Related Articles
আলোর বিচ্ছুরণ এবং বর্ণালী
ভৌতবিজ্ঞান – দশম শ্রেণি – অধ্যায়: আলো (চতুর্থ পর্ব) আগের পর্বগুলিতে আমরা লেন্সের ধারণা, ফোকাস এবং প্রতিবিম্ব নিয়ে আলোচনা করেছি। এই পর্বে আমরা আলোর বিচ্ছুরণ এবং বর্ণালী নিয়ে আলোচনা করবো। আলোর বিচ্ছুরণ ( Dispersion of light) সাদা আলো, প্রিজম বা ঐ জাতীয় কোন বস্তুর দ্বারা প্রতিসৃত হওয়ার পর সাতটি বিভিন্ন রঙের আলোয় বিশ্লিষ্ট হয়ে যাওয়ার […]
কেলাসন পদ্ধতি কি?
প্রশ্ন – উত্তর বিভাগ এই সংক্ষিপ্ত আলোচনাটি নবম শ্রেণির ‘দ্রবণ’ অধ্যায়ের মূল আলোচনার একটি অংশ। এই লিঙ্ক থেকে → দ্রবন অধ্যায়ের আলোচনা পড়ুন। একটি নির্দিষ্ট উষ্ণতায় কোনো দ্রবণকে সম্পৃক্ত করে ধীরে ধীরে ঠান্ডা করলে, দ্রাব্যতা হ্রাসের জন্য প্রথমে দ্রবণটি অতিপৃক্ত দ্রবণে ও পরে অতিরিক্ত দ্রাব অধঃক্ষিপ্ত হতে শুরু করে। এই অধঃক্ষেপণের সময় দ্রাব যে আকার […]
গে লুসাকের সূত্র (চাপ ও তাপমাত্রার সম্পর্ক)
দশম শ্রেণি – ভৌতবিজ্ঞান | দ্বিতীয় অধ্যায় – গ্যাসের আচরণ (গে লুসাকের চাপ ও তাপমাত্রার সম্পর্ক সূত্র)। বিজ্ঞানী গে লুসাক গ্যাসের আয়তন সংক্রান্ত নানান পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন। সেগুলির বেশিরভাগই ছিল তার অগ্রজ বৈজ্ঞানিকদের (যেমন, চার্লস, বয়েল বা অ্যাভোগাড্রো) আবিষ্কৃত কাজের উপর বিস্তারিত বিশ্লেষণ। আমরা এর আগে গে লুসাকের গ্যাস-আয়তন সূত্র পড়েছি। আজ আমরা গে লুসাকের আরো একটি […]