Related Articles
সূচকের নিয়মাবলী
বিষয়: গণিত ।নবম শ্রেণি । অধ্যায়: সূচক (পর্ব দুই) আগের পর্বে আমরা সূচকের ধারণা সম্পর্কে আলোচনা করেছি, এই পর্বে আমরা সূচকের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। আগের পর্ব পড়া না থাকলে আগের পর্বটি এই লিঙ্ক থেকে পড়ুন। সূচকের নিয়মাবলী যদি m ও n অখন্ড সংখ্যা হলে, এবং ও হলে; নিয়ম ১। উদাহরণঃ আমরা জানি এর […]
মাধ্যমিকের পর বাণিজ্য বিভাগ
মাধ্যমিকের পরে উচ্চ মাধ্যমিকে বাণিজ্য বিভাগ নিয়ে পড়াশোনা করা ছাত্রছাত্রীদের সংখ্যা সীমিত। কিন্তু একটা বিশেষ ব্যাপার এখানে লক্ষ্যণীয়, বাণিজ্য বিভাগের অধিকাংশ ছাত্রছাত্রীর সাথে কথা বললে দেখা যাবে এরা প্রত্যেকেই তাদের ভবিষ্যৎ লক্ষ্যে একবারে অবিচল। সায়েন্স অথবা আর্টস (Humanities) নিয়ে অভিভাবক এবং ছাত্রছাত্রীদের সম্যক ধারণা থাকলেও, বাণিজ্য বা কমার্স বিভাগ সম্পর্কে অধিকাংশেরই প্রায় কোনো ধারণা থাকে […]
নাকের বদলে নরুন পেলাম!
আগের সংখ্যায় ছিল তিনটি এমন আবিষ্কারের গল্প, যা দুর্ঘটনাচক্রে আবিষ্কার হয়েছিল। [আরো পড়ুন – তিনটি আবিষ্কার যা সম্ভব হয়েছিল হঠাৎ ঘটা কিছু ঘটনার জন্যে] এই সংখ্যায় আমরা ফিরে দেখবো এমন কিছু আবিষ্কার যার মূল উদ্দেশ্য ছিল অন্য, কিন্তু আমরা আজ তাকে অন্য কাজে ব্যবহার করছি। চেন শ (Chain Saw) : আমাদের দেশে খুব একটা দেখা […]