পরীক্ষা প্রস্তুতি

মাধ্যমিক ভৌতবিজ্ঞান | গুরুত্বপূর্ণ কয়েকটি টিপস্‌

বিভাগ – পরীক্ষা প্রস্তুতি

মাধ্যমিকে ভৌতবিজ্ঞান নিয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে অনেক জিজ্ঞাসা থাকে।

আজকের এই সংক্ষিপ্ত পর্বে আমরা আসন্ন মাধ্যমিক পরীক্ষার্থীদের ভৌতবিজ্ঞান পরীক্ষা সম্পর্কে চারটি টিপস্‌ নিয়ে আলোচনা করবো

গাণিতিক প্রশ্নঃ

‘ভৌতবিজ্ঞান’ মাধ্যমিক পরীক্ষায় এমন একটি বিষয় যেখানে গাণিতিক প্রশ্নের উত্তর দেওয়ার প্রয়োজন পড়ে। যদিও গাণিতিক প্রশ্ন শুনে ভয় পাওয়ার কিছু নেই কারন, প্রশ্নগুলি এমনভাবেই থাকে যে পাঠ্যে আমরা যে বিষয়গুলি পড়ে সেখানের প্রদত্ত ‘ফর্মুলা’ গুলিতে কেবল সাংখ্যমান সমূহ বসিয়েই সমাধান সম্ভব


[আরো পড়ুন – মাধ্যমিক প্রস্তুতি ২০২০]

তবে বেশ কিছু প্রশ্ন থাকে, বিশেষত গ্যাসের সূত্র, তড়িৎ – এর রোধ সংক্রান্ত প্রশ্ন ইত্যাদি ক্ষেত্রে লেখার পাশাপাশি উপযুক্ত গাণিতিক রূপটিও উপস্থাপন করলে বেশ ভাল হয়।

পার্থক্য নিরূপণঃ

কোন পার্থক্য লেখার ক্ষেত্রে প্রশ্নটিতে যা নম্বর দেওয়া থাকে তার চেয়ে অন্তত একজোড়া পার্থক্য বেশি লিখলেই ভালো তবে তার বেশি লিখলেও কোন সমস্যা নেই।

‘প্রমাণ করো’ ধরনের প্রশ্নাবলীঃ

‘প্রমাণ কর’ এরূপ প্রশ্নে আমরা যে যে রাশি গুলি ধরে প্রমাণ করে থাকব সেই প্রত্যেক রাশিগুলি প্রশ্নের প্রথমেই সঠিককভাবে বলে দেওয়া বাঞ্চনীয়।


[আরো পড়ুন – মধ্যমিকে কিভাবে নম্বর বাড়ানো যায়?]

সমীকরণঃ

রসায়নের বিষয়ভিত্তিক প্রশ্নের উত্তরের ক্ষেত্রে জৈব যৌগ ছাড়া সকল ক্ষেত্রেই প্রয়োজনানুসারে সমতা বিধানকৃত সমীকরণের উল্লেখ প্রয়োজন (রাসায়নিক গণনা – অংশের জন্য এটি অবশ্যকৃত)।


এই লেখাটির সর্বস্বত্ব সংরক্ষিত। বিনা অনুমতিতে এই লেখা, অডিও, ভিডিও বা অন্য ভাবে কোন মাধ্যমে প্রকাশ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।



Join JUMP Magazine Telegram

JumpMagazine.in এর নিয়মিত আপডেট পাবার জন্য –