jump-magazine-about-us copy

আমাদের কথা

jump-magazine-about-us

ভাষাগত ব্যবহার সাপেক্ষে বাংলা এই পৃথিবীর সপ্তম প্ৰচলিত ভাষা। এমনকি ভারতবর্ষে সর্বাধিক প্রচলিত ভাষা হিন্দির ঠিক পরেই বাংলার স্থান।

(তথ্য সহায়তা - উইকিপিডিয়া)

এই তথ্য দুটির ভিত্তিতে আমাদের একটা কথা মনে হওয়া অত্যন্ত স্বাভাবিক যে বাংলা ভাষা আমাদের নিজের ভাষা এবং তা আমরা সবথেকে বেশি আমাদের জীবনে প্রয়োগ করি।

রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক স্তরে ইংরেজি ভাষার প্ৰয়োজনীয়তা ও গ্রহণযোগ্যতা নিয়ে আমাদের কোনো সন্দেহ নেই। তবে একটা কথা মনে রাখা প্রয়োজন, মানুষ কথা বলতে ও ভাবতে সবথেকে বেশি স্বছন্দ বোধ করে তার মাতৃভাষাতেই।

তাহলে পড়াশোনার ক্ষেত্রে তার অন্যথা হবে কেন?

"We must teach science in the mother tongue. Otherwise, science will become a highbrow activity. It will not be an activity in which all people can participate."~ Sir Chandrasekhara Venkata Raman

প্রধানত নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য ECD EDUCATION -এর ডিজিটাল পত্রিকা JUMP। এর প্রধান উদ্দেশ্য পড়াশোনার বিষয়গুলির মৌলিক দিক সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা এবং সাধারণ-জ্ঞান, কম্পিউটার, বৈজ্ঞানিক  প্রবন্ধ ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।

" যাঁরা বলেন বাংলায় বিজ্ঞান চর্চ্চা সম্ভব নয় তাঁরা হয় বাংলা জানেন না অথবা বিজ্ঞান বোঝেন না." — সত্যেন্দ্রনাথ বসু।

বাংলা ভাষায় পড়াশোনার প্রচুর পত্রিকা থাকলেও, ডিজিটাল পত্রিকার সংখ্যা নিতান্তই হাতে গোনা।

আজকের সময়ে বিশেষ করে করোনাকালে ভারতবর্ষে ডিজিটাল মাধ্যম ক্রমে ক্রমে অপরিহার্য হয়ে উঠছে। নবম - দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের হাতে স্মার্ট ফোন আজ এক স্বাভাবিক দৃশ্য। প্রায় নিখরচায় ছাত্রছাত্রীদের কাছে পৌঁছানোর জন্য আজকের সবথেকে সহজ পন্থা ইন্টারনেট। তাই, প্রধানত নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রী, অভিভাবকবৃন্দ ও সকল পড়াশোনা-প্রেমী মানুষদের জন্য আমাদের এই প্রয়াস।

আমরা আশা রাখি JUMP Magazine, পড়াশোনার সম্পূর্ন ডিজিটাল পত্রিকা ছাত্রছাত্রী তথা অভিভাবকদের কাছে একদিন অপরিহার্য হয়ে উঠবে।