Editorial (সম্পাদকীয়)

পরীক্ষায় ভালো রেজাল্ট চাই – কিন্তু কিভাবে?



পল্টুর খুব মন খারাপ।

আজ তার বিদ্যালয়ে unit test-এর রেজাল্ট বেরিয়েছে। পল্টুর আশা ছিল যে সে খুব ভালো ফল করবে, কিন্তু পরীক্ষার ফল তাকে হতাশ করেছে। নম্বর সে ভালোই পেয়েছে, কিন্তু যেমনটা সে আশা করেছিল, তেমন ভালো হয় নি। পল্টু ভাবে পরীক্ষায় কি ভালো ফল করা অসম্ভব?

আশা করি পল্টুর ঘটনা পাঠকদের কাছে পরিচিত।

বর্তমান শিক্ষা ব্যবস্থায় ছাত্রছাত্রীদের পড়াশোনার মূল্যায়নের মাপকাঠি পরীক্ষার রেজাল্ট। আর তাই বহু ছাত্রছাত্রী সারা বছর ধরে ভালো রেজাল্ট করার আশায় পড়াশোনা করছে। কিন্তু পরীক্ষার রেজাল্টের সময় তাদের অনেকের অবস্থাই হচ্ছে পল্টুর মতো।

JUMP whats-app subscrition

ক্লাসের ‘ফার্স্ট’ বয় (অথবা গার্ল) থেকে শুরু করে ‘লাস্ট’ বয় অবধি সবাই জানে বছরের শেষে (বা তিন মাসের শেষে) তাকে পরীক্ষার খাতায় সব হিসাব দিতে হবে। আর তার জন্য তাকে প্রথম দিন থেকে ভালো করে পড়া বুঝতে হবে আর তা বার বার অভ্যাস করতে হবে।


[আরো পড়ুন – বই পড়ার অভ্যাস কিভাবে পড়াশোনায় উন্নতিতে সাহায্য করে]

কিন্তু তাহলে সবার রেজাল্ট ভালো হয় না কেন?

কারণ ‘ফার্স্ট’ যে হচ্ছে সে ক্রমাগত চেষ্টা করে চলেছে যে কি করে আরো উন্নতি করা যায়, কি ভাবে আরো ভালো করে করে পড়া বোঝা যায়, কি ভাবে আরও ভালোভাবে প্রশ্নের উত্তর লেখা যায়।

আর যে ‘লাস্ট’ হচ্ছে, সে সম্পূর্ণ হাল ছেড়ে দিয়েছে, তার উন্নতি করার কোন ইচ্ছাই নেই, সে হয়ত সারা বছরে পড়ার বইটাই খুলে দেখে না।


[আরো পড়ুন – পড়াশোনা করতে ভালো লাগে না কেন?]

একটা ব্যাপার লক্ষণীয়-

খুব ভালো আর খুব খারাপ এদের দুজনের মধ্যে তফাৎ একটাই,  উন্নতি করার ইচ্ছে। কথায় আছে, ইচ্ছে থাকলেই উপায় হয়।

তাই যারা পরীক্ষার রেজাল্ট হাতে পেয়ে মুষড়ে পড়েছো অথবা ভাবছো তোমার দ্বারা কিছুই হবে না। তাদের জন্য আমাদের পরামর্শ – উন্নতির ইচ্ছা কখনই ঝেড়ে ফেলো না, ক্রমাগত চেষ্টা করো ভালো করে পড়া বোঝার আর তা সঠিক ভাবে অভ্যাস করার। তুমি নিশ্চয়ই ভালো ফল করতে পারবে।  

এই লেখাটি লাগলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইল।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের যে কোনো প্রশ্ন সরাসরি আমাদের করতে পারো ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্ৰুপে গিয়ে প্রশ্ন পাঠালে, আমাদের বিশেষজ্ঞরা  তার উত্তর দেবেন। গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে

lekha-pora-shona-facebook-group


edulearn-stat-jump

Leave a Reply