porasona-korte-valo-lage-na-kano
Editorial (সম্পাদকীয়)

পড়াশোনা করতে ভালো লাগে না কেন?



“ধুর, পড়াশোনা মানুষে করে?”

পড়ার কোচিং থেকে বেরিয়ে, মনের দুঃখ আর চাপতে না পেরে, বেশ জোরের সাথেই কথাটা বললো হাবুল। এই ‘বাস্তব কথাটা’ ভীষণভাবে মনে ধরল শ্রোতা রক্তিমের। রক্তিমও জবাব দিল – “ঠিক বলেছিল রে ভাই, কে কোথায় কবে আন্দোলন করেছে, হাতের জিনিষ পড়ে গেলে মাথার দিকে না উঠে পায়ের দিকে কেন যাচ্ছে, পৃথিবীটা গোল কেন; এইসব আমাদের কোন কাজে লাগবে বলতে পারিস?”

আজ কোচিং ক্লাসে পড়া বলতে না পারায়, স্যারের কাছে একটু ধমক খেয়েছে হাবুল। তাই রক্তিমের কথার প্রত্যুত্তরে আরো রেগে যায় সে। দাঁত – মুখ খিঁচিয়ে বলে –

“আরে ওসব তো তাও ঠিক আছে; একবার ভেবে দেখ ‘শূন্য’ বাস্তব সংখ্যা না অবাস্তব সংখ্যা এসব তোর আমার কি কাজে লাগবে বলতে পারিস। কোথাও কিছু নেই, এক মাঝি চললেন স্রোতের প্রতিকূলে নৌকা চালাতে। আরে গতিবেগ ভেবে কেউ নৌকা চালায়, অ্যাঁ! তুই গোটা বঙ্গ দেশ ঘুরে যদি একটা মাঝির সন্ধান আমাকে এনে দিতে পারিস, যে স্রোতের গতিবেগ – নিজের গতিবেগ, এইসব ছাইপাঁশ ভেবে নৌকা চালায়, আমি তাহলে বিরিয়ানি খাওয়া জীবনের মতো ছেড়ে দেব, এই শপথ নিলাম।


[আরো পড়ুন – সাজেশনবাদ নাকি সাজেশন – বাদ!]

এই লেখার দুই চরিত্র রক্তিম আর হাবুল দশম শ্রেণীর দুই ছাত্র। এরা দুজনেই স্কুলে ভালো রেজাল্ট করে। কিন্তু আর চারটে সমবয়সী ছেলে-মেয়ের মত ওদেরও পড়াশোনা করতে মোটে ভালো লাগে না।

JUMP whats-app subscrition

পড়াশোনা যে জীবনের একটা খুব জরুরী অংশ, তা নিয়ে কিন্ডারগার্টেন থেকে স্নাতক; সকল স্তরের ছাত্রছাত্রীদেরই মনে কোন সংশয় থাকে না। তবুও এদের কাছে পড়ার থেকে IPL-এর স্কোর, শাহরুখ খানের পরবর্তী সিনেমা বা ইউটিউবের নতুন ভিডিও বেশি গুরুত্ব পায়।


[আরো পড়ুন – বই পড়ার অভ্যাস কিভাবে পড়াশোনায় উন্নতিতে সাহায্য করে]

তা হলে পড়তে ভালো কেন লাগে না?

এই প্রশ্নের নানান উত্তর হতে পারে। তবে সবথেকে উল্লেখ্য – পড়াশোনার কারণ বুঝতে না পারা। আমরা মানুষ, তবে আমাদের মনুষ্য পরিচয় সম্পূর্ণ হয় না যতক্ষণ না আমরা শিক্ষালাভ করি। শিক্ষা আমাদের কাছে জীবনের গুরুত্ব বোঝায়। বর্তমান শিক্ষা ব্যবস্থায়, দশম শ্রেণি পর্যন্ত যে শিক্ষা দেওয়া হয় – সেটি হল সঠিক মানুষ হবার প্রথম ধাপ। একটা উদাহরণ দেখা যাক।

ধরুন একজন রাজস্থান বেড়াতে গিয়ে সমুদ্র খুঁজতে আরম্ভ করলো। আপনি তাকে ‘মাথাখারাপ – পাগল’ ভাববেন, তাই তো! আপনি ভূগোল পড়েছেন, তাই জানেন রাজস্থানের ভৌগলিক অবস্থানে কখনই সমুদ্র থাকতে পারে না। হয়তো ভূগোলের এই সাধারণ জ্ঞান আপনাকে চাকরি পেতে  (বা অন্য জীবিকা নির্বাহ করতে) সাহায্য করেনি বটে তবে একটি পরিপূর্ণ মানুষ হতে সাহায্য করেছে।


[আরো পড়ুন – ঐতিহাসিক প্রেক্ষাপটে একটি কল্প-গল্প; পটচিত্র রহস্য]

তাই একেবারে ছোট স্তর থেকে ছাত্রছাত্রীদের কাছে পড়াশোনার বিষয়গুলি সহজভাবে বোঝানো প্রয়োজন।

শুধু নম্বর পাওয়াকে প্রাধান্য না দিয়ে ছাত্রছাত্রীরা যদি পড়ার কারণ ও পড়ার বিষয়গুলি ভালো ভাবে বুঝতে পারে, তাহলে তাদের পড়াশোনায় আগ্রহ বাড়ে এবং পরীক্ষায় ভালো নম্বর পাওয়া একপ্রকার নিশ্চিত হয়।



edulearn-stat-jump

Leave a Reply