট নিয়ে আমাদের সাপ্তাহিক বিভাগ, জ্ঞান – বিজ্ঞান আপডেট। আমাদের বিশ্বাস আট থেকে আশি; সমস্ত পাঠকের পাঠযোগ্য হবে এই বিভাগ। আজ রইল তৃতীয় সংস্করণ।


ক। প্রকৃতি ও পরিবেশ

[চিত্রসৌজন্যে – livescience.com]

2020 সালে পৃথিবীর গড় উষ্ণতা ছিল সবচেয়ে বেশি!

নাসার বিজ্ঞানীদের হিসাবে 2020 সালে পৃথিবীর গড় উষ্ণতা ছিল সবথেকে বেশী। এর আগে 2016 সালে এই উষ্ণতা ছিল সর্বাধিক। 2020 তে সেই তাপমাত্রা অতি সামান্য হলেও বেড়ে 1.84 ডিগ্রী ফারেনহাইট বা 1.02 ডিগ্রী সেলসিয়াস হয়েছে। স্বাভাবিক ভাবেই এই উষ্ণতা বৃদ্ধির যথেষ্ট ঋণাত্মক প্রভাব পড়বে আমাদের পরিবেশের উপর।

Source – Livescience.com

heavy-rain

আবহাওয়ার পরিবর্তনের ফলে বিলিয়ন ডলারের আর্থিক ক্ষতি!

আবহাওয়ার পরিবর্তনে যে শুধু মাত্র পরিবেশের ক্ষতি হচ্ছে তা নয়, এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অর্থনৈতিক ব্যাবস্থাও। সাম্প্রতিক একটি হিসাবে জানা যাচ্ছে যে ঝড়, অতিবৃষ্টি ও বন্যার জন্য বিগত তিন শতাব্দীতে আমেরিকাতে প্রায় একশত মিলিয়ন ডলারের আর্থিক ক্ষতি হয়েছে। সুতরাং গ্লোবাল ওয়ার্মিং প্রত্যক্ষ এবং পরোক্ষ দুইভাবেই আমাদের ক্ষতি করছে।

Source – Sciencedaily

[চিত্রসৌজন্য – livescience.com]

জীবনাবসান হল বিশ্বের প্রবীণতমা ওরাংওটাঙের

সম্প্রতি আমেরিকার একটি চিড়িয়াখানায় জীবনাবসান হল বিশ্বের প্রবীণতমা ওরাংওটাঙ ‘ইঞ্জি’ -র। 61 বছরের এই ওরাংওটাঙকে 1961 সালে আমেরিকার চিড়িয়াখানায় নিয়ে আসা হয়। প্রথম থেকেই দর্শকদের খুব পছন্দের ছিল ইঞ্জি’। প্রসঙ্গত ওরাংওটাঙের স্বাভাবিক জীবনকাল 40 বছর অবধি হয়। সেই দিক থেকে ইঞ্জি’ একটি বিরল ব্যাতিক্রম।

SourceLivescience.com


খ। স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞান

করোনার যে নতুন ভাইরাস আরও বিপজ্জনক!

বিশ্ব জুড়ে কোভিড 19 এর সংক্রমণ ক্রমেই বাড়ছে। এর উপর কোভিডের নতুন একটি ভাইরাস থেকে নতুন ভাবে সংক্রমণ শুরু হয়েছে বিশেষত, ব্রাজিলের মানাস (Manaus) এবং লন্ডনের বেশ কিছু জায়গায়। এই সংক্রমণের কারণ হিসাবে বিজ্ঞানীরা চিহ্নিত করেছেন B.1.1.7, a SARS-COV-2 নতুন দুটি strainকে। এই ভাইরাস করোনার থেকেও আরো বেশী বিপজ্জনক হতে পারে। পরীক্ষা নিরীক্ষার জন্য স্যাম্পল নিয়ে বহু জায়গায় বিজ্ঞানীরা কাজ শুরু করেছেন। এখন দেখার এই যে নব্য আবিষ্কৃত ভ্যাকসিন এই নতুন করোনার উপর কার্যকরী হয় কিনা।

Source sciencemag.org

subscribe-jump-magazine-india

বয়স বৃদ্ধির ক্ষেত্রে শরীরে মেটাবলিসম এর যথেষ্ট প্রভাব রয়েছে!

মেটাবলিসম অর্থাৎ পরিপাক ক্রিয়ার সাথে বয়স বৃদ্ধির সাথে সরাসরি সম্পর্ক আছে, আবার শরীরে মেটাবলিক কাজকর্মের ক্ষেত্রে ‘গ্লুটামিন’ নামে অ্যামাইনো অ্যাসিড এর বিশেষ প্রয়োজন রয়েছে। কিন্তু ‘গ্লুটামিন’ সম্পর্কে অধিকাংশ তথ্যই আমাদের অজানা। বর্তমানে বিজ্ঞানিরা কাজ করছেন শরীরে মেটাবলিসম রেট ঠিক রেখে গ্লুটামিন কে অ্যান্টি এজিং ফ্যাক্টর বা বয়স ব্রদ্ধির হারকে মন্দীভূত করার প্রক্রিয়া হিসাবে কাজ করানোর চেষ্টা করছেন।

SourceSciencemag


গ। ইতিহাস ও সংস্কৃতি

[চিত্রসৌজন্য- livescience.com]

বাড়ির বাগান খুঁড়তে গিতে উদ্ধার হল মোহর।

সম্প্রতি এই ঘটনা ঘটেছে হাঙ্গেরিতে। মনে করা হচ্ছে অটোমান সাম্রাজ্যের আক্রমনের হাত থেকে ধন-সম্পদ রক্ষা করার জন্য তৎকালীন কোন এক ধনী ব্যাক্তি ষোলশ শতাব্দীর এই মুদ্রাগুলি লুকিয়ে রেখেছিলেন। মোট 7000 টি রুপোর মুদ্রা এবং 4টি সোনার মুদ্রা উদ্ধার করা হয়েছে।

Sourcelivescience.com


ঘ। প্রযুক্তি ও আবিষ্কার

বৃহস্পতি গ্রহে এফ এম রেডিও সিগন্যাল!

সম্প্রতি নাসার প্রেরিত একটি কৃত্রিম মহাকাশযান ‘জুনো’ বৃহস্পতি গ্রহকে কেন্দ্র করে প্রদক্ষিণ করতে গিয়ে এফ এম রেডিও সিগন্যালের সন্ধান পায়। চাঞ্চল্যকর এই পরে ভিনগ্রহে প্রাণের সন্ধান নিয়ে জল্পনা শুরু হয়। বিস্তারিত ভাবে জানা যায় যে বৃহস্পতির ৭৯ টি উপগ্রহের একটি উপগ্রহ ‘গ্যানিমিড’ থেকে এই তরঙ্গ ভেসে আসছে। তবে মহাকাশবিদরা ভিনগ্রহে প্রাণের সন্ধানের জল্পনা উড়িয়ে দিয়েছেন; তাদের মতে। ইলেক্ট্রওম্যাগনেটিক ফিল্ডে পরিবর্তনের কারণেই এই ধরণের তরঙ্গ মহাকাশে সৃষ্টি হয়েছে।

Source – Anandabazar.com


অন্যন্য বিভাগগুলি পড়ুন – প্রবন্ধ বিভাগ | বিজ্ঞানের ইতিহাস | পড়াশোনা

আই আইটি খড়গপুর নিয়ে এল ভারতীয় জ্ঞান বিজ্ঞানের ক্যালেন্ডার।

ভারতীয় বিজ্ঞান ও অঙ্কের বিষয়ে আপনি যদি আগ্রহী হন তবে আপনার জন্য একটি ভালো খবর এনেছে আই আই টি খড়গপুর। 2021 সালের একটি ক্যালেন্ডার তারা বার করেছে যেটি অনলাইনের মাধ্যমে কেনা সম্ভব। বৈদিক যুগ থেকে ভারতীয় বহু জ্ঞানবিজ্ঞানের তথ্য এখানে পাওয়া যাবে। ওয়াল ক্যালেন্ডার এবং ডেস্কটপ ক্যালেন্ডার প্রতিক্ষেত্রে মূল্য ২৫০ টাকা করে।।

আগ্রহীদের জন্য লিঙ্ক দেওয়া রইলIIT Calender

WhatsApp নতুন প্রাইভেসি পলিসি আপাতাত স্তগিত রাখছে।

বিশ্বজোড়া চাপের মুখে পিছু হটল WhatsApp। সম্প্রতি একটি নতুন আপডেট কার্যকর করতে চেয়ে বিজ্ঞপ্তি দেয় WhatsApp। এক্ষেত্রে তারা ব্যবহারকারীর কিছু ব্যাক্তিগত তথ্য তাদের মূল সংস্থা ফেইসবুকের সাথে শেয়ার করার কথা অনুমতি চায়। এই পলিসি নিয়ে ব্যবহারকারীদের মধ্যে চাঞ্চল্য দেখা যায়, বহু ব্যবহারকারী WhatsApp ছেড়ে অন্য মাধ্যমে যুক্ত হতে থাকেন। অবশেষে WhatsApp এর তরফে ঘোষণা করা হল যে তারা এই পলিসি ভারতে কার্যকর করছে না।

Sourcelivemint.com

এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করতে ভুলো না।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

Leave a Reply