knowledge-update-9th
Knowledge Udpate (জ্ঞান-বিজ্ঞান)

জ্ঞান – বিজ্ঞান আপডেট | 9th Edition

জ্ঞান-বিজ্ঞান আপডেট | 9th Edition (22/03/21 – 28/03/21)


আধুনিক সময়ে খবরের অধিকাংশ স্থান জুড়ে থাকে দেশ – রাজনীতি, খুন – অপরাধ ইত্যাদি সংক্রান্ত খবর।

এই তথাকথিত খবরের গণ্ডি পেরিয়ে ভিন্ন ধর্মী কিছু ব্যাতিক্রমী খবরের আপডেট নিয়ে আমাদের সাপ্তাহিক বিভাগ, জ্ঞান – বিজ্ঞান আপডেট। আমাদের বিশ্বাস আট থেকে আশি; সমস্ত পাঠকের পাঠযোগ্য হবে এই বিভাগ। আজ রইল নবম সংস্করণ।

ক। প্রযুক্তি ও বিজ্ঞান

[Image courtesy – sciencemag.org]

মঙ্গলে নাসার হেলিকপ্টার উড়ান 

সম্ভবত April মাসেই নাসার The Ingenuity হেলিকপ্টার- টি মঙ্গলের গ্রহে উড়তে চলেছে। গত 18ই ফ্রেব্রুয়ারি যে মহাকাশযানটি (Perseverance rover) মঙ্গলে অবতরণ করে, তার সাথেই এই বিশেষ হেলিকপ্টার-টি যুক্ত করা ছিল। Ingenuity-এর রপ্রথম যাত্রা শুরু হচ্ছে এই অভিযান দিয়েই। যেহেতু মঙ্গল গ্রহে মাধ্যাকর্ষণ শক্তির প্রভাব অনেক কম, তাই এই উড়ান যথেষ্টই ঝুঁকিপূর্ণ। তবে এই যাত্রা সফল হলে এটাই হবে সর্বপ্রথম অন্যগ্রহ অভিমুখে নিয়ন্ত্রিত যাত্রা।

Source – sciencemag.org

ব্ল্যাকহোলের চিত্র [Image courtesy – DNA India ]

অসাধ্য সাধন বিজ্ঞানের

এই প্রথম আরও একটি অসাধ্য সাধন করল বিজ্ঞান। আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘ The Astrophysical Journal- এর প্রকাশিত খবর অনুসারে এই প্রথম ব্ল্যাক হোলের চারিপাশের যে চৌম্বকীয় আকর্ষণ ক্ষেত্র তার ছবি তুলতে সক্ষম হল বিজ্ঞান। এম 87 নামের বিশালাকার এক ব্ল্যাকহোলের হলুদ রঙের ঘূর্ণি চৌম্বক ক্ষেত্রের ছবি তুলতে সক্ষম হল ইএইচটি (Event Horizon Telescope)। এই চৌম্বক ক্ষেত্র ঠিক কিভাবে সাজানো থাকে তারও একটা সুস্পষ্ট ছবি এবার পাওয়া গেল। এতদিনের ব্ল্যাক হোলের অসীম অন্ধকারের যে অস্পষ্ট চিত্র তার অনেকটাই পরিস্কার হল সাধারণ মানুষের কাছে।

Source – anandabazar.com

খ। প্রকৃতি ও পরিবেশ

শিল্পীর কল্পনায় পৃথিবী ও গ্রহাণু [Image courtesy- nbcnews.com]

গ্রহাণুর গতিপথে পৃথিবী

প্রবল গতিবেগে পৃথিবী অভিমুখে ধেয়ে আসছিল প্রকাণ্ড এক গ্রহাণু। এই গ্রহাণুটির নাম Asteroid (অ্যাস্ট্রয়েড ) 2001 FO321। পৃথিবীর গা ঘেঁসে প্রায় 34 কিলোমিটার প্রতি সেকেন্ড বেগে এই অ্যাস্ট্রয়েডটি বেরিয়ে যায়। এইসময় এটি 39 ডিগ্রী পৃথিবীর দিকে হেলা অবস্থায় ছিল। কোনোক্রমে পৃথিবীর গা ঘেঁসে বেরিয়ে যেতে না পারলে হয়তো পৃথিবীর সাথে সংঘর্ষের জেরে সাঙ্ঘাতিক কোন বিপদ ঘনিয়ে আসতে পারত। যাইহোক সুখবর এটাই যে এক মহা বিপত্তিকে এড়ানো গেছে অবশেষে।

Source – news18.com

[ Image courtesy – sciencemag.org]

গরিলাদের রকমসকম!

গরিলাদের মধ্যেও স্নেহ ভালোবাসা বর্তমান! বন্য যে সমস্ত গরিলা আছে তাদের মধ্যেও orphan বা অনাথ গরিলাদের লালনপালন করতে দেখা গেছে। Dian Fossey Gorilla Fund-এ Kubaha নামের একটি পুরুষ গরিলাকে Rwandaতে তাদের দলের অনেক পালিত orphan গরিলাদের সাথে ঘোরাফেরা করতে ও মেলামেশা করতে দেখা গেছে। অনাথ গরিলা বলতে যে সকল বাচ্চা গরিলাদের তাদের মায়েরা ছেড়ে অন্য কোন জঙ্গলে চলে গিয়েছে । বাচ্চাদেরকে তারা বাবার কাছে ছেড়ে রেখে গিয়েছে, কারণ নতুন যে দলে তারা যাচ্ছে সেখানকার পুরুষ গরিলাগুলি ওই বাচ্চাগুলিকে মেরে ফেলতে পারে।

jump-magazine-subscription

গ। স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞান

[Image courtesy – DNS India]

স্পেস ষ্টেশনে নতুন ব্যাকটেরিয়া

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে খোঁজ মিলল ব্যাকটেরিয়ার। যখন সমগ্র পৃথিবী করোনার আবহে ছিন্নভিন্ন তখন খোঁজ মিলল আরেকটি নতুন ব্যাকটেরিয়ার। এটি সর্বপ্রথম International Space Station (ISS) – এ পাওয়া গেছে।

মাইক্রোবায়োলজির ফ্রন্টিয়ারস (Frontiers in Microbiology) -এর একটি সমীক্ষায় ISS -এর বিভিন্ন স্থানে Mytholobacteriaceae- এর মোট চারটি আলাদা আলাদা strain পাওয়া গেছে। বিভিন্ন জায়গায় বিষয়টি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে। তার মধ্যে Jet Propulsion Laboratory (JPL), California Institute Of Technology যেটি NASA-র সঙ্গে সংযুক্ত এবং The University of Southern California বিশেষভাবে উল্লেখযোগ্য। তবে গবেষকরা The University of Hyderabad থেকেও একটি দলকে এই বিষয়ে অন্তর্ভুক্ত করেছেন। 

Source – zeenews.india.com

ঘ।  ইতিহাস ও সংস্কৃতি

শিল্পীর কল্পনায় ভাইকিং জাহাজ [Image courtesy – shopify.com]

ভাইকিংদের নতুন ইতিহাস!

স্ক্যান্ডেনেভিয়াম জনজাতিগুলির মধ্যে ভাইকিং-রা বিশেষ ভাবে পরিচিত। মূলত নৌ-সফর এবং যুদ্ধ বিগ্রহে পারদর্শিতা সম্পর্কেই এতদিন সবাই পরিচিত ছিলেন। প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিজ্ঞানীরা সেই প্রাচীন ভাইকিং যুগের (8 থেকে 11 শতকের সময়কাল) বেশ কিছু নতুন তথ্য আবিষ্কার করেছেন। এর ফলে ভাইকিং-দের তৎকালীন সমাজ-ব্যবস্থা, ব্যবসা-বানিজ্য, পরিব্রজন ইত্যাদি সম্পর্কে নতুন তথ্য জানা গেছে।

Source – historyextra.com

সুয়েজ খালে আটকে পড়া জাহাজ [Image courtesy – thequint.com]

আটকে গেল সুয়েজ খাল!

জলপথের ব্যস্ততম রাস্তাগুলির মধ্যে অন্যতম মিশরের সুয়েজ খাল। গত সপ্তাহে একটি বিশাল মালবাহী জাহাজ সামুদ্রিক ঝড়ের ফলে সুয়েজ খালে আটকে পড়ে। এরপর থেকে এটিকে সরাবার করার বহু চেষ্টা চলছে। শেষখবর পাওয়া অবধি, প্রবল যানজটের সৃষ্টি হয়েছে সুয়েজ খালে। প্রায় 152টি জাহাজ আটকে আছে।

প্রসঙ্গত, একদম শুরুতে 1869 সালে খালটির দৈর্ঘ্য ছিল 164 কিমি (102 মাইল) লম্বা ও 8 কিমি(26 ফিট) গভীর। তখন মাত্র 5,000 টন পর্যন্ত জাহাজ এখান দিয়ে যেতে পারত। কিন্তু পরবর্তী সময়ে সুয়েজ খালটিকে নানান বৈজ্ঞানিক মাধ্যমে ক্রমাগত চওড়া করা হয়। এটি এতটাই চওড়া যে এর মধ্যে দিয়ে অনায়াসেই দৈত্যাকার জাহাজ গুলি পেরিয়ে যেতে পারে। তাই এই ঘটনা একটি বিরলতম উদাহরণ।

Source – aljazeera.com

ঙ। ক্রীড়া

রাফায়লে নাদাল [Image courtesy – sangbadpratidin.in]

ভারতে টেনিস অ্যাকাডেমি

টেনিসের জগতে রাফায়েল নাদাল-কে (Rafael Nadal) ‘ক্লে কোর্ট অধিপতি’ অধিপতি বলা হয়। তিনি বলেছেন, সুযোগ পেলে ভারতে আধুনিক পরিকাঠামো এবং দুর্দান্ত সব প্রযুক্তির ব্যাবহার করে টেনিস অ্যাকাডেমি খুলতে চান। এর আগে, নাদালের টেনিস অ্যাকাদেমি স্পেন, মেক্সিকো ও গ্রীসেও খোলা হয়েছে।

Source – sangbadpratidin.in

এই লেখাটি ভালো ভালো লাগলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইল।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

Leave a Reply