knowledge-update-8th
Knowledge Udpate (জ্ঞান-বিজ্ঞান)

জ্ঞান – বিজ্ঞান আপডেট | 8th Edition

জ্ঞান-বিজ্ঞান আপডেট | 8th Edition (15/03/21 – 21/03/21)


আধুনিক সময়ে খবরের অধিকাংশ স্থান জুড়ে থাকে দেশ – রাজনীতি, খুন – অপরাধ ইত্যাদি সংক্রান্ত খবর।

এই তথাকথিত খবরের গণ্ডি পেরিয়ে ভিন্ন ধর্মী কিছু ব্যাতিক্রমী খবরের আপডেট নিয়ে আমাদের সাপ্তাহিক বিভাগ, জ্ঞান – বিজ্ঞান আপডেট। আমাদের বিশ্বাস আট থেকে আশি; সমস্ত পাঠকের পাঠযোগ্য হবে এই বিভাগ। আজ রইল অষ্টম সংস্করণ।

ক। প্রকৃতি ও পরিবেশ

[চিত্রসৌজন্যে – livescience.com]

রহস্যে ঘেরা মূর্তি 

ক্যালিফোর্নিয়ার সান্তা লুসিয়া পর্বতমালায় সূর্যাস্তের সময় লম্বা, পোশাক পরিহিত ছায়াময় মূর্তির আবির্ভাব আবির্ভাব ঘটে। এই ঘটনার সাক্ষী মানুষ বিগত প্রায় কয়েক শতাব্দী ধরেই। এদের আবির্ভাব সূর্যাস্তের সময় ঘটে এবং এরা হঠাৎ করেই অদৃশ্য হয়ে যায়। এই রহস্যময় ছায়ামূর্তি পরিচিত ‘Dark Watchers’ নামে। বহুযুগ আগে স্প্যানিশ-রা এই নামকরণ করে। আসলে কি এগুলো? আসলে এগুলো একধরনের optical illusions যা মেঘের পটভূমিকায় চিত্রের আকারে ফুটে ওঠে। এই ছায়ামূর্তি গুলি কখনও 10 ফুট বা 3 মিটার অবধি লম্বা হয়।

Source – livescience.com

বায়ু দূষণ প্রতিরোধ

পৃথিবীতে প্রতিবছর বায়ুদূষণের কারণে প্রচুর মানুষ অসুস্থ হন বা মারা যান। সংখ্যাটি প্রায় 7 মিলিয়নেরও অধিক। মএই  বায়ু দূষণের মূল কারণ হল জ্বালানী হিসেবে কয়লার অতিরিক্ত ব্যবহার, যানবাহনের ব্যবহার এবং প্রচুর Power Plant -এর উপস্থিতি। বর্তমানে মঙ্গোলিয়ার উলানবাটার শহরে বায়ুদূষণ সবথেকে বেশী এবং বর্তমানের সবথেকে বেশী দূষিত রাজধানী শহর এটি। সাঙ্ঘাতিক পলিউশান রয়েছে গোটা পৃথিবীর যেসমস্ত শহরগুলিতে তার মধ্যে দিল্লী, মেক্সিকো, গ্যারি ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য।

Source – nationalgeographic.com

খ। বিজ্ঞান ও প্রযুক্তি

শিল্পীর কল্পনায়  কয়েক কোটি বছর আগে মঙ্গল গ্রহ

মঙ্গলে জল আছে, না নেই?  

দীর্ঘ দিন ধরে বিজ্ঞানীরা অনুমান করেছিলেন যে মঙ্গল গ্রহে জলের অস্তিত্ব ছিল। বিশেষ অনুসন্ধানের ফলে সম্প্রতি এর প্রমাণ মিলেছে। মঙ্গলের মাটির তলায় খনিজ ও ভূপৃষ্ঠের কিছু কঠিন আবরণের তলায় জল চাপা পড়ে আছে। মঙ্গলের ভূপৃষ্ঠের কঠিন আবরণগুলি হাইড্রেটেড মিনারেল থেকে তৈরি হয়েছে, এই খনিজগুলির মধ্যে জলের ক্রিস্টাল রয়েছে। সুতরাং একসময় মঙ্গলে প্রচুর জল ছিল যা ছিল প্রায় 1500 মিটার পর্যন্ত গভীর ছিল কিন্তু বর্তমান অবস্থা প্রায় মরুভূমির-ই মত।

Source – sciencenews.org

বৈকাল হ্রদ

মস্তবড় টেলিস্কোপ বৈকাল হ্রদে

রাশিয়ান বিজ্ঞানীরা কেন বৈকাল হ্রদের তলায় একটি সুবিশাল দৈত্যাকার টেলিস্কোপ রেখেছেন সেটাই আপাতত আমাদের জানার বিষয়। কারণ বিজ্ঞানীরা মহাবিশ্ব-র সবথেকে ক্ষুদ্রতম যে কণিকার অনুসন্ধান করতে চান। বৈকাল হ্রদটি অবস্থিত দক্ষিণ সাইবেরিয়াতে আর এই বিশেষ টেলিস্কোপ- টির নাম বৈকাল- GVD। প্রসঙ্গত বৈকাল হল পৃথিবীর গভীরতম হ্রদ যা প্রায় 5,577 ফুট গভীর অর্থাৎ 1,700 মিটার গভীর। এখানকার জল মিষ্টি, ঘন ও বরফাচ্ছাদিত। সেই কারণেই এই জলকেই neutrinos কণা খোঁজার আদর্শ জায়গা হিসেবে বেছেছেন বিজ্ঞানীরা।

Source – .livescience.com

বিশালাকৃতির বিস্ফোরিত নক্ষত্রের খোঁজ মিলল গবেষণায়   

এখনও পর্যন্ত দেখা এটি সবথেকে বড় explosion বা বিস্ফোরণের মেঘ। একে বিজ্ঞানের পরিভাষায় বলা হয় সুপারনোভা বা আলোক বিস্ফোরণ। মিল্কিওয়েতে এরকম প্রায় 300 টি supernova remnants এর খোঁজ পাওয়া গেছে যার মধ্যে এটি হচ্ছে সবথেকে বড়। Dartmouth College- এর  জ্যোতির্বিজ্ঞানী Robert Fesen এবং তাঁর সহকর্মীদের সমীক্ষা অনুসারে এর আগের বৃহত্তম বিস্ফোরণ-টির নাম ছিল Vela Supernova Remnant। এই আলোক বিস্ফোরণ- টির নাম হল, The Antlia Remnant যেটি একটি পূর্ণ চন্দ্রের থেকেও প্রায় 40 গুণ বেশী বড়। 

Source – sciencenews.org

jump-magazine-subscription

গ। স্বাস্থ্য ও চিকিৎসা

Beta-blocker এর উপকারিতা

American Heart Association-এর সূত্র থেকে পাওয়া খবরে জানা গেছে যে যেসমস্ত রোগীরা Beta-blockers ব্যবহার করেন তাঁদের মধ্যে বিষণ্ণতা (depression)-এর হার তুলনামূলকভাবে কম। রিসার্চে জানা গেছে যে Beta-blockers ব্যবহারকারীদের মধ্যে ডিপ্রেশানজনিত অন্যান্য ওষুধপত্র ব্যবহারের হার কম। তবে তাঁদের মধ্যে অনিদ্রা, ইনসোমনিয়া, অস্বাভাবিক স্বপ্ন ইত্যাদির মত কিছু রোগের উপসর্গ দেখা যেতে পারে। Beta-blockers দিয়ে যে সমস্ত Cardiovascular রোগের চিকিৎসা করা হয়, সেই রোগীদের সাধারণভাবে ডিপ্রেশান আসে না। যদিও বা আসে তার কারণ অন্যকিছু হতে পারে।

Source – sciencedaily.com

করোনার দ্বিতীয় ঢেউয়ে ফের সংক্রমণ বৃদ্ধি

স্বাস্থ্যমন্ত্রকের বিশেষসূত্রের খবর দেশে করোনার সংক্রমণ বাড়ল প্রায় 150 শতাংশ। সংক্রমণ বেড়েছে দেশের 70টি জেলাতে। এর মধ্যে সবথেকে বেশী সংক্রমিত হল মহারাষ্ট্রে। এই বৃদ্ধির হার বিগত 15 দিনেই প্রচণ্ডভাবে বেড়ে উঠেছে। মানুষের অসাবধানতা, নিয়ম না মানা এবং করোনার ট্র্যাক, পরীক্ষা, কোয়ারেনটাইন বা আইসোলেশান সর্বক্ষেত্রেই গাফিলতি বা প্রচেষ্টার ঘাটতির ফলেই এই মহামারীর দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ছে দেশের সর্বত্র। আমাদের আরও অনেক অনেক বেশী সতর্ক ও সজাগ হওয়ার প্রয়োজন রয়েছে। নিজেদের এবং অবশ্যই দেশের ও বৃহত্তর ক্ষেত্রে ভাবলে গোটা পৃথিবীর প্রতিটি মানুষের স্বার্থেই এই সচেতনতা জরুরী।

Source – kolkata24x7.com

শিশুদের করোনার ভ্যাক্সিন

Moderna হল একটি আমেরিকান ফারমাসিউটিক্যাল এবং বায়োটেকনোলজিক্যাল কোম্পানি যারা শিশুদের ওপর করোনা ভ্যাকসিনের পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে। গবেষকদের পরীক্ষা নিরীক্ষার প্রথম পদক্ষেপ হিসেবে তাঁরা শিশুদের ওপর করোনা ভাইরাসের ভ্যাকসিনের বিভিন্ন ডোজ এর প্রয়োগ করার কথা পরিকল্পনা করছে। এগুলি সব-ই পরীক্ষামূলক ডোজ। মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় প্রায় 6,750 স্বেচ্ছাসেবীর দল এই কর্মযজ্ঞে নিযুক্ত হচ্ছে।

Source – aljazeera.com


[অন্য বিভাগগুলি দেখুন – প্রবন্ধবিজ্ঞানের ইতিহাসসম্পাদকীয়]

ঘ। ইতিহাস ও সংস্কৃতি

পৃথিবীর উচ্চতম রেলসেতু কাশ্মীরে

কাশ্মীর উপত্যকায় এই উচ্চতম রেলসেতু তৈরি করল ভারতীয় রেল। চেনাব নদীর ওপর জন্মু ও কাশ্মীরের রিয়েসি জেলার মধ্যে এই যোগাযোগ তৈরী হবে। সেতুটি নদী থেকে প্রায় 359 মিটার মত উঁচু। এটি অবশ্যই একটি ঐতিহাসিক মুহূর্ত ভারতীয় রেলের কাছে এবং সারা ভারতবাসীর কাছে।  সেতুটি প্যারিসের আইফেল টাওয়ার থেকে উচ্চতায় 30 মিটার বেশী। এই সেতু নির্মাণের কাজ এখনও চলছে।

Source – kolkata24x7.com

ইজিপ্টের প্রাচীন চার্চের ধ্বংসাবশেষ 

তিনটি বহু প্রাচীন চার্চ এবং তার লাগোয়া থাকার জায়গার সন্ধান মিলল ইজিপ্টে। এগুলি সব-ই একসময় খ্রিষ্টান সন্ন্যাসীদের থাকার জায়গা ছিল। একটি ফরাসী প্রত্নতাত্ত্বিক দল মিশরের পশ্চিমে কায়রো মরুভূমি থেকে প্রায় 230 মাইল দক্ষিণ-পশ্চিমে বাহারিয়া ওয়েসিস- এ এই স্থাপত্যের ধ্বংসাবশেষ গুলি খুঁজে পেয়েছেন। এইবসতিগুলি মূলত মাটির ইট, বেসালট পাথর এবং আরও কিছু খোদাই করা অন্যান্য পাথর দিয়ে তৈরি।

Source: livescience.com

‘Cave of Horror’

প্রায় 1900 বছর আগেকার একটি biblical scroll যেটি গ্রীক ভাষায় লেখা হয় এবং যেটির নাম ‘The book of the twelve minor prophets’ আবিষ্কৃত হয় জুডিয়ান ডেসার্ট (Judean Desert) israel – এ। 1960- এর দশকে এই গুহা থেকে প্রায় 40 টি মানব কঙ্কাল আবিষ্কৃত হয়, হয়তো বা সেই কারণেই গুহার এমন নামকরণ।

Source – livescience.com

ঙ। ক্রীড়া

[চিত্রসৌজন্য – kolkata24x7.com]

চ্যাম্পিয়ন্স লিগ 

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে গেল রিয়েল মাদ্রিদ। আটলান্টাকে 3-1 গোলে হারিয়ে এগ্রিগেটে জিতে 4-1 ব্যবধানে অবশেষে ফাইনালে গেল মাদ্রিদ।

Source – kolkata24x7.com

করোনার জের এবার অলিম্পিকেও

টোকিওতে সাধারণ জনগণকে বাদ দিয়েই শুরু হচ্ছে অলিম্পিক দৌড়। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় সোমবারেই। আগামী 25 শে মার্চ ফুকুশিমা থেকে প্রাথমিক পর্বের রিলে মশাল দৌড় শুরু হচ্ছে। পুরো অনুষ্ঠানটির সরাসরি সম্প্রচার করা হবে তবে স্বাভাবিকভাবেই পরিস্থিতির জন্য জনগণের অবাধ প্রবেশাধিকার- এ থাকছে বিধিনিষেধ।

Source – kolkata24x7.com

এই লেখাটি থেকে চাহলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইল।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

Leave a Reply