jump-magazine-about-us copy

আমাদের কথা

jump-magazine-about-us

ভাষাগত ব্যবহার সাপেক্ষে বাংলা এই পৃথিবীর সপ্তম প্ৰচলিত ভাষা। এমনকি ভারতবর্ষে সর্বাধিক প্রচলিত ভাষা হিন্দির ঠিক পরেই বাংলার স্থান।

(তথ্য সহায়তা - উইকিপিডিয়া)

এই তথ্য দুটির ভিত্তিতে আমাদের একটা কথা মনে হওয়া অত্যন্ত স্বাভাবিক যে বাংলা ভাষা আমাদের নিজের ভাষা এবং তা আমরা সবথেকে বেশি আমাদের জীবনে প্রয়োগ করি।  রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক স্তরে ইংরেজি ভাষার প্ৰয়োজনীয়তা ও গ্রহণযোগ্যতা নিয়ে আমাদের কোনো সন্দেহ নেই। তবে একটা কথা মনে রাখা প্রয়োজন, মানুষ কথা বলতে ও ভাবতে সবথেকে বেশি স্বছন্দ বোধ করে তার মাতৃভাষাতেই। তাহলে পড়াশোনার ক্ষেত্রে তার অন্যথা হবে কেন?

"We must teach science in the mother tongue. Otherwise, science will become a highbrow activity. It will not be an activity in which all people can participate."~ Sir Chandrasekhara Venkata Raman

jump-magazine-all-categories
JUMP ম্যাগাজিনের প্রধান বিভাগগুলি

প্রধানত নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য EDULEARN এর ডিজিটাল পত্রিকা JUMP। এর প্রধান উদ্দেশ্য পড়াশোনার বিষয়গুলির মৌলিক দিক সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা এবং সাধারণ-জ্ঞান, কম্পিউটার, বৈজ্ঞানিক  প্রবন্ধ ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।

" যাঁরা বলেন বাংলায় বিজ্ঞান চর্চ্চা সম্ভব নয় তাঁরা হয় বাংলা জানেন না অথবা বিজ্ঞান বোঝেন না." — সত্যেন্দ্রনাথ বসু।

বাংলা ভাষায় পড়াশোনার প্রচুর পত্রিকা থাকলেও, ডিজিটাল পত্রিকার সংখ্যা নিতান্তই হাতে গোনা।

আজকের সময়ে ভারতবর্ষে ডিজিটাল মাধ্যম ক্রমে ক্রমে অপরিহার্য হয়ে উঠছে। নবম - দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের হাতে স্মার্ট ফোন আজ এক স্বাভাবিক দৃশ্য। প্রায় নিখরচায় ছাত্রছাত্রীদের কাছে পৌঁছানোর জন্য আজকের সবথেকে সহজ পন্থা ইন্টারনেট। তাই, প্রধানত নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রী, অভিভাবকবৃন্দ ও সকল পড়াশোনা-প্রেমী মানুষদের জন্য আমাদের এই প্রয়াস।

JUMP ম্যাগাজিন, EDULEARN EDUCATION নামক শিক্ষা প্রতিষ্ঠানের অধীন একটি স্বশাসিত সংগঠন। আমরা আশা রাখি আমাদের এই সম্পূর্ন ডিজিটাল পত্রিকা ছাত্রছাত্রী তথা অভিভাবকদের কাছে একদিন অপরিহার্য হয়ে উঠবে।