Related Articles
আধুনিক ইতিহাস চর্চায় আত্মজীবনী, স্মৃতিকথার গুরুত্ব
ইতিহাস – দশম শ্রেণি – ইতিহাসের ধারণা (পর্ব – ৬) আমরা এর আগের পর্বগুলিতে নতুন সামাজিক ইতিহাস নিয়ে আলোচনা করেছি, এই পর্বে আমরা কিছু ইতিহাস চর্চার উপাদান নিয়ে আলোচনা করবো। আচ্ছা বলো তো, ইতিহাস ও কাল্পনিক গপ্পোর ফারাকটা কোথায়? ইতিহাসে বর্ণিত প্রত্যেকটি ঘটনার তথ্যের সাহায্যে প্রমাণ দেওয়া আবশ্যক, গালগল্পের ক্ষেত্রে সেই বালাই নেই। কিন্তু একটি […]
ভারতের খনিজ সম্পদ
শ্রেণিঃ নবম | বিষয়: ভূগোল । অধ্যায় – ভারতের সম্পদ (দ্বিতীয়পর্ব) এই অধ্যায়ের প্রথম পর্বে আমরা সম্পদের ধারণা নিয়ে আলোচনা করেছি। এই পর্বে ভারতের দুই অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি খনিজ সম্পদ নিয়ে আলোচনা করবো। তবে তার আগে আমরা জেনে নেব যে খনিজ সম্পদ বলতে আমরা কি বুঝি? প্রকৃতিতে প্রাপ্ত রাসায়নিক প্রক্রিয়ায় উৎপন্ন এবং প্রায় একই উপাদানে […]
বিয়োজী ফানেল ও দ্বিস্তরীয় আস্রাবণ
ভৌতবিজ্ঞান – নবম শ্রেণী – অধ্যায়: মিশ্রণ (তৃতীয় পর্ব) এই অংশে আমরা আলোচনা করবো দুটি অমিশ্রণীয় তরলের পৃথকীকরণ ও এই পদ্ধতির ব্যবহার। আমরা প্রথম পর্বেই দেখেছি যে দ্রবণে যদি একটি উপাদান অপর উপাদানের সাথে সম্পূর্ণরূপে মিশে গিয়ে সুসমসত্ত্ব মিশ্রণ তৈরী করে, তখন তাকে পৃথক করতে আমরা নানান সমস্যার সম্মুখীন হই। কিন্তু যদি উপাদান মিশে না […]