computer-language-software
Class-11

কম্পিউটারের ভাষা ও সফটওয়্যার | Computer language and software

কম্পিউটারএকাদশ শ্রেণি – Computer language & software


Compiler, Assembler Interpreter

সাধারণত program লেখা হয় High level language বা Assembly language–এ। Assembly বা High level language–এ লেখা program কে Source code বা Source program বলা হয়।

Computer এই Source code বুঝতে পারে না। Source code কে computer এর বোঝাবার উপযুক্ত ভাষা Machine language এ রূপান্তরিত করা হলে যে কোড অর্থাৎ program পাওয়া যায়, তাকে Object code বা Object program বলা হয়। Source code কে Object code–এ রূপান্তরিত করতে যে ল্যাঙ্গুয়েজ প্রসেসর (language processor) ব্যবহৃত হয়, তাকে Translator বলা হয়। এই Translator এর মাধ্যমে Source code থেকে Object code এর program এর রূপান্তর ঘটে।

Source code \overset{Translator}{\rightarrow} Object code
Translator : Compiler, Assembler, Interpreter.

অ্যাসেম্বলার (Assembler)

Assembler হল এমন একটি System software যা Assembly language এ লেখা Source code কে computer এর বোধগম্য Machine language এ রূপান্তরিত করে।

প্রকৃতপক্ষে Assembly language হল Machine language ও High level language এর মধ্যবর্তী এক ভাষা বা language, যেখানে কোড লেখার জন্য বিভিন্ন সংকেত, চিহ্ন ও সংখ্যা ব্যবহার করা হয় এদেরকে একত্রে Mnemonic বলা হয়।

Assembler এই Source code এর প্রতিটি নির্দেশ অর্থাৎ instruction পাঠ করে একটি একটি করে। কোন নির্দেশ ত্রুটি থাকলে তার জন্য Error message পাঠায় এবং ত্রুটি সংশোধনের পর পুনরায় সেটিকে অনুবাদ করে। এইভাবে Source program টি Object program এ পরিবর্তিত হয়।


একাদশ শ্রেনি থেকে → বাংলা | ইংরাজি

Compiler এর মতন Assembler কোন Source program কে সঞ্চয় বা store করতে পারে না এবং কাজের গতিও Compiler এর তুলনায় কম।

কম্পাইলার (Compiler)

Compiler হল এমন একটি System software যা High level language এ লেখা কোন program কে Machine language এ রূপান্তরিত করে। High level language এ লেখা program কে Machine language এ রূপান্তরিত করার প্রক্রিয়াকে Compilation বলা হয়।

Compiler সমস্ত program কে একসাথে Object code অর্থাৎ Machine language এ রূপান্তরিত করে এবং program এ ত্রুটি বা Error থাকলে তার তালিকা দেখায়।

Compiler কাজের গতি Assembler এর তুলনায় বেশি হয় এবং এটি High level language এ লিখিত Source program কে সঞ্চয় করতে পারে। C, C++ প্রভৃতি program এর জন্য Compiler ব্যবহৃত হয়।

ইন্টারপ্রিটার (Interpreter)

Interpreter হল এমন একটি System software যা High level language এ লেখা program কে computer এর বোধগম্য Machine language এ রূপান্তরিত করে।


একাদশ শ্রেণি থেকে → Physics | Chemistry | Biology | Computer

Interpreter কাজের গতি Compiler অপেক্ষা বেশি, অর্থাৎ এটি অধিক দ্রুততায় program গুলিকে Machine language এ অনুবাদ করতে পারে। Interpreter কিন্তু Source program কে সঞ্চয় করতে পারে না। এটি Source code এর প্রতিটি নির্দেশ পর পর এক একটি করে Machine language এ রূপান্তরিত করে। রূপান্তরের পরে কোন Error থাকলে এটি Error message পাঠায়। এই Error বা ত্রুটি ঠিক না হওয়া পর্যন্ত পরবর্তী নির্দেশ অনুবাদ হয় না।

JAVA, BASIC প্রভৃতি program এর ক্ষেত্রে Interpreter ব্যবহৃত হয়।

Operating System কাকে বলে?

যে system software computer এর বিভিন্ন যন্ত্রাংশগুলির কাজ নিয়ন্ত্রণ ও তত্ত্বাবধান করে, প্রয়োজন অনুসারে computer এ সঞ্চিত তথ্য application software গুলিকে ব্যবহার করার সুযোগ দেয় এবং সেই সাথে ব্যবহারকারীকে তার কাজের জন্য উপযুক্ত Enviroment অর্থাৎ পরিবেশ প্রদান করে, তাকে Operating System (OS) বলা হয়।

এটি হল এমন এক software যা computer ও user অর্থাৎ ব্যবহারকারীর মধ্যে interface এর কাজ করে।

Operating System এর উদাহরণ

DOS (Disk Operating System), UNIX, LINUX, Mac, Windows XP, Windows NT, Windows 7, Windows 10 প্রভৃতি হল Operating System এর উদাহরণ।

Operating System প্রকারভেদ

a) Single User Operating System

এই প্রকার Operating System যুক্ত computer এ কোন এক নির্দিষ্ট সময়ে শুধুমাত্র একজন ব্যবহারকারী কাজ করতে পারে। Single User Operating System দুই প্রকার হতে পারে:

i) Single User Single tasking Operating System

এই প্রকার Operating System এ একজন ব্যবহারকারী কোন এক নির্দিষ্ট সময়ে শুধুমাত্র একটি কাজ সম্পন্ন করতে পারে। উদাহরণ- DOS, Palm OS etc।

ii) Single User Multitasking Operating System

এই প্রকার Operating System এ একজন ব্যবহারকারী একই সময়ে একাধিক কাজ সম্পন্ন করতে পারে। উদাহরণ- Windows OS, Macintosh OS.

b) Multi User Operating System

এই প্রকার Operating System এ নেটওয়ার্ক (network) ব্যবহারের মাধ্যমে একাধিক ব্যবহারকারী একই সময়ে ভিন্ন ভিন্ন কাজ করতে পারে। এই Operating System ব্যবহার করে network এর মাধ্যমে তথ্য আদান প্রদান, printer, scanner প্রভৃতি share করে ব্যবহার করা যায়। উদাহরণ- UNIX, Windows NT প্রভৃতি।

c) Multi programming/ Multi tasking Operating System

এই প্রকার Operating System এ একাধিক program বা task একই সময়ে সমান্তরালভাবে CPU তে Processing বা Execution করা সম্ভব হয়।
এই প্রকার Operating System এ time sharing পদ্ধতি ব্যবহার করা হয়। যখন কোন একটি program এর ইনপুট বা আউটপুট এর কাজ চলে, তখন CPU এর মধ্যে অন্য একটি program এর Execution চলতে থাকে। একই সময়ে একাধিক task বা কার্য সম্পন্ন হয় বলে এই Operating System কে Multi tasking Operating System ও বলা হয়। UNIX, LINUX, Windows 7, Windows 10 প্রভৃতি এই প্রকার Operating System এর উদাহরণ।

d) Multiprocessing Operating System
এই প্রকার Operating System এ একাধিক প্রসেসর এর মাধ্যমে একাধিক task সম্পন্ন হয়। একাধিক প্রসেসর থাকার কারণে এই ধরনের Operating System এ কাজ অত্যন্ত দ্রুত সম্পন্ন হয়। একাধিক প্রসেসর থাকার জন্য এই সিস্টেম অনেক বেশি নির্ভরযোগ্য হয়। কারণ এই ক্ষেত্রে কোন একটি প্রসেসর খারাপ হয়ে গেলেও সিস্টেমের কাজ বন্ধ হয় না, শুধুমাত্র কাজের গতি হ্রাস পায়।

অধিকাংশ আধুনিক Networking Operating System (NOS) এই Multiprocessing পদ্ধতি মেনে চলে। সর্বাধিক ব্যবহৃত Multiprocessing Operating System এর মধ্যে UNIX উল্লেখযোগ্য। এছাড়াও LINUX, Windows NT প্রভৃতি Multiprocessing OS এর উদাহরণ।

সাধারণত: মহাকাশযান, মহাকাশ স্টেশন, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র প্রভৃতি স্থানে এই Operating System এর ব্যবহার হয়।

e) Time sharing Operating System

এটি এমন এক ধরনের Operating System যেখানে বিভিন্ন ব্যবহারকারী ভিন্ন ভিন্ন টার্মিনালে বসে সেই টার্মিনালের মনিটর, মাউস ও কী-বোর্ডের সাহায্যে মূল কম্পিউটারে কাজ করতে পারে।
এই ক্ষেত্রে প্রসেসর তার কাজের সময় বিভিন্ন ব্যবহারকারীর মধ্যে ভাগ বা শেয়ার করে দেয়— এই কারণে একে Time sharing Operating System বলা হয়।


একাদশ শ্রেনি থেকে → অর্থনীতি | ভূগোল

এই প্রকার সিস্টেমে computer processor প্রত্যেক ব্যবহারকারীর জন্য যে সময় নির্দিষ্ট করে দেয়, তাকে Time slice বলা হয়। এই Time slice এ শুধুমাত্র ঐ ব্যবহারকারী program সম্পাদিত হয়।
UNIX, Multics, Windows NT, LINUX প্রভৃতি এই প্রকার Operating System এর উদাহরণ।

সমাপ্ত।


এই লেখাটির সর্বস্বত্ব সংরক্ষিত। বিনা অনুমতিতে এই লেখা, অডিও, ভিডিও বা অন্য ভাবে কোন মাধ্যমে প্রকাশ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


লেখিকা পরিচিতিঃ

বিজ্ঞান স্নাতক এবং কম্পিউটার বিজ্ঞানে উচ্চ শিক্ষিতা নন্দিতা বসুর পেশা শিক্ষকতা।তিনি বই পড়তে বড় ভালোবাসেন। কাজের ফাঁকে, অবসরে, বাসে ট্রামে তো বটেই, শোনা যায় তিনি নাকি ঘুমিয়ে ঘুমিয়েও বই পড়তে পারেন।

এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করতে ভুলো না।



JumpMagazine.in এর নিয়মিত আপডেট পাবার জন্য –

XI_Comp_7a