Related Articles
চোখ | প্রাণীদের সাড়াপ্রদান ও ভৌত সমন্বয়
জীবনবিজ্ঞান – দশম শ্রেণি – প্রাণীদের সাড়াপ্রদান ও ভৌত সমন্বয় (চোখ)| আমাদের পাঁচটি জ্ঞানেন্দ্রিয়ের মধ্যে চোখ হল অন্যতম। চোখ আমদের দেখতে সাহায্য করে। যেমন এই মুহূর্তে তুমি তোমার মোবাইল বা ল্যাপটপের স্ক্রিন থেকে লেখাটি দেখছো এবং পড়ছো। এক্ষেত্রে স্ক্রিনের লেখাগুলি থেকে আলোকরশ্মি তোমার চোখের তারারন্ধ্রের মধ্য দিয়ে লেন্সের ওপর পড়ছে এবং সেখান থেকে রেটিনায় গিয়ে […]
জলসম কাকে বলে?
ভৌতবিজ্ঞান – নবম শ্রেনি – অধ্যায়: তাপ বিশেষ দ্রষ্টব্য – এই পর্বটি নবম শ্রেণির তাপ অধ্যায়ের আলোচনার অন্তর্ভুক্ত। কোন পদার্থের উষ্ণতা 1°C বৃদ্ধি করতে যে পরিমাণ তাপ লাগে সেই পরিমাণ তাপ দিয়ে যতটা ভরের জলের উষ্ণতায় 1°C বৃদ্ধি করা সম্ভব সেই পরিমাণ জলকেই উক্ত পদার্থের জলসম বলা হয়। যেমন – যদি বলা হয় “একটি 10gm […]
বর্জ্য ব্যবস্থাপনা ও ভাগীরথী হুগলী নদীর উপর বর্জ্যের প্রভাব
ভূগোল – দশম শ্রেণি – বর্জ্য ব্যবস্থাপনা (দ্বিতীয় পর্ব) আগের পর্বে আমরা বর্জ্যের ধারণা এবং পরিবেশের উপর প্রভাব সম্পর্কে আলোচনা করেছি। আজকের পর্বে আমরা বর্জ্য ব্যবস্থাপনা ও ভাগীরথী হুগলী নদীর উপর বর্জ্যের প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনা করবো। বর্তমান উন্নত সময়ে প্রতিনিয়ত সম্পদের উৎপাদনে, সরবরাহ ও ভোগের জন্য বর্জ্যের পরিমাণ বেড়ে চলেছে এবং বর্জ্য ফেলার স্থানাভাবে […]