forashi-biplob
WB-Class-9

ফরাসী বিপ্লব – তৃতীয় পর্ব

ইতিহাসনবম শ্রেণি – ফরাসী বিপ্লব (তৃতীয় পর্ব)


আগের দুটি পর্বে আমরা ফরাসী বিপ্লবের প্রারম্ভিক পর্ব (প্রথম পর্ব) এবং আর্থিক সংস্কার ও বাস্তিল দুর্গের পতন (দ্বিতীয় পর্ব) নিয়ে আলোচনা করেছি। এই পর্বে আমরা জাতীয় সংবিধান সভা ও রাজার মৃত্যুদণ্ড নিয়ে আলোচনা করবো।

forashi-biplob-time-table

জাতীয় সংবিধান সভা

টেনিস কোর্টের শপথের দাবী রাজা মেনে নেওয়ার ফলে, জাতীয় সভা, সংবিধান সভায় রূপান্তরিত হয়। ১৭৮৯ সাল থেকে এই সংবিধান রচনার কাজ শুরু হলেও তা লিখিতরূপ পেতে দুই বছর (১৭৯১) সময় লাগে।

কিন্তু মূল সংবিধান রচনা হবার আগে, বাস্তিল দুর্গের পতনের ঠিক পরেই অর্থাৎ আগস্ট মাসে ‘আগস্ট সংবিধান সভা’ দুটি ভীষণ গুরুত্বপূর্ণ কাজ করে।

প্রথমত, সামন্তপ্রথা ও তার সমস্ত স্বত্ব বিলোপ করা হয়।

দ্বিতীয়ত, ‘মানুষ ও নাগরিকের অধিকারপত্র’ ঘোষণা করা হয়। এই অধিকারপত্রটি হল মানব সভ্যতার সর্বভোমত্বের অন্যতম গুরুত্বপূর্ণ একটি দলিল।

মানুষ ও নাগরিকের অধিকারপত্র

এই ঘোষণাপত্রের সাহায্যে, মানুষের ক) ব্যাক্তি স্বাধীনতা খ) বাক্‌ স্বাধীনতা গ) সংবাদপত্রের স্বাধীনতা ঘ) সমানাধিকার ও ভোটাধিকার ঙ) সভা – সমিতির অধিকার স্বীকৃত করা হয়।

শুধু তাই নয়, এই ঘোষণাপত্রের মাধ্যমে, ঠুনকো বিচার ব্যবস্থা, গুরুত্বপূর্ণ পদ ক্রয় বিক্রয় করা ইত্যাদির সমাপ্তি ঘটে।

Constitution_de_1791
সংবিধানের প্রথম পাতা

পরবর্তী সময়ে, ৭৪৫ জন সদস্য নিয়ে একটি আইনসভা গঠন করা হয়। এই আইনসভার হাতে অর্থব্যবস্থার সংস্কার – রুপায়ন, বিদেশনীতি ও দেশীয় আইন ব্যবস্থার পুনর্গঠনের দায়িত্ব (সকলের জন্য এক আইন) দেওয়া হয়। বিশেষ ভাবে উল্লেখ্য যে, এই সভা ছিল সর্বভৌম, এখানে রাজার কোনরূপ বিশেষ অধিকার ছিল না।

JUMP whats-app subscrition

রাজার মৃত্যুদণ্ড

সংবিধান গঠনের ফলে ফান্সে দৈব রাজতন্ত্রের অবসান ঘটে প্রজাতন্ত্র প্রতিষ্ঠার সূচনা হয়।

সেই সময়ে পৃথিবীর ইতিহাসে প্রজাতন্ত্রের কোন উদাহরণ ছিল না, তাই নানান পরীক্ষামূলক পরিকল্পনার সাথে এই নব্য ‘প্রজাতন্ত্র’ ভাবনার অগ্রগতি চলছিল। এই নতুন ব্যবস্থা ছিল নড়বড়ে। শুধু তাই নয়, গনতন্ত্রপন্থী বিপ্লবীদের মধ্যে কিছু মানুষ মনে করতেন এই নতুন গনতন্ত্রে রাজার প্রয়োজনীয়তা আছে আবার কিছুজন মনে করতেন রাজার কোন প্রয়োজন নেই।

Arrest_of_Louis_XVI_and_his_Family,_Varennes,_1791
ছদ্মবেশী রাজা ও রানীর গ্রেফতার [চিত্র সৌজন্য – Wikipedia]
তাই রাজা বিপ্লবীদের একটি গোষ্ঠীর সাথে বিশেষ ভাবে যোগাযোগ রেখে তাঁর শাসনব্যবস্থা ফিরে পাবার প্রয়াস করছিলেন। কিন্তু রাজতন্ত্রপন্থি বিপ্লবী নেতা মিরবোর মৃত্যুর ফলে রাজা বিশেষভাবে ভীত হয়ে পড়েন এবং ১৭৯১ সালের ২০শে জুন তিনি সপরিবারে গোপনে ফ্রান্স ত্যাগের প্রয়াস করেন। রাজার স্ত্রী, রানি মারি আঁতোয়ানেত ছিলেন অস্ট্রিয়ার রাজার কন্যা, তাই রাজা ষোড়শ লুই গোপনে অস্ট্রিয়া পালাবার পরিকল্পনা করেন।

দুর্ভাগ্যবশত রাজা সীমান্তে ধরা পড়েন।

arrest-of-french-rev
রাজাকে গ্রেফতার করে রাজপ্রাসাদে আনা হচ্ছে।

এই ঘটনার ফলে সকল বিপ্লবীরাই রাজার অন্তর্ঘাত অনুমান করে ক্ষিপ্ত হয়ে ওঠেন। তাঁরা ভাবতে শুরু করেন যে, গোপনে ফ্রান্সের রাজা, অন্যন্য দেশের রাজার সমর্থন নিয়ে নব্যগঠিত গনতন্ত্র হত্যা করতে চাইছেন। ইতিমধ্যে, প্রাশিয়া ও অস্ট্রিয়া থেকে ফ্রান্সের রাজপরিবারের নিরাপত্তার সমর্থনে বার্তা এলে, বিপ্লবীদের সন্দেহ প্রবল হয়ে ওঠে। ১৭৯১ সালের, ১০ই আগস্ট ‘জ্যাকোবিনদের’ নেতৃত্বে জনতা রাজপ্রাসাদ (Tuileries) আক্রমণ করে ও রাজাকে বন্দী করে। জনতার এই অভ্যুথানকে ‘দ্বিতীয় ফরাসী’ বিপ্লব বলে অভিহিত করা হয়।

Siège_des_Tuileries,_1792,_Musée_de_la_Révolution_française_-_Vizille

সংবিধান রচনার পরে ১৭৯২ সালে ফ্রান্সে প্রথম গনভোট অনুষ্ঠিত হয়, এই ভোটে ২৫ বছরের বেশি সমস্ত প্রাপ্তবয়স্ক অংশগ্রহণ করেন।

Louis_guillotine
রাজা ষোড়শ লুই-এর মৃত্যুদণ্ড

এই ভোটের ফলে যে ‘আইন সভা’ গঠিত হয় তার নাম দেওয়া হয় ‘ন্যাশনাল কনভেনশন’। ১৭৯২ সালের ২১শে সেপ্টেম্বর সর্বপ্রথম এই সভার অধিবেশন বসে, এই সভার শুরুতেই ফ্রান্সে রাজতন্ত্রের অবসান ঘটিয়ে প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা করা হয়।

ন্যাশনাল কনভেনশনের অন্যতম শক্তিশালী দল জ্যাকোবিনরা রাজার মৃত্যুদন্ড দাবী করে। নামমাত্র বিচার করে ২১শে জানুয়ারি ১৭৯৩ গিলেটিনের মাধ্যমে রাজার মৃত্যুদন্ড কার্যকর করা হয়।


আমাদের ফেসবুক পেজ লাইক করার অনুরোধ রইল! 🙂


জ্যাকোবিন দলের অন্যতম নেতা রোবস্‌পিয়ারের এই প্রসঙ্গে একটি উক্তি ইতিহাসে অমর হয়ে আছে – “রাষ্ট্রকে বাঁচাতে হলে, রাজাকে মরতে হবে” [“The king must die that the state may live”]

তৃতীয় পর্ব সমাপ্ত। চতুর্থ পর্ব পড়ুন।


নবম শ্রেণির অন্যান্য বিভাগগুলি পড়ুন


এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করতে ভুলো না।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

Leave a Reply