jakobin copy
প্রশ্ন-উত্তর

জ্যাকোবিন দল কাদের বলা হয়?

ইতিহাসনবম শ্রেণি – ফরাসী বিপ্লব


সংবিধান রচনার সূচনাকাল থেকে ফ্রান্সে বিভিন্ন সভা ও সমিতি গড়ে উঠতে থাকে। এই সময়ে ফ্রান্সের ‘ব্রিটানি’ প্রদেশের একটি রাজনৈতিক দল ছিল ‘সংবিধান সমর্থক সমিতি’। চলতি ভাষায় এর নাম ছিল ‘ব্রেটন ক্লাব’। এই ব্রেটন ক্লাবের সভা – অধিবেশন অনুষ্ঠিত হত জ্যাকোবিন (একটি ধর্মীয় সম্প্রদায়) গির্জার মঠে। এইখান থেকে স্থানীয়দের মধ্যে ‘জ্যাকোবিন দল’

jacobin club
জ্যাকোবিন দলের সভা।

জ্যাকোবিন নামটি সাধারণ মানুষদের কাছে পরিচিত হয়ে ওঠে। এদের কর্মপদ্ধতি ছিল উগ্র কিন্তু সংগঠন ও নেতৃত্ব সুসংহত এবং এদের সদস্যপদের চাঁদা কম হবার কারণে এই দলটি নিম্নবর্গ এবং মধ্যবর্গদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পায়। রোবস্‌পিয়ার এই দলের একজন উল্লেখযোগ্য নেতা ছিলেন।

JUMP whats-app subscrition

জাতীয় সংবিধান সভার গঠনের পরবর্তী সময়ে জ্যাকোবিনরা ব্যাপক সমর্থন নিয়ে জাতীয় সভার অন্যতম দল হিসাবে নির্বাচিত হয়। রাজা ষোড়শ লুই-য়ের মৃত্যুর পরে, ফরাসী দেশে সন্ত্রাসের শাসন শুরু হয়। এই সময়ে  রোবস্‌পিয়ার ক্ষমতার ব্যাপক অপব্যবহার করে অন্যান্য দলের প্রধান ও গুরুত্বপূর্ণ মানুষদের হত্যা করেন। কিন্তু পরবর্তী সময়ে রোবস্‌পিয়ারকে হত্যা করলে, জ্যাকোবিনরা ক্ষমতাচ্যুত হয়।

এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করতে ভুলো না।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

Leave a Reply