knowledge-update-4th
Knowledge Udpate (জ্ঞান-বিজ্ঞান)

জ্ঞান – বিজ্ঞান আপডেট | 4th Edition

জ্ঞান-বিজ্ঞান আপডেট | 4th Edition (18/01/21 – 24/01/21)


আধুনিক সময়ে খবরের অধিকাংশ স্থান জুড়ে থাকে দেশ – রাজনীতি, খুন – অপরাধ ইত্যাদি সংক্রান্ত খবর।

এই তথাকথিত খবরের গণ্ডি পেরিয়ে ভিন্ন ধর্মী কিছু ব্যাতিক্রমী খবরের আপডেট নিয়ে আমাদের সাপ্তাহিক বিভাগ, জ্ঞান – বিজ্ঞান আপডেট। আমাদের বিশ্বাস আট থেকে আশি; সমস্ত পাঠকের পাঠযোগ্য হবে এই বিভাগ। আজ রইল চতুর্থ সংস্করণ।


ক। প্রকৃতি ও পরিবেশ

কুমীরের অদ্ভুৎ বিবর্তন!

সেই জুরাসিক কাল থেকে যে কটি প্রাণী প্রায় অপরিবর্তিত অবস্থায় আজও বেঁচে আছে, কুমীর তাদের মধ্যে অন্যতম। এর পেছনে দায়ী বিবর্তনের একটি অদ্ভুৎ নিয়ম (stop and start)। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে, কুমীর যখন প্রয়োজন তখন বিবর্তনের হার বাড়িয়ে দিয়ে আবার অপ্রয়োজনে একেবারেই বিবর্তিত না হয়ে দীর্ঘ কাল ধরে পৃথিবীতে বাস করছে।

Source ScienceDaily

[চিত্রসৌজন্য – abc.net.au]

পৃথিবীর নাইট্রোজেনের অধিকাংশ উৎস পৃথিবী নিজেই।

পৃথিবীর বায়ু মণ্ডলের অনেকটা জুড়ে আছে নাইট্রোজেন (~78%) এবং নাইট্রোজেন আমাদের জীবনের অন্যতম একটি উপদান (DNA-এর ক্ষারকের উপাদান নাইট্রোজেন)। মনে করা হত এই নাইট্রোজেন এসেছে বহির্বিশ্ব থেকে, কিন্তু সাম্প্রতিক কালের একটি গবেষণা জানাচ্ছে যে পৃথিবীর নাইট্রোজেনের অধিকাংশ উৎস পৃথিবী নিজেই।

SourceScienceDaily


খ। স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞান

কোভিডে পুনরায় সংক্রমন!

SARS-CoV-2 বা চলতি কথায় করোনা সংক্রমণ থেকে সেরে ওঠার পরে পুনরায় কোভিডে সংক্রমিত হবার সম্ভাবনা কতটা? Rockefeller-এর সাম্প্রতিক একটি গবেষণায় তারা এই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছেন। তাদের মতে একবার কোভিডে সংক্রমিত হবার পরে নুন্যতম ছয় মাস বা তার বেশি পুনরায় কোভিডে সংক্রমিত হবার ভয় থাকে না।

Source-  ScienceDaily

রাশিয়ার কোভিডের দ্বিতীয় ভ্যাকসিন 100% কার্যকরী!

স্পুটনিক ভি এর পর তাদের তৈরি যে দ্বিতীয় করোনার প্রতিষেধকটি শতকরা 100ভাগ কার্যকর বলে দাবী করলো মস্কো। নতুন এই  প্রতিষেধকটির নাম এপিভ্যাককরোনা। এই প্রতিষেধকেরও ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে এবং এই প্রতিষেধকটির সম্বন্ধে তারা এখন নিশ্চিত।  খুব সম্ভবতঃ এই আসছে ফেব্রুয়ারিতেই সাধারণের জন্য আসন্ন টিকা তৈরীর কাজ শুরু হবে।

Source: আনন্দবাজার পত্রিকা

subscribe-jump-magazine-india

গ। ইতিহাস ও সংস্কৃতি

[চিত্রসৌজন্য – tv9hindi.com]

ভারতীয় রেলপথের ‘আইকনিক’ হাওড়া কালকা মেলের নতুন নাম ‘নেতাজী এক্সপ্রেস’ 

দেশনায়ক সুভাষ চন্দ্র বসুর 125তম জন্মবার্ষিকীতে, বিশেষ শ্রদ্ধা জানাতেই এই বিশেষ উদ্যোগ নিল ভারতীয় রেলবিভাগ। এই ট্রেনটি সর্বপ্রথম চলতে শুরু করে 1866 খ্রিষ্টাব্দে এবং বিগত প্রায় 150 বছরেরও বেশী সময় ধরে ট্রেনটি জাতির পরিষেবায় নিযুক্ত। এটি সবথেকে পুরনো ট্রেনগুলির মধ্যে একটি। প্রসঙ্গত মহা নিষ্ক্রমণের সময়ে নেতাজী ধানবাদ জেলার গোমো রেল ষ্টেশন থেকে কালকা মেইল ধরেছিলেন।


ঘ। খেলাধুলা

[চিত্রসৌজন্য – news18.com]

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের দুর্দান্ত জয় !

প্রায় দুই দশক বাদে ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দুরন্ত নাটকীয় জয় এনে দিল। অস্ট্রেলিয়াকে ভারত এই ফাইনাল ম্যাচে 3 উইকেটে হারিয়ে দেয়। টেস্ট ম্যাচটি চলছিল অস্ট্রেলিয়ার গাব্বা, ব্রিসবেনে। প্রথমে একদমই বোঝা যায়নি যে ভারত জিততে চলেছে এই ম্যাচ।

Source: hindustantimes.com

এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করতে ভুলো না।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

Leave a Reply