editorial-jump-magazine-safollo copy
Editorial (সম্পাদকীয়)

সাফল্যের সিঁড়ি



মেডিক্যাল কলেজের দ্বিতীয় বর্ষের পরীক্ষা দেবার পরে তথাগতের মনে হওয়া শুরু হল যে ডাক্তারি পড়তে তার মোটে ভালো লাগছে না। আজকাল তার ডাক্তারির মোটা-সোটা বই গুলো দেখলেই কেমন মন খারাপ লাগে।

বলা বাহুল্য তথাগত একজন অত্যন্ত মেধাবী ছাত্র।

দুই বছর আগে সে প্রচুর নম্বর নিয়ে উচ্চ মাধ্যমিক পাশ করে। স্কুলে পড়ার সময় তার প্রিয় বিষয় ছিল পদার্থবিদ্যা, মনে মনে একটা ইচ্ছা ছিল পরবর্তী কালে পদার্থবিদ্যা নিয়ে আরো পড়াশোনা করার। তার স্বপ্নে জল ঢেলে দেয় তার মেডিক্যাল এন্ট্রান্স টেস্টের রেজাল্ট। দারুন ফল করে তথাগত। তারপর আর কি, বাড়ির সকলের ইচ্ছায় সে মেডিক্যাল পড়তে ভর্তি হয়। যদিও এই সিদ্ধান্তে যে তার খুব একটা অমত ছিল তা কিন্তু নয়, তার ভাবনা ছিল খুব সরল; ডাক্তার মানেই দারুন কেরিয়ার, জগৎ জোড়া নাম ও খ্যাতি।  

এই বার সে পড়েছে বিপদে, সে না পারছে ডাক্তারি পড়তে, না পারছে ডাক্তারি পড়া পদার্থবিদ্যা পড়া শুরু করতে।

কি ভাবছো, এই সমস্যা তথাগতর হয়েছে তো তোমার কি?

আর পড়তে কারই বা ভালো লাগে, কয়েকটা বছর কষ্ট করবে আর ডাক্তার হয়ে যাবে, রুগী দেখবে, দারুণ কেরিয়ার বানাবে, এতে আর সমস্যা কোথায় তাই তো?

একটু ভুল ভাবছো, ধরা যাক তোমার আঁকতে খুব ভালো লাগে। কিন্তু বাজারে সেতার বাদকের খুব ডিম্যান্ড তাই তোমাকে পাঁচ – ছয় বছর ধরে সেতার শেখানো হল আর বলা হল আগামী 25 বছর তুমি সেঁতার শেখাও, তোমার কেমন লাগবে?

কিংবা ধরো অঙ্ক করতে তোমার খুব ভালো লাগে। বাজারে অঙ্কের শিক্ষকের থেকে উকিলের পেশা অনেক বেশি লোভনীয়, তাই তোমাকে LLB-এর জন্য পড়াশোনা করানো হল। তোমার কি অবস্থা হবে?

দুটো প্রশ্নের উত্তর একটাই; খুব খারাপ লাগবে।

JUMP whats-app subscrition

তাই ভবিষ্যতে যেন তোমার অবস্থা তথাগতের মতো না হয় তার প্রস্তুতি নিতে হবে আজ থেকেই।

একথা ভুললে চলবে না। আমরা যে পেশা বা যে বিষয় সংক্রান্ত পেশা বেছে নেব, তা আগামী 25 বছর ধরে আমাদের করে যেতে হবে। মাঝে গিয়ে, ধুর ভালো লাগছে না বলার কোন সুযোগ থাকবে না।

দশম শ্রেণির পরীক্ষা বা মাধ্যমিক পরীক্ষা ছাত্রজীবনের প্রথম বড় পরীক্ষা। CBSE এবং ICSE বোর্ডের রেজাল্ট বেশ কিছুদিন হল প্রকাশিত হয়ে গেছে। আর আগামী 21শে মে মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হতে চলেছে। এই পরীক্ষার ফল প্রকাশের সাথে সাথেই 11 লাখ ছাত্রছাত্রী তাদের পরবর্তী ধাপে উন্নীত হবে অর্থাৎ উচ্চ মাধ্যমিকের জন্য প্রস্তুতি নেবে।

[আরো পড়ুনঃ Science, Arts নাকি Commerce; উচ্চ মাধ্যমিকে কিভাবে বিষয় নির্বাচন করবে?]

এই উচ্চ মাধ্যমিকে ভর্তি হবার পর ছাত্রছাত্রীদের কাছে এক বিরাট সুযোগ আসবে, তা হল বিজ্ঞান, কলা অথবা বাণিজ্য এই তিনটি বিভাগের মধ্যে যে কোন একটি বিভাগকে বেছে নেওয়া। এটা হল ভবিষ্যতের এক ভীষণ গুরুত্বপূর্ণ সোপান। তাই হটকারী সিদ্ধান্ত না নিয়ে, সঠিক ভাবে বিশ্লেষণ করে এই সিদ্ধান্ত নেওয়া একান্ত প্রয়োজন।

আমরা আশা করছি তোমারা সবাই কোন বিভাগে যাবে তা ঠিক করেছ এবং কম-বেশি একাদশ শ্রেণির পড়া শুরু করে দিয়েছ। এব্যাপারে তোমাদের মনে যদি মনে কোন প্রশ্ন থাকে তাহলে নিচে দেওয়া লিংক থেকে আমাদের পূর্ব প্রকাশিত কয়েকটি লেখা পড়ে নিতে পারো।

উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান বিভাগঃ কি পড়বো, কেন পড়বো, কিভাবে পড়বো?
উচ্চ মাধ্যমিকে কলা বিভাগঃ কি পড়বো, কেন পড়বো, কিভাবে পড়বো?
উচ্চ মাধ্যমিকে বাণিজ্য বিভাগঃ কি পড়বো, কেন পড়বো, কিভাবে পড়বো?

আর সবশেষে তোমাদের সার্বিক সাফল্য কামনা করে আমাদের শুভেচ্ছা রইল।



এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করতে ভুলবেন না কিন্তু।

lekha-pora-shona-facebook-group

Leave a Reply