taskbarer-problem-dinduda
Computer (কম্পিউটার)

টাস্কবারের সমস্যা – দিনুদার কেরামতি



রবিবার বিকালবেলা অবসরের সময়ে কম্পিউটারে বসে টিপু JUMP ম্যাগাজিন পড়ছিল।

ওদের ক্লাস নাইনের পাঠ্য ‘কলিঙ্গ দেশের ঝড় বৃষ্টির’ সারাংশটা ভালো করে আর একবার পড়ে নেবে বলে।  এমন সময়ে হঠাৎ করে নিচের টাস্ক বার বেমক্কা উপরে উঠে গেল।

computer-taskbar-problem-dinuda
নিচের টাস্ক বার বেমক্কা উপরে উঠে গেল

কি জ্বালা! জন্ম থেকে দেখে আসছে টাস্ক বার নিচে চুপচাপ বসে থাকে, সে কি করে ক্ষেপে গিয়ে উপরে উঠে যায় কিছুতেই বুঝতে পারলো না টিপু। ক্ষানিক মাথা চুলকানোর পরে ভেবে দেখলো, টাস্ক বার উপরে উঠেছে বলে যে খুব খারাপ লাগছে তা নয়। তবে বাধ্য কম্পিউটারের অবাধ্যতা সেই বা সহ্য করবে কেন।

JUMP whats-app subscrition

সে চেষ্টা শুরু করলো। মাউস দিয়ে drag করলে টাস্ক বার ডায়ে, বাঁয়ে যায় বটে কিন্তু একটু হাত লাগতেই আবার সে জায়গা চেঞ্জ করে।

এতো খুব মুশকিল হলো। টিপুর একবার ইচ্ছা হলো দিনুদাকে ফোন করে জিজ্ঞেস করে নেয়। কিন্তু দিনুদা যে কলেজের কি একটা কাজে ব্যাঙ্গালোর গেছে। টিপুর কাছে দিনুদার নম্বর আছে অবশ্যই, কিন্তু অসময়ের ফোন পেয়ে যদি দিনুদা রেগে যায় এই ভেবে টিপু আর ফোন করার সাহস করে না।

[আরো পড়ুন – দিনুদার কেরামতি; হঠাৎ মাউস বিগড়ে গেলে]

হঠাৎ তার মনে পড়ে দিনুদা যেন এই টাস্কবার নিয়ে মাস খানেক আগে কিছু একটা বলেছিল।

টিপুর অনেকগুলো বদভ্যাসের মধ্যে একটা হল ও মোটেও কিছু লিখে রাখে না। টিপুর নিজেকে নিজের গাট্টা মারতে ইচ্ছা হল। দিনুদা ঠিকই বলে নতুন কিছু শিখলে খাতায় লিখে রাখা দরকার, মাঝে মাঝেই ওকে এই জন্য বকা দেয়। যাই হোক ও একাই এই সমস্যার থেকে মুক্তি পাবার চেষ্টা শুরু করলো।

computer-taskbar-problem-dinuda 2
টিপু ‘Lock the taskbar’ খুঁজে পেল

দিনুদা ওকে কিছু একটা Lock করার কথা বলেছিল এটাই শুধু ওর মনে আছে। এদিক ওদিক মাউস ঘোরাতে ঘোরাতে যেই না টাস্ক বারে রাইট ক্লিক করেছে ওমনি দেখে ওখানে একটা option আছে ‘Lock the taskbar’ বলে। ঐ optionটা ক্লিক করতেই টাস্ক বার ফিক্স হয়ে যায়। আর নড়ে না! ও এবার ওটাকে আবার unlock করে, আর নিচে নামিয়ে আনে। পছন্দ মতো জায়গায় এলে আবার টাস্ক বারকে লক করে দেয়।

computer-taskbar-problem-dinuda 3
টিপুর সমস্যা শেষ হল

টিপু ব্যাপারটা নিজে হাতে ঠিক করে খুব আনন্দ পায়। এই তো ও একাই পেরে গেছে, দিনুদার শেখানো বুদ্ধিতে হলেও সে একাইতো কাজটা করেছে। আর শিষ্যের উপর গুরুর আশীর্বাদ তো থাকবেই।



কম্পিউটার নিয়ে কোন সমস্যা? প্রশ্ন করো দিনুদাকে। প্রশ্ন করতে প্রশ্ন-উত্তর বিভাগ ব্যবহার করো।  

Nandita Basu
কম্পিউটার বিজ্ঞানে উচ্চ শিক্ষিতা নন্দিতা বসু বই পড়তে বড় ভালোবাসেন। কাজের ফাঁকে, অবসরে, বাসে ট্রামে তো বটেই, শোনা যায় তিনি নাকি ঘুমিয়ে ঘুমিয়েও বই পড়তে পারেন।

Leave a Reply