madhymik-sesh
Editorial (সম্পাদকীয়)

মাধ্যমিক শেষ! এরপর…



অবশেষে শেষ হল মাধ্যমিক পরীক্ষা!

আমরা আশা করছি সবার পরীক্ষা খুব ভালো হয়েছে এবং তোমরা সবাই পরীক্ষায় তোমাদের কাঙ্ক্ষিত ফলাফল লাভ করবে।

সাধারণত মে মাসের শেষের দিকে বা জুনের শুরুর দিকে মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়। অর্থাৎ তোমাদের হাতে এখন প্রায় দুই মাসের সময়। আজকের এই প্রবন্ধে আমরা এই দুই মাসের করনীয় কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করবো।

বিরতিঃ

তোমরা যারা হিন্দি ভাষার সাথে পরিচিত তারা নিশ্চয় এই লাইনটি সম্পর্কে পরিচিত – “এক ব্রেক তো বানতা হি হ্যায়”। অর্থাৎ জীবনের প্রথম বড় পরীক্ষা দিলাম আর একটুও ছুটি নেব না তাই আবার হয় নাকি!

এই ব্যাপারে আমরা তোমাদের সাথে একমত, এই একবছর ধরে তোমরা প্রস্তুতি নিয়েছ। কিছুদিনের বিরতি অবশ্যই তোমাদের প্রাপ্য। কিন্তু একটা ব্যাপার লক্ষ্য করতে হবে বিরতি যেন দীর্ঘায়িত না হয়।

JUMP whats-app subscrition

ভবিষ্যতের গোড়াপত্তনঃ

এত দিন ভালো লাগুক কিংবা না লাগুক তোমরা সবাই সাতটি বিষয়কেই সমান গুরুত্ব নিয়ে পড়েছ। এইবার থেকে তোমরা সুযোগ পাবে তোমাদের প্রিয় বিষয়গুলির আরো কাছা-কাছি আসার। কিন্তু ভাবছো কিভাবে বিষয় নির্বাচন করবে? তাহলে এখুনি পড়ে নাও পূর্বপ্রকাশিত এই লেখাটি


[আরো পড়ুন – উচ্চমাধ্যমিকে বিষয় নির্বাচন করবে কীভাবে?]

উচ্চ মাধ্যমিকের বিষয় নির্বাচনঃ

আগের লেখাটি থেকেই নিশ্চয় বুঝেছ যে ভাবনা চিন্তা না করে উচ্চ মাধ্যমিকের বিষয় নির্বাচন করাটা খুব বিপদজনক।একটা উদাহরণের সাহায্যে ব্যাপারটা ভালো করে বোঝা যাক, মনে করো, তোমার অংক করতে খুব ভালো লাগে তাই তুমি বিজ্ঞান নিয়ে নিলে আবার ধরো তোমার অঙ্ক করতে একদম ভালো লাগে না তাই তুমি আর্টস (হিউম্যানিটিস) নিয়ে নিলে। এই দুটোই কিন্তু চুড়ান্ত বোকামি কারণ না বুঝে বিষয় নির্বাচন করা একপ্রকার আত্মহত্যার শামিল।



উচ্চ মাধ্যমিকের পড়া শুরু করা

মাধ্যমিকের সিলেবাসের সাথে উচ্চ মাধ্যমিকের সিলেবাসের সম্পর্ক অনেকটা আকাশ ও পাতালের মতোন। এই ব্যাপারটা তোমরা একাদশ শ্রেণির কয়েকটি দিনের মধ্যেই বুঝতে পারবে। তাই আমাদের অনুরোধ তোমরা যা যা বিষয় নিয়ে পড়ার কথা চিন্তা করেছ, সেগুলোর পড়া শুরু করে দাও। কারণ জুন মাস থেকে পড়া শুরু হলে সিলেবাস শেষ হওয়া একপ্রকার অসম্ভব।

এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইল।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

Leave a Reply