QCAB-hs-guideline
পরীক্ষা প্রস্তুতি

উচ্চ মাধ্যমিকে প্রশ্নপত্রের ধরণে পরিবর্তন (QCAB)



বিশেষ আপডেট

31/10/2019 তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিতে শিক্ষা সংসদের তরফ থেকে জানানো হয়েছে যে 2020 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র পুরানো পদ্ধতিতেই নেওয়া হবে।

notice-wb-exam-19

এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণার সময় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে জানানো হয়েছিল যে আগামী বছর পরীক্ষা পদ্ধতিতে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হবে।

গত 25th সেপ্টেম্বর এই নিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে একটি বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, 2020 সাল থেকে একই বুকলেটে প্রশ্ন-উত্তর লেখার জায়গা থাকবে (QCAB)। আমরা এই নতুন পদ্ধতির মুল বিষয়গুলি দেখে নেব।

উচ্চ মাধ্যমিক প্রশ্ন-উত্তর বুকলেট বা Question Cum Answer Booklet (QCAB) কি?

এতদিন উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে প্রশ্ন পত্র ও উত্তরপত্র আলাদা ভাবে দেওয়া হত। পরীক্ষার শেষে পরীক্ষার্থীরা উত্তরপত্র জমা দিয়ে প্রশ্নপত্র বাড়ি নিয়ে আসার সুযোগ পেত । এই বছর থেকে প্রশ্ন ও উত্তর লেখার জায়গা আলাদা করে দেওয়া হবে না, এর পরিবর্তে একই বুকলেটের মধ্যে প্রশ্ন থাকবে এবং তাতে উত্তর লেখার নির্দিষ্ট জায়গা দেওয়া থাকবে। পরীক্ষা শেষে সম্পূর্ণ বুকলেটে জমা দিয়ে আসতে হবে। অর্থাৎ পরীক্ষার্থীরা প্রশ্নপত্র পরীক্ষাকক্ষের বাইরে নিয়ে আসার সুযোগ পাবে না।

JUMP whats-app subscrition

MCQ ও SAQ প্রশ্নের ক্ষেত্রে-

এতদিন MCQ ও SAQ প্রশ্নের জন্য আলাদা বুকলেটে উত্তর লিখতে হত এবং প্রশ্ন-উত্তর সহ ঐ বুকলেট জমা দিয়ে আসতে হত। 2020 সাল থেকে MCQ ও SAQ বুকলেট মূল QCAB এর সাথে যুক্ত হয়ে যাচ্ছে।

বড়প্রশ্নের ক্ষেত্রে-

বড় প্রশ্নের উত্তরের ক্ষেত্রেও প্রশ্নপত্রের মধ্যেই উত্তর লিখতে হবে। এর জন্য নির্দিষ্ট শব্দসীমা বেঁধে দেওয়া হবে। নির্দিষ্ট স্থানে সম্পূর্ণ উত্তর না লিখতে পারলে; QCAB-এর শেষে দেওয়া অতিরিক্ত স্থানে উত্তর লিখতে হবে এবং সঠিক ভাবে প্রশ্নের নম্বর দিতে  হবে।। অত্যন্ত জরুরী প্রয়োজন ছাড়া অতিরিক্ত পাতা (loose sheet) দেওয়া হবে না।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ নির্দেশিত শব্দসীমা

প্রশ্নমান নির্দেশিত শব্দসীমা
4 80
5 100
6 120
7 or 8 150
10 200
15 300

JUMP ম্যাগাজিনের ফেসবুক পেজ লাইক করার আবেদন রইল! 🙂


এই নতুন বুকলেটে উচ্চ মাধ্যমিক দেবার সময় পরীক্ষার্থীদের যে কয়েকটি দিকে বিশেষ খেয়াল রাখতে হবে তা হল-

যথাযথ উত্তর দেওয়াঃ এত দিন ভাষা ও অন্যান্য কয়েকটি বিষয়ে শব্দসীমা থাকলেও বিজ্ঞান ও অধিকাংশ বিষয়ের ক্ষেত্রে কোন শব্দসীমার উল্লেখ থাকতো না। কিন্তু এই বছর থেকে বড় প্রশ্ন লেখার ক্ষেত্রে শব্দসীমার কথা মাথায় রাখতে হবে। গাণিতিক প্রশ্নের ক্ষেত্রে যে নির্দিষ্ট ফাঁকা স্থান রাখা থাকবে তাতেই উত্তর লিখতে হবে।

পরিষ্কার ও পরিচ্ছন্নতাঃ আমরা জানি, অপরিষ্কার হাতের লেখার জন্য পরীক্ষক সর্বোচ্চ চার নম্বর কেটে নিতে পারেন। যেহেতু এইবার বুকলেটে উত্তর লিখতে হবে, তাই এক্ষেত্রে পরিষ্কার হাতের লেখার চেষ্টা করা অতিরিক্ত সুবিধা দেবে। উত্তর কাটা – কাটি না করাই শ্রেয়, একান্ত জরুরী না হলে অতিরিক্ত পাতা না নেওয়াই বাঞ্ছনীয়।

যেটা খুশি লেখাঃ QCAB বুকলেটের এটাই সবথেকে বড় সুবিধা। এতদিন পাতায় উত্তর লিখতে হত, ফলে পরীক্ষার্থীদের একটি ক্রম বজায় রাখতে হত। এবার থেকে আর সেই পাঠ থাকছে না। পরীক্ষাপত্র খুলে একজন পরীক্ষার্থী তার নিজের ইচ্ছা মত, যে কোন বিভাগের উত্তর নিজের মর্জি মতো লিখতে পারবে।



উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ প্রকাশিত বিজ্ঞপ্তিঃ

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ প্রকাশিত একটি QCAB নমুনাঃ


আগামী দিনে এই বিষয়ে আরো তথ্য পেলে আমারা আপনাদের কাছে তা উপস্থাপন করবো।

বিশেষ দ্রষ্টব্যঃ এই প্রতিবেদনটি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তির উপর ভিত্তি করে প্রস্তুত করা হয়েছে। এই প্রতিবেদনের উদ্দেশ্য ছাত্রছাত্রীদের সচেতনতা বৃদ্ধি করা। এই বিষয়ে আরো তথ্যের জন্য ভিসিট করুন কাউন্সিলের ওয়েবসাইট

এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করার অনুরোধ রইল।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

Leave a Reply