computer-how-to-use-disk-cleanup
Technology (প্রযুক্তি)

কম্পিউটারের জঞ্জাল সাফাই (Disk Cleanup)



দুর্গা পুজো প্রায় চলেই এলো।

টিপু তাই মহা আনন্দে আছে। আর হবে নাই বা কেন! এবারে ওরা পুজোর সময় সপরিবারে মামারবাড়ি যাবে। টিপুর মামারা আগে বর্ধমানের জমিদার ছিলেন। জমিদারির অস্তিত্ব না থাকলেও, এখনো জাঁকজমক করে প্রতিবছর মায়ের আরাধনা করা হয়।

পুজোর কদিন দারুণ মজা হয়, সব দাদা-ভাই, দিদি-বোনেরা সবাই মিলে দারুণ মজা করে কিভাবে যে পাঁচটা দিন কেটে যায়, টিপু বুঝতেই পারে না। এইবারে টিপু একটা নতুন আকর্ষণের কথা ভেবেছে।

দিনুদার সাথে থেকে থেকে টিপু এখন কম্পিউটারে বেশ পটু হয়েছে। তাই এইবার ও ঠিক করেছে, পুরানো সব ছবি আর ভিডিও দিয়ে ও একটা ছোট ডকুমেন্টরি বানাবে। এই নিয়েই কয়েকটা দিন কাজ করছে।

JUMP whats-app subscrition

কিন্তু গণ্ডগোলটা হচ্ছে, ওর দাদার কম্পিউটার নিয়ে।

কিছুতেই যেন কাজ করতে চাইছে না দাদার আদরের কম্পিউটারটা। একটা ছবি খুলতে গেলেই কত সময় নিচ্ছে, মাঝে মাঝে টিপুর মনে হচ্ছে একটা শামুক যদি ভারত ভ্রমণে বের হত, এর থেকে তাড়াতাড়ি সফর শেষ করে ফিরে আসতো। কাল দাদাকে টিপু, এই সমস্যার কথা বলতে গিয়ে বকা খেয়ে ফিরে এসেছে। দাদার সাধের কম্পিউটারের নাকি দারুণ configuration; টিপু নাকি কম্পিউটার ভালো করে চালাতে পারছে না, তাই ওর অসুবিধা হচ্ছে। বুঝে দেখো!

আজ যেন কম্পিউটার আরো স্লো কাজ করছে। হতাশ হয়ে টিপু, একটা দীর্ঘশ্বাস ফেলে। ওর দুঃখের কথা কেউ বোঝে না। বিরক্ত হয়ে টিপু, দিনুদাকে একটা ফোন করে।

কিছুক্ষণ ফোন বাজার পরে দিনুদা ফোন ধরে বলে; কি টিপু মাস্টার দুপুর বেলা কি মনে করে?

দিনুদার খোশ-মেজাজি গলা শুনে খুশি হয় দিপু। মনে মনে ভাবে ‘যাক বাবা, মুড ভালো আছে’।


[আরো পড়ুন – বিনামূল্যে কিভাবে বিদেশি ভাষা শেখা যায় (দিনুদার কেরামতি)]

টিপু বলে, দিনুদা কম্পিউটারটাকে কিভাবে ফাস্ট করা যায় বলতে পারো! একটা সামান্য কাজ করতে কত সময় নিচ্ছে।

দিনুদা বলে – শেষ কবে কম্পিউটারটারের জঞ্জাল পরিষ্কার করেছিস?

টিপু ঘাবড়ে গিয়ে বলে, জঞ্জাল! সেতো মাঠে থাকে, কম্পিউটারে কোথা থেকে আসবে?

দিনুদা বলে – আরে, শুধু মাঠে নয় রে, কম্পিউটারেও জঞ্জাল থাকে। সেগুলি হল অপ্রয়োজনীয় files। কম্পিউটার কাজ করার সময় বিভিন্ন রকম temporary internet files, temporary windows files, offline web page data ইত্যাদি অপ্রয়োজনীয় files জড় করে। আবার ধর, recycle bin-এ জমে থাকা deleted files বা অদরকারী download files গুলোকেও কম্পিউটারের জঞ্জাল বলতে পারিস।

অনেক সময়, এই অপ্রয়োজনীয় files গুলো কম্পিউটারের speed কমিয়ে দেয়। তাই এদের ডিলিট করে দিলে কম্পিউটারের speed বাড়ার সম্ভবনা থাকে।



টিপু বলে, কিভাবে ডিলিট করবো। যদি কাজের কোন ফাইল উড়ে যায়, তাহলে দাদা তো আমাকে পিটিয়ে পটল বানিয়ে দেবে গো!

দিনুদা অভয় দিয়ে বলে, আরে না না কাজের কোন ফাইল ডিলিট হবে কেন। এর জন্য তো কম্পিউটারে application দেওয়াই আছে, এর নাম  ‘Disk Cleanup Tool’।টা windows এর একটি অংশ, যা hard disk থেকে অদরকারী file গুলি খুঁজে বার করে তাদের delete করে। এর ফলে কম্পিউটারের space বাড়ে, speed বাড়ে, কিন্তু Computer এর নিজস্ব কাজ বা functionality এবং user-এর personal files গুলির কোন ক্ষতি হয় না।

টিপু বলে, Disk cleanup কিভাবে ব্যবহার করবো একটু বলে দাও না!

দিনু বলে, খুব সহজ কাজ রে। Disk cleanup windows এর সব version এই থাকে। তোর দাদা কোন version use করে রে?

টিপু তাড়াতাড়ি বলে Windows 7।

দিনুদা বলে, প্রথমে keyboard থেকে window+R press কর, দেখ ‘Run window’ বলে একটা dialogue box আসবে।

টিপু বলে, হ্যাঁ এসেছে।

run

দিনুদা বলে, এবার ‘run window’ তে cleanmgr লিখে ‘ok’ button এ click কর। দেখবি ‘Disk cleanup’ নামের একটা window খুলে যাবে।

how-to-use-disk-cleanup

টিপু একটু সময় নিয়ে বলে, হ্যাঁ হল। এবার screen a সবকটা drive দেখাচ্ছে।

দিনুদা বলে, বেশ, এবার যে drive টা clean করতে চাইছিস, সেটি select করে ‘ok’ select কর। এবার ‘Disk cleanup’ নামে একটি নতুন window কিছু seconds এর জন্য দেখতে পাবি। এবার ‘Disk cleanup for C’ নামক window দেখতে পাবি ।

Calculation-of -clearn-manager

যে ধরণের file ও folder গুলি delete করতে চাই সেগুলি select করে ‘ok’ button এ click করতে হবে। এবার একটি confirmation window আসবে, এখানে ‘Delete files’ button এ click করলে ঐ অদরকারী file গুলি Permanently delete হয়ে যাবে। মানে তোর কম্পিউটারের জঞ্জাল সাফ হয়ে যাবে।

disk-clean-up

টিপু এবার গদ-গদ হয়ে বলে, ভাগ্যিস তুমি ছিলে দিনুদা।

দিনুদা বলে, এবার ফোনটা রাখি। নেক্সট যেদিন দেখা হবে তোর অজ্ঞানতার জন্য তোর দুটো গাঁট্টা পাওনা রইল। আর হ্যাঁ, এটা একটু সময় নেবে, তাতে ভয় পাস না কিন্তু।

টিপু ফোনের এধারে ফিক্‌ করে হেসে বলে, আচ্ছা।

দিনুদা ফোন রাখার একটু পরেই শেষ হয় ‘Disk Cleanup’। আর টিপু দেখে সত্যি-সত্যিই ওর কম্পিউটারের speed বেড়ে গেছে। মনে মনে দিনুদাকে আরো একবার ‘thank you’ বলে পুরোদমে ডকুমেন্টরি বানাতে শুরু করে।

এই লেখাটি ভালো লাগলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইল।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

Nandita Basu
কম্পিউটার বিজ্ঞানে উচ্চ শিক্ষিতা নন্দিতা বসু বই পড়তে বড় ভালোবাসেন। কাজের ফাঁকে, অবসরে, বাসে ট্রামে তো বটেই, শোনা যায় তিনি নাকি ঘুমিয়ে ঘুমিয়েও বই পড়তে পারেন।

Leave a Reply