niclio-srinkhol-bikriya
প্রশ্ন-উত্তর

নিউক্লিও শৃঙ্খল বিক্রিয়া কাকে বলে?



ইউরেনিয়ামের নিউক্লিও বিভাজন বিক্রিয়াটিতে দেখা যায় যে একটি ইউরেনিয়াম পরমাণু ধীর নিউট্রন দ্বারা আঘাত প্রাপ্ত হয়ে ভেঙ্গে যাওয়ার পর তা থেকে আরও তিনটি নিউট্রন তৈরী হয় যারা আরও ইউরেনিয়াম পরমাণুর নিউক্লিয়াসকে ভাঙতে সক্ষম

এইভাবে প্রতিটি বিভাজন বিক্রিয়ার মাধ্যমে উৎপন্ন নিউট্রন শৃঙ্খলাকারে নতুন ইউরেনিয়াম পরমাণুর বিঘটন ঘটায় ফলে বিক্রিয়া গুলির প্রতি ধাপেই শক্তি উৎপন্ন হতে থাকে। এই প্রকার বিক্রিয়া অনিয়ন্ত্রিত।

অর্থাৎ যতক্ষন না সমস্ত ইউরেনিয়াম পরমাণুর বিঘটন সম্পূর্ণ হচ্ছে শৃঙ্খল বিক্রিয়া ততক্ষণ চলতে থাকে।

এই প্রকার বিক্রিয়াই পারমাণবিক বোমা তৈরির ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে।

তবে উল্লেখ্য যে নিউক্লীও বিভাজন কেবল ইউরেনিয়ামের ক্ষেত্রেই প্রযোজ্য তা নয় তবে ইউরেনিয়ামের মত বিভিন্ন মৌল যেমন – প্লুটোনিয়াম, ইত্যাদির ক্ষেত্রেও সম্ভব।

পরমাণু বোমার ধ্বংসাত্মক রূপ

আমরা জানি ১৯৪৫ সালের ৬ই এবং ৯ই আগষ্ট জাপানের হিরোশিমা আর নাগাসাকিতে দুটি পরমাণু বোমার বিস্ফোরন ঘটানো হয়েছিল। এর ফলে জাপানের ঐ শহর দুটি প্রায় ধ্বংস হয়ে যায়। হিরোসিমায় প্রায় ১৬৬০০০ ও নাগাসাকিতে প্রায় ৮০০০০০ মানুষের মৃত্যু ঘটেছিল।

এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করতে ভুলো না।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

Dr. Mrinal Seal
ডঃ মৃণাল শীল সাঁতরাগাছি উচ্চ বিদ্যালয়ের পদার্থবিদ্যার একজন জনপ্রিয় শিক্ষক। পড়াশোনার পাশাপাশি ঘুরে বেড়াতে ও নানান ধরণের নতুন নতুন খাবার খেতেও পছন্দ করেন ডঃ শীল।

Leave a Reply