Related Articles
যান্ত্রিক আবহবিকার
ভূগোল – নবম শ্রেণি – আবহবিকার (পঞ্চম অধ্যায়) আগের পর্বে আমরা জেনেছি আবহবিকার ও ক্ষয়ীভবন সম্পর্কে। এই পর্বে আমরা আবহবিকারের প্রকারভেদের মধ্যে যান্ত্রিক আবহবিকার সম্পর্কে আলোচনা করবো। আবহবিকার প্রক্রিয়াটিকে তিন ভাগে ভাগ করা যায়। যথা – ● যান্ত্রিক আবহবিকার ● রাসায়নিক আবহবিকার ● জৈব আবহবিকার যান্ত্রিক আবহবিকার যান্ত্রিক আবহবিকার হল শিলার ভৌত রূপের পরিবর্তন। এই […]
সালোকসংশ্লেষের অন্ধকার দশা | কেলভিন চক্র
নবম শ্রেণী – জীবনবিজ্ঞান | তৃতীয় অধ্যায় – জৈবনিক প্রক্রিয়া (সালোকসংশ্লেষ) – তৃতীয় পর্ব আগের দুটি পর্বে আমরা সালোকসংশ্লেষ, ক্লোরোপ্লাস্ট এবং আলোক দশা নিয়ে আলোচনা করেছিলাম। এই পর্বে আমরা সালোকসংশ্লেষের দ্বিতীয় পর্যায় অর্থাৎ অন্ধকার দশা বা আলোক নিরপেক্ষ দশা বা জৈব সংশ্লেষ দশা নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আলোক দশার পরর্বতী এই দশায় আলোর প্রয়োজন নেই […]
শূন্য এবং তার ইতিহাস
‘শূন্য’ অর্থাৎ ফাঁকা বা কিছুনা। গনিতে যেমন 8 – 8 = 0 পাই আবার তেমনি কোনো অংকের পেছনে শূন্য যুক্ত হলে অঙ্কটির মান অনেক বাড়িয়ে দেয়। গণিতের একটি প্রয়োজনীয় সংখ্যাই হল শূন্য। শূন্য যেকোনো সংখ্যার সাথে গুণ করলেই সংখ্যাটির অস্তিত্ব থাকে না আবার কোনো সংখ্যাকে শূন্য দ্বারা ভাগ করলে অসীম হয়। যদিও এই শূন্যের আবিষ্কার […]