Multilevel list in MS Word
Computer (কম্পিউটার)

MS Wordএ Multilevel listএর ব্যবহার



MS Wordএ Multilevel list একটা গুরুত্বপূর্ণ একটা অংশ।

এই বিশেষ ধরেনের list format ব্যবহার করে আমরা numbering এবং bullet উভয়কেই কাজে লাগাতে পারি। List এ থাকা option গুলির under এ sub options তৈরি করতে multilevel list  বিশেষ ভাবে কাজে লাগে। এই option এবং তাদের sub-option  গুলিকে level বলা হয়। MS-Word এর multilevel list এ আমরা সর্বাধিক নয়টি level তৈরি করতে পারি।


[আরো পড়ুন – MS Wordএ সঠিক ভাবে বুলেট ব্যবহার করবেন কিভাবে?] 


Multilevel list apply করতে হলে Home Tab এর Paragraph Group এ গিয়ে Multilevel list optionএ click করতে হবে। এর ফলে কিছু Multilevel list এর format দেখা যাবে। যে format টি ব্যবহার করতে চাইবো তার উপর click করতে হবে।

Multilevel list in MS Word 1

Multilevel list এর জন্য নতুন format তৈরি করতে চাইলে ‘Define New Multilevel List’ option এ click করতে হবে। এবার Level No. টি select করে সেই level এর জন্য Number style select করতে হবে এবং তার formatting set করতে হবে। এই ভাবে 1 no level থেকে শুরু করে যে কটি level দরকার সবগুলি একইভাবে set  করতে হবে। এরপর OK button এ click করতে হবে ।

Multilevel list in MS Word 3

এবার 1st level এর জন্য set করা bullet বা numberটি documentএ appear  হবে। এর পাশে প্রয়োজন মত data লিখে Enter দিলে নীচের lineএ ঐ এক level এর পরের number বা বুলেট টি এসে যাবে।

Multilevel list in MS Word 4

ধরা যাক, multilevel list ব্যবহার করে আমরা 1,2,3,4 এই চারটি রাজ্যের নামে লিখব এবং তাদের প্রতিটির আন্ডার এ a, b, c এই তিনটি letter এর পাশে ঐ রাজ্যের অন্তর্গত একটি করে স্থানের নামে লিখব। অর্থাৎ এই ক্ষেত্রে মোট দুটি level রয়েছে। প্রথম level এ রয়েছে 1, 2, 3, 4 এবং দ্বিতীয় level এ রয়েছে a, b, c Multilevel list 5

কোন level থেকে sub-level এ যেতে হলে keyboard থেকে Tab Button টি Press করতে হবে। আবার কোন sub-level থেকে তার আগের higher level  এ ফিরে আসতে হলে keyboard থেকে SHIFT + Tab button press করতে হবে।

এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইল।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

 

Nandita Basu
কম্পিউটার বিজ্ঞানে উচ্চ শিক্ষিতা নন্দিতা বসু বই পড়তে বড় ভালোবাসেন। কাজের ফাঁকে, অবসরে, বাসে ট্রামে তো বটেই, শোনা যায় তিনি নাকি ঘুমিয়ে ঘুমিয়েও বই পড়তে পারেন।

Leave a Reply