knowledge-update-12th
Knowledge Udpate (জ্ঞান-বিজ্ঞান)

জ্ঞান – বিজ্ঞান আপডেট | 12th Edition

জ্ঞান-বিজ্ঞান আপডেট | 12th Edition (12/04/21 – 18/04/21)


আধুনিক সময়ে খবরের অধিকাংশ স্থান জুড়ে থাকে দেশ – রাজনীতি, খুন – অপরাধ ইত্যাদি সংক্রান্ত খবর।

এই তথাকথিত খবরের গণ্ডি পেরিয়ে ভিন্ন ধর্মী কিছু ব্যাতিক্রমী খবরের আপডেট নিয়ে আমাদের সাপ্তাহিক বিভাগ, জ্ঞান – বিজ্ঞান আপডেট। আমাদের বিশ্বাস আট থেকে আশি; সমস্ত পাঠকের পাঠযোগ্য হবে এই বিভাগ। আজ রইল দ্বাদশ সংস্করণ।

ক) বিজ্ঞান ও প্রযুক্তি

নতুন হাইব্রিড কোশ নিয়ে পরীক্ষা বিজ্ঞানীদের

মানুষের স্টেম কোশ, বানরের ভ্রুনে প্রবেশ করিয়ে একপ্রকার মিশ্রকোশ তৈরিতে সক্ষম হয়েছেন চিনের বৈজ্ঞানিকরা। এই বিশেষ হাইব্রিড কোশটি মাত্র 20 দিন জীবিত থাকলেও, বিজ্ঞানীরা আশা করছেন যে ভবিষ্যতে তাদের এই গবেষণা মানুষের রোগ নিরাময়, ভ্রুন সঙ্ক্রান্ত চিকিৎসা এবং বয়সবৃদ্ধিজনিত সমস্যা নিরাময় করতে সাহায্য করবে।

Source –  futurecdn.net

আপনার নিকটবর্তী কোভিড ভ্যাকসিন কেন্দ্র কোথায়, জানুন গুগলে

জনসাধারনের জন্য একটি নতুন পরিষেবা শুরু করলো গুগল।  আপনার নিকটবর্তী Covid ভ্যাক্সিনেশন সেন্টারের হদিশ দেবে গুগল ম্যাপ এবং গুগল সার্চ।  ভারত ছাড়াও আমেরিকা, কানাডা, ফ্রান্স, চিলির মতো দেশগুলিতেও এই পরিষেবা পাওয়া যাবে।

Source – deccanherald.com

মাকড়শার সংগীতচর্চা

বিজ্ঞানের কিছু কিছু ঘটনা বেশ অবাক করার মত। সম্প্রতি MIT (Massachusetts Institute of Technology) -র গবেষকরা এরকমই একটি আশ্চর্যজনক তথ্য জানিয়েছেন। মাকড়শা ভালো ভাবে দেখতে পায় না। তারা তরঙ্গ এবং তাদের জালের কম্পনে মাধ্যমে বাইরের জগতকে অনুভব করে। এই কম্পনগুলিকে সুরের রূপ দিয়েছেন বৈজ্ঞানিকরা। শুধু তাই নয়, তাদের তৈরি জালের একটি 3D structure বানিয়ে বিজ্ঞানীরা অনলাইনে শেয়ারও করেছেন। চাইলে উপরের ভিডিওটি থেকে আপনিও শুনে নিতে পারেন সেই সুর।

Source – cnet.com

খ) প্রকৃতি ও পরিবেশ

পৃথিবীর বৃহত্তম খরগোশ

হারিয়ে গেল পৃথিবীর বৃহত্তম খরগোশ

প্রায় 4 ফিটেরও বেশী লম্বা একটি খরগোশ হারিয়ে গেল, অনুমান করা হচ্ছে যে এটিকে চুরি করা হয়েছে। খরগোশটিকে পাওয়া যাচ্ছে না England- এর Worcestershire থেকে। ওর নাম Darius, এটিই বর্তমানে পৃথিবীর সবথেকে লম্বা খরগোশ যার বর্তমান রেকর্ড রয়েছে গিনেস বুকে।

Source – livescience.com

মৃত তিমি

মারা যাচ্ছে তিমিরা!

একটি প্রায় 37 ফুট অর্থাৎ 11.3 মিটার লম্বা মৃত পুরুষ তিমির খোঁজ পাওয়া গেছিল  Berkeley Marina তে। সম্প্রতি আরও চারটি মৃত তিমির (gray whale) এর খোঁজ পাওয়া গেছে সানফ্রানসিসকোর উপসাগরীয় অঞ্চলেই। আন্দাজ করা হচ্ছে ওই অঞ্চলে মানুষের বেআইনি কার্যকলাপই এর জন্য দায়ী।

Source – livescience.com/

jump-magazine-subscription

পৃথিবীর উপর মহাজাগতিক ধূলিকণার চাদরের আস্তরণ

আমাদের পৃথিবী, সূর্যের চারিপাশে প্রদক্ষিণ করার সময় একটি বহির্জাত ধূলিকণার মেঘের মধ্য দিয়ে যায়। এর ফলে প্রতিনিয়ত মহাজাগতিক ধূলিকণা পৃথিবীর উপর আস্তরণ তৈরি করে চলেছে। এই  কয়েকহাজার মেট্রিকটন ধুলিকণার জন্য প্রতিবছরের গড় হিসাবে পৃথিবীর ওজন প্রায় 5,200 মেট্রিকটন বাড়ছে। একটি বৈজ্ঞানিক গবেষণায় এটি জানা গেছে।

Source – livescience.com

গ)  ইতিহাস ও সংস্কৃতি

সেই আবিষ্কৃত চিত্র

 ছুরিচালক মাকড়শা দেবতার ছবি উদ্ধার

পেরু দেশের  La Libertad অঞ্চলে একই পাহাড়ের গায়ে খোদাই করা মাকড়শারূপী দেবতার ছবি উদ্ধার হয়েছে। ছবিতে মাকড়শার হাতে একটি ছুরি লক্ষ্য করা যাচ্ছে। প্রত্নতত্ত্ববিদদের মতে এই ‘মিউরাল’ প্রায় 3200 বছরের পুরানো

Source – livescience.com

হতভাগ্য কন্যার কল্পিত চিত্র [চিত্র সৌজন্য – futurecdn.net]

এক হতভাগ্য কন্যার কথা 

1944 সালে স্পেনের উত্তর প্রান্তে একটি বাচ্চা আদিম মানবের দেহাবশেষ উদ্ধার হয়। অনুমান করা হয় 80,000 – 1,20,000 বছর আগে, Homo antecessor প্রজাতির এই মানব সন্তানটি অন্য একটি নর মাংসাশী দলের শিকার হয়েছিল । এতদিন মনে করা হত এই হতভাগ্য মানবটি একটি পুরুষ; কিন্তু সাম্প্রতিক গবেষণার ফলে দেখা গেছে যে ঐ দেহাবশেষের অধিকারী একজন মহিলা। আশ্চর্যের বিষয় এই যে এই গবেষণা সম্ভব হয়েছে ঐ দেহাবশেষের দাঁত বিশ্লেষণ করে।

Source – livescience.com

ঘ। স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞান

রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন

জরুরী ভিত্তিতে রাশিয়ার ভ্যাকসিন

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে। ক্রমশ সঙ্কট দেখা যাচ্ছে ভ্যাকসিনের। এই অবস্থায় জরুরী ভিত্তিতে ভারতে ছাড়পত্র দেওয়া হল রাশিয়ার ভ্যাকসিন Sputnik V – কে।

Source – hindustantimes.com

করোনার প্রবল পরাক্রম ব্রাজিলে

সারা বিশ্বে করোনার দাপট চলছে। কিন্তু সবচেয়ে শোচনীয় অবস্থা ব্রাজিলের। ব্রাজিলে এখনো অবধি 3,65,000 মানুষ কোভিডের প্রভাবে মারা গেছেন।

Source – livemint.com

ঙ। ক্রীড়া

অনিশ্চয়তার মেঘ টোকিও অলিম্পিকে

বিশ্ব ক্রীড়ার মেগা ইভেন্ট অলিম্পিক। এই বছর জুলাই মাসে জাপানে অনুষ্ঠিত হবার কথা অলিম্পকের। কিন্তু করোনার গ্রাস যেভাবে প্রতি দিন বেড়ে চলেছে, তা নিয়ে অলিম্পিকের উদ্যোক্তারা চিন্তায় আছেন।

Source – timesofindia.indiatimes.com

এই বিভাগের আগের সংস্করণগুলি পড়ুনএকাদশ | দশম | নবম 

এই লেখাটি ভালো লাগলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইল।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।