Related Articles
রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন ভাবনা
ইতিহাস– দশম শ্রেণি – সঙ্ঘবদ্ধতার গোড়ার কথা বৈশিষ্ট্য ও বিশ্লেষণ [এই প্রশ্ন উত্তর পর্বটি দশম শ্রেণীর ইতিহাস বিভাগের পঞ্চম অধ্যায় বিকল্প চিন্তা ও উদ্যোগ – বৈশিষ্ট্য ও পর্যালোচনা অধ্যায়ের ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থার প্রকৃতি ও সীমাবদ্ধতা আলোচনার অন্তর্গত।] স্বাধীনতা আন্দোলনের সময়কালে যে সব মহাপুরুষদের আবির্ভাব হয়েছিল, তাদের মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুর অন্যতম। স্বাধীনতা আন্দোলনে প্রত্যক্ষভাবে জুড়ে না থেকেও […]
উত্তর ভারতের সমভূমি অঞ্চল
ভূগোল – দশম শ্রেণি – আঞ্চলিক ভূগোল (চতুর্থ পর্ব) আগের পর্বে আমরা উত্তর ভারতের পার্বত্য অঞ্চল সম্পর্কে আলোচনা করেছি। এই পর্বে ভারতের উত্তরের সমভূমি অঞ্চল সম্পর্কে জেনে নেবো। উত্তর ভারতের সমভূমি অঞ্চল নিয়ে বিস্তারিত আলোচনা দেখে নাও এই ভিডিও থেকে↓ তবে ভারতের এই উত্তরের সমভূমি কিন্তু শুধুমাত্র উত্তরেই সীমাবদ্ধ নয়। এর বিস্তার পূর্ব ভারতেরও এক বিস্তীর্ণ […]
উনিশ শতকের বাংলা- ধর্মসংস্কার: বৈশিষ্ট্য ও পর্যালোচনা
ইতিহাস – দশম শ্রেণি – ধর্মসংস্কার: বৈশিষ্ট্য ও পর্যালোচনা (পর্ব – ৪) গত পর্বে আমরা উনিশ শতকের বাংলা – সমাজ সংস্কার আলোচনা করেছি। এই পর্বে আমরা ধর্মসংস্কার: বৈশিষ্ট্য ও পর্যালোচনা নিয়ে আলোচনা করবো। ঊনবিংশ শতাব্দীতে ভারতবর্ষে শিক্ষা সাহিত্য ক্ষেত্রে যে পরিবর্তনের জোয়ার এসেছিল তার জের ভারতীয়দের ধর্মীয় চিন্তাকেও আন্দোলিত করেছিল৷ পাশ্চাত্য শিক্ষার জন্য আমাদের দেশে […]