Knowledge Udpate (জ্ঞান-বিজ্ঞান)

জ্ঞান – বিজ্ঞান আপডেট | 17th Edition

জ্ঞান-বিজ্ঞান আপডেট | 17th Edition (24/05/21 – 30/05/21)


আধুনিক সময়ে খবরের অধিকাংশ স্থান জুড়ে থাকে দেশ – রাজনীতি, খুন – অপরাধ ইত্যাদি সংক্রান্ত খবর।

এই তথাকথিত খবরের গণ্ডি পেরিয়ে ভিন্ন ধর্মী কিছু ব্যতিক্রমী খবরের আপডেট নিয়ে আমাদের সাপ্তাহিক বিভাগ, জ্ঞান – বিজ্ঞান আপডেট। আমাদের বিশ্বাস আট থেকে আশি; সমস্ত পাঠকের পাঠযোগ্য হবে এই বিভাগ। আজ রইল সপ্তদশ সংস্করণ।

ক) বিজ্ঞান ও প্রযুক্তি

ঘোড়াদের ইতিহাস

নতুন গবেষণা বলছে যে 10 লক্ষ বছর আগে ইউরেশিয়ান ঘোড়াগুলি, নর্থ আমেরিকান ঘোড়াদের থেকে কিছুক্ষেত্রে আলাদা হয়ে গেছিল। এই তথ্য DNA গবেষণায় পাওয়া গেছে। একটি আন্তর্জাতিক বিজ্ঞানীদের দল এই নিয়ে গবেষণা করছেন এবং mitocondrial এবং nuclear জিন সংশ্লেষের ফলে কিছু তথ্যাদি পাওয়া গেছে। জীবন্ত ও বর্তমানে বিলুপ্ত caballine horses প্রজাতি নিয়ে চলছে এই গবেষণা।

Source: sci-news.com

নতুন ফিচার আনছে ট্যুইটার

নতুন কিছু ফিচার আনতে চলেছে ট্যুইটার। এবারে Monetization strategy র উপরে বিশেষ জোর দেওয়া হচ্ছে। তারা এই নতুন পদ্ধতির মধ্যে ‘tip jar’ পদ্ধতি এবং এর সাথে তারা একটি নতুন subscription method এনেছে যার নাম হল Twitter Blue।

Source: indianexpress.com

খ) প্রকৃতি ও পরিবেশ

সেই দুর্লভ সরীসৃপ

বিশেষ ক্ষমতাসম্পন্ন সরীসৃপ 

প্রাণীবিজ্ঞানে এক নতুন তথ্যের খোজ পেয়েছেন বিজ্ঞানীরা। Diving Anole নামের যে সরীসৃপ প্রাণীগুলি Haiti এবং Costa Rica তে রয়েছে, তারা জলের তলায় শ্বাস প্রশ্বাস নিতে সক্ষম। জীববিজ্ঞানীদের মতে এই বিশেষ সরীসৃপরা জলের মধ্যে যে বাতাস নিঃশ্বাস করে তা তাদের গায়ের চামড়ার সঙ্গে বুদবুদের আকারে আটকে থাকে। তারা পুনরায় সেখান থেকে বাতাস প্রশ্বাস করতে পারে। এই কারণে এরা জলের তলায় বহুক্ষণ পর্যন্ত থাকতে পারে। অবাক করা তথ্য না!

Source: sci-news.com

সুখবর ব্যাঘ্র রাজ্যে

মা ও ছানারা!

একটি দুর্লভ প্রজাতির Amur Tiger, Aviemore এর কাছে Scotland এর Highland Wildlife Park এ তিনটি ব্যাঘ্র শাবকের জন্ম দিয়েছে। এর আগে তাদের মা  Dominika আরেকটি ব্যাঘ্র শাবকের জন্ম দিয়েছিল, সেটি 2013 সালে। এরা এখন মানুষের দৃষ্টির আড়ালে একটি নির্জন স্থানে সুরক্ষিত আছে। ব্যাঘ্রশাবকগুলির পিতা Botzman আপাতত দায়িত্ব নিয়ে সামলাচ্ছে দর্শনার্থীদের

Source: .bbc.com

গ) ইতিহাস ও সংস্কৃতি

খোঁড়া হচ্ছে রেলষ্টেশন

প্রাচীন সভ্যতার নিদর্শন

Istambul হল তুর্কির ‘City of the Blind’, এটি তুর্কির সবথেকে বড় শহর। Istambul এর Haydarpasa রেল স্টেশনের বিশ্রামাগারের (waitingroom) কাছে খননকার্যের ফলে একটি বহু প্রাচীন ভবনের ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়েছে। এই ধ্বংসাবশেষে অটোমান, রোমান এবং বাইজেটাইন সভ্যতার কিছু প্রমাণ বা নিদর্শন পাওয়া গেছে। যীশু খ্রিস্টের জন্মেরও আগে প্রায়  third বা fourth BC র একটি সুপ্রাচীন অট্টালিকা আবিষ্কৃত হয়েছে। প্রসঙ্গত প্রাচীন চার্চগুলির সাথে এই অট্টালিকার কিছু মিলও রয়েছে

Source: smithsonianmag.com

সুপ্রাচীন সভ্যতার সম্পদ 

প্রাগৈতিহাসিক যুগের Aegean Treasures যা গ্রীসের Keros Island এ প্রথমবারের জন্য দেখা গেল। Keros এবং Daskalio র দুটি জায়গা থেকে 3200 এবং 2100 BC এর মধ্যে এই প্রাচীন সভ্যতা Cycladic Island এ ছড়িয়ে পড়েছিল।

Source: greekreporter.com

jump-magazine-subscription

ঘ) স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান

ভ্যাক্সিনে বাড়ছে প্রতিরোধক শক্তি

কোভিড ভ্যাক্সিনের টিকা নেওয়া থাকলেই নাকি বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। এই প্রভাব থাকবে দীর্ঘদিন এবং হয়তো বা সারাজীবনই। চিকিৎসা বিজ্ঞানের সাম্প্রতিক গবেষণা এমনটাই বলছে। এই গবেষণা নিয়ে দুটি রিপোর্ট তৈরি করা হয়েছে। ডাক্তাররা বলেছেন টীকা নেওয়া প্রকৃত অর্থেই জরুরী। তবে এই নিয়ে প্রয়োজন আরো গবেষণার।

Source: anandabazar.com

ঙ) ক্রীড়া

অবসর নিচ্ছেন কোচ জিদান

বিশেষ সূত্রের খবর রিয়েল মাদ্রিদের দায়িত্ব ছাড়তে চলেছেন প্রাক্তন ফ্রান্স অধিনায়ক জিদান (Zidane)। জিদানের পর রিয়াল মাদ্রিদের পরবর্তী কোচ কে হবেন? এইদলে রয়েছে তিনজনের নাম। তাঁরা হলেন, রাউল (Raul), ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি (Massimiliano Allegri) এবং অ্যান্তনিয় কন্তে (Antonio Conte)।

Souce: espn.in

জয়ী ভিলারিয়েল

ফুটবলের ইউরোপা লীগে অবশেষে টাইব্রেকারে জয়ী হল ভিলারিয়েল (Villarreal)। লড়াই ছিল ম্যানচেসটার ইউনাইটেড (Manchester United) বনাম ভিলারিয়েলের। খেলা হল পোল্যান্ডে। দুইদলই নিজেদের সেরাটুকু তুলে ধরতে পারেনি। নষ্ট করেছে অনেক সুযোগ। এরপরে টাইব্রেকারে 21 তম পেনাল্টিতে ম্যাচের মীমাংসা হয়। ভিলারিয়েলের গোলরক্ষক জেরনিমো রুলি (Geronimo Rulli) দলের হয়ে শেষরক্ষা করেন

Source:.aljazeera.com

World Test Championship

অনেক অপেক্ষা ও লড়াইয়ের পর World Test Championship এর ফাইনালে যাচ্ছে ভারত। আগামী 18 জুন থেকে Southampton City তে ভারত মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ডের। ফাইনালে একটি ম্যাচই হবে এবং ICC জানিয়েছে, যদি টাই হয় সেক্ষেত্রে উভয় দলকেই যুগ্ম বিজয়ী ঘোষণা করা হবে। খেলা চলবে 18 থেকে 22 জুন পর্যন্ত। 23 জুন কে রিজার্ভ ডে হিসেবে রাখা হয়েছে।

Source: sports.ndtv.com

এই বিভাগের আগের সংস্করণগুলি পড়ুনষোড়শ | পঞ্চদশচতুর্দশ | ত্রয়োদশদ্বাদশএকাদশ | দশম

এই লেখাটি ভালো লাগলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইল।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।