potochitro-2nd-part
Article (প্রবন্ধ)

পটচিত্রের রহস্য – দ্বিতীয় পর্ব



‘পটচিত্রের রহস্য’ একটি পুর্নাঙ্গ গল্প। গল্পটি কাল্পনিক হলেও এর বিষয়বস্তু ভারতবর্ষের এক অতি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক চরিত্র। আজ দ্বিতীয় পর্ব।


[আরো পড়ুন – এই লেখার প্রথম পর্ব ]

দ্বিতীয় পর্ব

Entrance_of_Raghurajpur
রঘুরাজপুরের প্রবেশদ্বার

উড়িষ্যার এক গ্রাম রঘুরাজপুর। বিখ্যাত নৃত্যশিল্পী কেলুচরণ মহাপাত্রর জন্য এই স্থানটি প্রসিদ্ধ। শুধু তাই নয়, এখানকার পটচিত্রও বিখ্যাত। ঘনশ্যামরা বংশ পরম্পরায় পটচিত্রশিল্পী। লম্বা কাপড়ের ওপর ভেষজ রং দিয়ে কাহিনী চিত্র অঙ্কন করত সে। পট্ট বা কাপড়ের টুকরোতে চিত্র অঙ্কন, তাই এগুলিকে পটচিত্র বলা হয়। ঘনশ্যামের পটচিত্র আর কাহিনীর বর্ণনা দেশে বিদেশে বিখ্যাত। চারদিক থেকেই তার ডাক পড়ে। এবারে ঘনশ্যাম যাবে তার ডেরা ভার্গবী নদীতীরের গ্রাম, রঘুরাজপুর থেকে দয়া নদীর ধারে। এপ্রিলের মাঝামাঝি সময়ে সেখানে এক মেলা বসে।

একটি পটচিত্র।(সৌজন্যে – ShaktiOwn work, CC BY-SA 3.0, Link)

নির্দিষ্ট সময়ে ঘনশ্যাম মেলায় হাজির। তার পটচিত্র মেলায় ভালোই বিকোচ্ছে। মেলার শেষ দিন, যে কটা বিক্রি হোল না, সে ক’টা গুছিয়ে রেখে দিল। হঠাৎ মাঝরাতে ঝড় উঠলো। ঘনশ্যাম তাঁবুর ভেতর উঠে বসল। ঘন অন্ধকার, মোমবাতি জ্বালালো। হাওয়ায় মোমবাতি প্রায় নিবু নিবু। আবছা আলোয় কি দেখলো কে জানে; তার হঠাৎ মনে হল, যে পটচিত্রে সম্রাট অশোকের জীবনের নানা কাহিনী বর্ণিত আছে, সেই পটচিত্র থেকে যেন সম্রাট বেরিয়ে গেলেন তাঁবুর বাইরে।


আমাদের ফেসবুক পেজ লাইক করার অনুরোধ রইল! 🙂


তারপর ঘনশ্যামের কানে এল ঘোড়ার খুরের আওয়াজ। তাঁবুর বাইরে বেরিয়ে এল সে। কিন্তু কাউকেই দেখতে পেল না। শুধু দূর থেকে খুরের আওয়াজই কানে এল।

এরপর ঘনশ্যাম আবার মোমবাতি জ্বেলে তন্নতন্ন করে সব পটচিত্র পরীক্ষা করতে শুরু করলো। সবই ঠিক রয়েছে, শুধু যে পটচিত্রে সম্রাট অশোকের কাহিনী অঙ্কিত ছিল, সেটা পুরো ফাঁকা। কোন ছবিই নেই তাতে। দিশেহারা ঘনশ্যাম একবার তাঁবুতে ঢুকছে, পটচিত্র ঘাঁটছে; পরক্ষণেই তাঁবুর বাইরে যাচ্ছে। সে হাঁটতে হাঁটতে দয়া নদীর ধারে চলে এল।

আধো-অন্ধকারে তার হঠাৎ মনে হল রাজার মত পোশাক পরা কে যেন ঘোড়ার পিঠে চড়ে নদীর ধারে কি দেখছে। এক দৌড়ে সেখানে যেতে যেতে ঘনশ্যামের মনে হল সে যেন ঘোড়া ছুটিয়ে চলে গেল। উনি কি সম্রাট অশোক! কিন্তু তা কি করে হয়…


[তৃতীয় পর্ব পড়ুন]


যদি এখনো JUMP ম্যাগাজিন সাবস্ক্রাইব না করে থাকেন তাহলে এখানে ক্লিক করে বিনামূল্যে WhatsApp সাবস্ক্রাইব করতে পারেন।

JUMP whats-app subscrition

Leave a Reply