Related Articles
স্থির তড়িৎ বল ও আধানের ধারণা
শ্রেণিঃ অষ্টম | বিষয়: বিজ্ঞান । অধ্যায় – স্পর্শ ছাড়া ক্রিয়াশীল বল (তৃতীয় পর্ব) তোমরা কি কখনো লক্ষ্য করেছ যে চুল আঁচড়ানোর সময় শুকনো চুল চিরুনি দিয়ে বেশ কয়েকবার আঁচড়ানোর পরে চিরুনিটি যদি ছোট ছোট কাগজের টুকরোর কাছে নিয়ে আসা হয়, তাহলে দেখা যায় যে কাগজের টুকরোগুলি চিরুনির গায়ে আটকে যাচ্ছে! বা বলা যায় চিরুনিটি […]
“এসো যুগান্তের কবি” -যুগান্তের কবিকে কেন আহ্বান করা হয়েছে?
বাংলা– নবম শ্রেণি – আফ্রিকা [africa] আলোচ্য লাইনটি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘আফ্রিকা’ কবিতার অন্তর্গত। কবি এই কবিতায় আফ্রিকা মহাদেশের অসহায় মানুষদের উপর ঔপনিবেশিক শক্তির নিলজ্জ আঘাতের কথা বলেছেন। [আরো পড়ো → আফ্রিকা কবিতার লাইন ধরে ধরে ব্যাখ্যা] যুগান্ত কথার অর্থ ‘যুগ’ এবং ‘অন্ত’ এই দুই শব্দ মিলিত হয়ে যুগান্ত কথার জন্ম। আদতে বারো বছরে […]
লম্ব বৃত্তাকার চোঙ | গণিত প্রকাশ সমাধান
বিষয়: গণিত । অধ্যায়:লম্ব বৃত্তাকার চোঙ আগের পর্বে আমরা লম্ব বৃত্তাকার চোঙ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এই পর্বে আমরা লম্ব বৃত্তাকার চোঙ সংক্রান্ত কয়েকটি গাণিতিক সমস্যা কষে দেখবো। উদাহরণ – ১ 6m লম্বা একটি লম্ব বৃত্তাকার চোঙাকৃতি লোহার ফাঁপা পাইপের ভিতরের ও বাইরের ব্যাসের দৈর্ঘ্য যথাক্রমে 3.5 সেমি ও 4.2 সেমি, পাইপটিতে কত লোহা আছে […]