Related Articles
দ্রবণ | দ্রাব, দ্রাবক এবং দ্রাব্যতা
ভৌতবিজ্ঞান – নবম শ্রেণি – অধ্যায়: দ্রবণ (তৃতীয় পর্ব) আগের দুটি পর্বে আমরা দ্রবণের ধারণা এবং কলয়েড নিয়ে আলোচনা করেছি। এই পর্বে আমরা দ্রবণ নিয়ে বিস্তারিত আলোচনা করবো। ‘বিশুদ্ধ দ্রবণ’, এই শব্দটির সাথে আমরা ছেলেবেলা থেকেই পরিচিত। নুন-চিনির জল থেকে ধাতুসঙ্কর, সবই প্রকৃত বা বিশুদ্ধ দ্রবণ। দ্রবণ কাকে বলে? দুই বা ততোধিক পদার্থ অপর কোনো […]
ইনসোলেশনের ধারণা
ভূগোল – দশম শ্রেণি – বায়ুমণ্ডল (তৃতীয় পর্ব) আগের পর্বে আমরা বায়ুমণ্ডলের স্তরবিন্যাস সম্পর্কে আলোচনা করেছি। আজকের পর্বে আমরা ইনসোলেশনের ধারণা নিয়ে বিস্তারিত আলোচনা করব। সূর্যের পৃষ্ঠতলের উষ্ণতা হল 6000°C। সূর্যের আলোক বলয় থেকে নির্গত শক্তি প্রবল বেগে তড়িৎ চুম্বকীয় তরঙ্গ রূপে পৃথিবীতে পৌঁছায়, একেই ইনসোলেশন বলে। এই তড়িৎচুম্বকীয় তরঙ্গের গতি হল সেকেন্ডে 297000 কিলোমিটার […]
ইমালশন এবং ইমালসিফায়ার কাকে বলে?
এই পর্বটি মূল আলোচনা – দ্রবণ অধ্যায়ের অন্তর্গত। ইমালশন বা অবদ্রব কাকে বলে? যখন দুটি তরল, একটি ধ্রুবীয় অপরটি অধ্রুবীয়, যদি পরষ্পর মিশে গিয়ে কলয়েড তৈরী করে তখন তাকে ইমালশন বলে। যেমন, দুধ, মাখন, মেয়োনিজ, মার্জারিন প্রভৃতি। বাংলায় এর নাম অবদ্রব। ইমালসিফায়ার বা অবদ্রবকারক কাকে বলে? ইমালশনকে স্থায়ী করা খুব কঠিন কাজ। সমধর্মের অণুগুলি জোড় […]