niclio-riactor
প্রশ্ন-উত্তর

নিউক্লীয়ার রিঅ্যাকটর কাকে বলে?



আমরা আগেই জেনেছি নিউক্লীও বিক্রিয়ার ফলে উৎপন্ন পারমাণবিক শক্তি একদিকে যেমন ভয়ঙ্কর তেমনই স্বল্প জ্বালানী ব্যবহার করেই বিপুল শক্তি উৎপাদনও সম্ভব।পরমাণু শক্তির এই দ্বিতীয় দিকটিই মানবকল্যানের কাজে ব্যবহার করা হয় নিউক্লীয়ার রিঅ্যাকটরের মাধ্যমে।

আসলে নিউক্লীয়ার রিঅ্যাকটর অনিয়ন্ত্রিত নিউক্লীও বিক্রিয়াকে নিয়ন্ত্রিত করা হয় এবং এর সাহায্যে উৎপন্ন তাপ শক্তির মাধ্যমে স্টীম জেনারেটারে তৈরী করে টারবাইন ঘুরিয়ে বিদ্যুৎশক্তি উৎপাদন করা হয়।

তবে এই ধরনের রিঅ্যাকটরও কখনও দুর্ঘটনা ঘটনার জন্য দায়ী থাকে।

উদাহরণ স্বরূপ আমরা চেরোনোবিল দূর্ঘটনা ফুকুশিমা দাইহাচি দূর্ঘটনার কথা উল্লেখ করতে পারি। প্রথম ঘটনাটি ঘটেছিল ১৯৮৬ সালে ইউক্রেনের চেরোনোবিল নিউক্লীয়ার পাওয়ার প্ল্যান্টে এবং দ্বিতীয়টি ২০১১ সালে জাপানের ফুকুশিমায়।

Chernobyl_Disaster
দুর্ঘটনাগ্রস্থ চেরনোবিল নিউক্লিয়ার প্ল্যান্টের একটি ছবি [সৌজন্যে – Wikipedia]
প্রথম ঘটনাটিতে বিস্ফোরন সহ আগুন লাগায় বহু মানুষের মৃত্যু হলেও দ্বিতীয় ক্ষেত্রে মানুষজন অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ফলে প্রানহানি খুব একটা ঘটেনি।

এই লেখাটি থেকে উপকৃত হলে সবার সাথে শেয়ার করতে ভুলো না।



এছাড়া,পড়াশোনা সংক্রান্ত যেকোনো বিষয়ের আলোচনায় সরাসরি অংশগ্রহন করতে যুক্ত হতে পারেন ‘লেখা-পড়া-শোনা’ ফেসবুক গ্রূপে। এই গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন এখানে।

lekha-pora-shona-facebook-group

Dr. Mrinal Seal
ডঃ মৃণাল শীল সাঁতরাগাছি উচ্চ বিদ্যালয়ের পদার্থবিদ্যার একজন জনপ্রিয় শিক্ষক। পড়াশোনার পাশাপাশি ঘুরে বেড়াতে ও নানান ধরণের নতুন নতুন খাবার খেতেও পছন্দ করেন ডঃ শীল।

Leave a Reply