Knowledge Udpate (জ্ঞান-বিজ্ঞান)

জ্ঞান – বিজ্ঞান আপডেট | 13th Edition

জ্ঞান-বিজ্ঞান আপডেট | 13th Edition (19/04/21 – 25/04/21)


আধুনিক সময়ে খবরের অধিকাংশ স্থান জুড়ে থাকে দেশ – রাজনীতি, খুন – অপরাধ ইত্যাদি সংক্রান্ত খবর।

এই তথাকথিত খবরের গণ্ডি পেরিয়ে ভিন্ন ধর্মী কিছু ব্যাতিক্রমী খবরের আপডেট নিয়ে আমাদের সাপ্তাহিক বিভাগ, জ্ঞান – বিজ্ঞান আপডেট। আমাদের বিশ্বাস আট থেকে আশি; সমস্ত পাঠকের পাঠযোগ্য হবে এই বিভাগ। আজ রইল ত্রয়োদশ সংস্করণ।

ক) বিজ্ঞান ও প্রযুক্তি

[Image credit – ScienceNews.org]

মহাবিশ্বের সম্প্রসারণের নতুন তথ্য

বিগত প্রায় এক শতাব্দী ধরে মহাবিশ্বের সম্প্রসারণ নিয়ে অনেক পরীক্ষানিরীক্ষা চললেও এই প্রথমবার মহাকাশ বিজ্ঞানীরা ‘Hubble constant’ এর সফল গণনা করেন। এটি হল মহাবিশ্ব সম্প্রসারণের সেই মাত্রা যেটি Radio Burst বা Cosmic Flashes বা FRB -র তাত্ত্বিক পর্যবেক্ষণের মাধ্যমে সম্ভব হয়।

Source: sciencenews.org

[Image Credit – NASA]

লালগ্রহে অক্সিজেন

নাসার মঙ্গলযান ‘রোভার’ এর মাধ্যমে নানা রকম পরীক্ষা – নিরীক্ষা চালিয়ে যাচ্ছে নাসা (NASA)। গত সোমবারে সফল ভাবে হেলিকপ্টার চালানোর পরে, মঙ্গল গ্রহের কার্বন ডাই অক্সাইড ব্যবহার করে সফল ভাবে অক্সিজেন উৎপন্ন করলো রোভার। Moxie নামক যন্ত্রটি 5 গ্রাম অক্সিজেন প্রস্তুত করতে পেরেছে, এই  পরিমাণ অক্সিজেনের সাহায্যে মঙ্গলের মাটিতে 10 মিনিট অবধি শ্বাসকার্য চালানো সম্ভব।

Source – bbc.com

খ) প্রকৃতি ও পরিবেশ

[Image Credit – livescience.com]

ট্যারেন্টূলার বিশ্বভ্রমণ

ট্যারেন্টূলা, এই নামটি শুনলেই ভয়ংকর লোমশ এক মাকড়শার নাম মনে আসে। আশ্চর্যজনকভাবে একমাত্র অ্যান্টার্কটিকা বাদে পৃথিবীর প্রায় সমস্ত মহাদেশেই ছড়িয়েছে Tarantula মাকড়শার দল। কিভাবে সারা বিশ্বে ছড়িয়ে পড়ল এই প্রজাতির মাকড়শারা?  বিজ্ঞানীরা এর কারণ অনুসন্ধানের জন্য প্রায় 10 কোটি বছর আগেকার Tarantula মাকড়শাদের বংশের অনুসন্ধান করেছেন। এই গবেষণায় বেশ কিছু clue ও পেয়েছেন তাঁরা। চলছে গবেষণার কাজ।  বিভিন্ন মাকড়শার Genome বা RNA নিয়ে নানান পরীক্ষা – নিরীক্ষা চলছে বিজ্ঞানীদের।

Source:livescience.com

[Image Credit – aljazeera.com]

জীবাশ্ম জ্বালানি বন্ধের অনুরোধ 

গত 22শে এপ্রিল ছিল বিশ্ব ধরিত্রী দিবস। এই দিনে পৃথিবীর 100জন নোবেলজয়ী, বিশ্বের রাষ্ট্রনায়কদের উদ্দেশ্যে খোলা চিঠি লিখলেন। এর মাধ্যমে তাঁরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাবার জন্য অনুরোধ করেছেন। আমরা সকলেই জানি, জীবাশ্ম জ্বালানির মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে বিশ্বের গড় তাপমাত্রা ক্রমেই বেড়ে চলেছে। আশা করা যায় নোবেলজয়ীদের এই সতর্কবার্তা রাষ্ট্রনায়কেরা গুরুত্ব সহকারে বিচার করবেন।

Sourcealjazeera.com

jump-magazine-subscription

ধরিত্রী দিবসে গুগলের ডুডল

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল তার ডুডলের মাধ্যমে নানান ধরণের বার্তা আমাদের সামনে তুলে ধরে। সম্প্রতি বিশ্ব ধরিত্রী দিবসেও এমনই একটি  ডুডলের সাক্ষী হলাম আমরা। অর্থপূর্ণ এই ডুডলটি দেখতে নীচের ভিডিওটি দেখুন।

Source – ndtv.com

গ)  ইতিহাস ও সংস্কৃতি

[Image Credit – livescience.com ]

জলের ‘ডাইনোসর’

বাচ্চা – বুড়ো সবাই জানে অতীতে পৃথিবীর ভূমি শাসন করতো অতিকায় জীব ‘ডাইনোসরাস’। সম্প্রতিক কালের গবেষণায় জানা গেছে যে, শুধু ভূমি নয়, জলের গভীরেও এই ধরণের অতিকায় হিংস্র জীবের অস্তিত্ব ছিল। Mosasaurus নামক এই অতিকায় জীবেরা ডাইনোসরাসদের সাথেই পৃথিবী থেকে বিলুপ্ত হয়।

Source – livescience.com

ঘ। স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞান

মাস্কের সংস্পর্শে এলেই কোভিড নাশ!

আইআইটি মান্ডির এক দল গবেষক এক ধরণের মাস্ক তৈরি করেছেন যা শুধুমাত্র ভাইরাসকে শরীরে প্রবেশের থেকে আটকাতে সাহায্যই করে না, বরং মাস্কের উপর চলে আসা মারণ ভাইরাসকে মেরেও ফেলে। মলিবডেনাম ডাইসালফাইড  মাস্কের উপরে লাগিয়ে দিচ্ছেন গবেষকরা। এই উপাদানটিরই নাকি অ্যান্টিব্যাকটিরিয়াল, অ্যান্টিভাইরাল গুণাগুণ রয়েছে। ১০০ থেকে ২০০ ন্যানোমিটারের কোনও ভাইরাস বা ব্যাকটিরিয়া এই আস্তরণের উপর চলে এলে নিমেষে তাকে মেরে ফেলে ওই আস্তরণ। কোভিড ১৯ ভাইরাসটি ১২০ ন্যানোমিটারের। তাই এই উপাদানের সংস্পর্শে এলে কোভিড ১৯ ভাইরাসও মারা যায়। কিছু দিনের মধ্যেই বাণিজ্যিকভাবে বাজারে আসবে এই মাস্ক।

Source – আনন্দবাজার

এই বিভাগের আগের সংস্করণগুলি পড়ুনদ্বাদশ ।  একাদশ | দশম

এই লেখাটি ভালো লাগলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইল।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

Leave a Reply