Related Articles
কৌণিক ভরবেগ ও টর্ক
পদার্থবিদ্যা – একাদশ শ্রেণি – কণাগোষ্ঠী ও দৃঢ় বস্তুর গতি কৌণিক ভরবেগ কাকে বলে? কোনো নির্দিষ্ট অক্ষের সাপেক্ষে জড়তা ভ্রামক ও কৌণিক বেগ একত্রে কোনো ঘূর্ণনশীল বস্তুতে যে গতীয় ধর্মের সৃষ্টি হয়, তাকে ঐ সাপেক্ষে কৌণিক ভরবেগ বলা হয়ে থাকে। কৌণিক ভরবেগের মান = জড়তা ভ্রামক (I) ও তার কৌণিক বেগের (w) গুণফল কোনো বস্তুর […]
Number System – দ্বিতীয় পর্ব
কম্পিউটার – একাদশ শ্রেণি – Number system (দ্বিতীয় পর্ব) আগের পর্বে আমরা Number System এর প্রকারভেদ ও তাদের রূপান্তর নিয়ে আলোচনা করেছি। এই পর্বে আমরা বিভিন্ন সংখ্যার যোগ, বিয়োগ, গুণ ও ভাগ নিয়ে আলোচনা করবো। আগের পর্ব যারা পড়োনি, এই পর্ব শুরুর আগেই এই লিঙ্ক থেকে পড়ে নিতে পারো- Number system (প্রথম পর্ব) । আমরা […]
‘আমার ছাত্র আমাকে অমর করে দিয়েছে’ – বক্তার ছাত্র কাকে কীভাবে অমর করেছে?
বাংলা– নবম শ্রেণি – দাম [dam] আলোচ্য উক্তিটি নারায়ণ গঙ্গোপাধ্যায় রচিত ‘দাম’ গল্প থেকে নেওয়া হয়েছে। [আরো পড়ো → সহজ ভাষায় দাম গল্পের আলোচনা] গল্পে আমরা দুটি চরিত্রের সাথে পরিচিত হই, প্রথমটি হলেন গল্পের লেখক এবং দ্বিতীয়টি হলেন লেখকের অঙ্কের মাস্টারমশাই। এখানে মাস্টারমশাই তার ছাত্রের অর্থাৎ গল্পের লেখকের উদ্দেশে এই উক্তিটি করেছেন। লেখকের ছোটবেলার স্মৃতিচারণা […]