bol-o-tar-porimap
WB-Class-8

বল ও তার পরিমাপ

শ্রেণিঃ অষ্টম | বিষয়: বিজ্ঞান । অধ্যায় – বল ও চাপ (প্রথম পর্ব)


প্রথম অধ্যায়ের আলোচনার প্রথম পর্বে আমরা বলের পরিমাপ সম্পর্কে আলোচনা করবো।

তবে তার আগে আমাদের নিউটনের গতিসুত্রের কথা একবার মনে করতে হবে।

মনে করে দেখ, সপ্তম শ্রেণির বিজ্ঞান পড়ার সময় নিউটনের প্রথম গতিসূত্রের সাথে আমরা পরিচিত হয়েছিলাম। ঐ সূত্র থেকে আমরা জেনেছিলাম যে কোন বস্তুর স্থির বা গতিশীল অবস্থার পরিবর্তন করতে হলে বাইরে থেকে তার উপর কিছু বল প্রয়োগ করতে হয়।

অর্থাৎ, তুমি বাইরে থেকে যা প্রয়োগের মাধ্যমে কোন বস্তুর স্থির বা গতিশীল অবস্থার পরিবর্তন কর বা পরিবর্তন করার চেষ্টা কর তাকে বল বলে।

মনে রাখতে হবে যে বাইরে থেকে বল প্রয়োগ না হলে কোন বস্তু কিন্তু স্থির বা গতিশীল নিজে থেকে হতে পারে না।

এই প্রসঙ্গে একটা মজার উদাহরণ দেওয়া যেতে পারে –
শীতের সকালে ঘুম থেকে না উঠলে তোমরা মায়ের বকুনি খেয়ে ঘুম থেকে ওঠো, অর্থাৎ দেখা যাচ্ছে কিছু ক্ষেত্রে তোমরা ছোটোরাও নিউটনের প্রথম সূত্র পালন করো।

এবার আমরা এর গাণিতিক ব্যাখ্যা দেখে নেব।

ধরা যাক, কোন একটি পিয়ানোকে কিছু বল প্রয়োগ করে ঠেলা হল, এবং এর ফলে ঐ পিয়ানোতে কিছু ত্বরণ সৃষ্টি হল। এক্ষেত্রে কত পরিমাণ বল প্রয়োগ করা হল, তা কিন্তু আমরা নিউটনের দ্বিতীয় সূত্র থেকে নির্ধারণ করতে পারি।

নিউটনের দ্বিতীয় গতিসূত্রানুসারে, যদি m ভর বিশিষ্ট কোন বস্তুর উপর P পরিমাণ বল প্রয়োগ করা হয়, এবং তার ফলে f ত্বরণ সৃষ্টি হয়।তবে সেই ক্ষেত্রে নিউটনের গতিসূত্র অনুসারে, P = mf হয়।

অর্থাৎ, প্রযুক্ত বল = বস্তুর ভর × বলের প্রভাবে বস্তুর ত্বরণ।

এখন এই যে বল নিয়ে এত আলোচনা তাকে তো মাপতে হবে, তোমরা জানো ভৌত রাশি পরিমাপযোগ্য বিশ্বে প্রচলিত পদ্ধতি গুলির মধ্যে SI ও CGS সব থেকে বেশি গ্রহণযোগ্য পরিমাপ পদ্ধতি।

তাই SI পদ্ধতিতে বলের একক হল নিউটন (N)।

1 kg ভরের কোন বস্তুর উপর যে পরিমাণ বল প্রয়োগ করলে বস্তুটিতে 1 মিটার/সেকেন্ড2 ত্বরণ সৃষ্টি হয়, সেই পরিমাণ বলকে 1 নিউটন (Newton) বলে।

আবার 1 gm ভরের কোন বস্তুর উপর যে পরিমাণ বল প্রয়োগ করলে বস্তুতে 1 সেন্টি মিটার/সেকেন্ড2 ত্বরণ সৃষ্টি হয়, সেই পরিমাণ বলকে 1 ডাইন (dyne) বলে।

ডাইন (dyne) হল CGS পদ্ধতিতে বলের একক।

subscribe-jump-magazine-india

বল প্রয়োগ করা হলে যে সব ক্ষেত্রে ত্বরণ বা মন্দন সৃষ্টি হবে, এমন নাও হতে পারে। প্রযুক্ত বল অনেক ক্ষেত্রে কোন অন্য বলকে নিষ্ক্রিয় করতে বা কাটাবার জন্য ব্যবহৃত হতে পারে। উদাহরণ হিসাবে ধরি, তুমি একটি ছোট পাথরের টুকরো নিলে। একটি দড়ি দিয়ে এটিকে বেঁধে ঝোলালে, এই অবস্থায় পৃথিবীর অভিকর্ষ বল পাথরের টুকরোটিকে নীচের দিকে টানবে। কিন্তু তুমি দেখতে পাচ্ছ যে বস্তুটি মাটিতে এসে পড়ছেনা।

নিউটনের তৃতীয় গতিসূত্র অনুসারে আমরা এই ঘটনার ব্যাখ্যা পেতে পারি। এর জন্য প্রথমে নিউটনের তৃতীয় সূত্রটি একটু স্মরণ করে নিতে হবে।

এর জন্য আমরা একটা মজার ঘটনার কথা ভাবতে পারি।

ধরো তোমার ছোটো ভাই তোমার জন্য রাখা চকোলেট খেয়ে ফেললো, আর তুমিও স্কুল থেকে ফিরে এসে তা জানতে পেরে ভাইয়ের কান মুলে দিলে অর্থাৎ ভাইয়ের করা ক্রিয়ারই (চকোলেট খাওয়া) বিপরীত প্রতিক্রিয়া হল কান মুলে দেওয়া, আর দুটি ঘটনাই তোমার ভাইয়ের ওপর প্রযুক্ত হল। কি ঠিক তো? এটা কিন্তু একটা মজার উদাহরণ, এটার কথা কিন্তু পরীক্ষার খাতায় লিখো না, তা হলে নম্বরের বিপরীত প্রতিক্রিয়া তোমার উপরেই প্রযোজ্য হতে পারে।


অষ্টম শ্রেণির অন্য বিভাগ – বাংলা | ইংরেজি | গণিত | বিজ্ঞান

আমরা আগেই জেনেছি যে, নিউটনের তৃতীয় গতিসূত্র অনুসারে –

প্রত্যেক ক্রিয়ারই সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে।

এখন আগের উদাহরনে ওই পাথরের টুকরোটি অভিকর্ষ বলের প্রভাবে দড়ির উপর নীচের দিক থেকে একটি বল প্রয়োগ করছে। এই অবস্থায়, নিউটনের তৃতীয় সূত্র অনুসারে বাঁধা দড়িটিও নীচ থেকে উপর দিকে একই মানের বল প্রয়োগ করবে। তাই একই মানের দুটি বল বিপরীত মুখে কাজ করার জন্য পাথরের টুকরোটির উপর প্রযুক্ত বলের পরিমাণ শূন্য হয়ে যায়। এর ফলে কোন ত্বরণ সৃষ্টি হয় না। যদিও দুটি বিপরীতমুখী বল এখানে কার্যকর থাকে।

এখন বল পরিমাপ কি ভাবে করবে?

একটি স্প্রিংতুলা নেওয়া হল, আমরা জানি যে স্প্রিংএর শেষ প্রান্তে যদি বিভিন্ন ওজোনের বস্তু ঝোলানো হয় তাহলে প্রতিক্ষেত্রে স্কেলটি ভিন্ন মাপ দেবে।

বস্তুহীন অবস্থায় স্প্রিং তুলা যে মান দিচ্ছিল ধরে নাও তার মান 0, এখন 1 কেজি ভরের একটি আলুর বস্তাকে ঐ স্প্রিং তুলায় ঝোলালে বস্তু যতটা নেমে আসে তাকে ধরা হয় 9.8 নিউটন অর্থাৎ পৃথিবী কোনো 1 কেজি ভরের বস্তুকে তার কেন্দ্রের দিকে 9.8 নিউটন বল দ্বারা আকর্ষণ করে।

প্রথম পর্ব সমাপ্ত। দ্বিতীয় পর্ব →ঘর্ষণ ও তার পরিমাপ


এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।